সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

মুঘল রাষ্ট্রের প্রকৃতি | The Nature of the Mughal State

 মুঘল রাষ্ট্রের প্রকৃতি 

ভারতে মুঘল শাসনের প্রকৃতি নিয়ে ঐতিহাসিকদের মধ্যে বিতর্ক রয়েছে। বিতর্কের প্রধানতম দিক মুঘল রাষ্ট্র কি ধর্মাশ্রয়ী বা Theoeracy? যদি না হয় তাহলে কি স্বৈরাচারী? আর যদি স্বৈরাচারী হয় তাহলে সেটা কি নিরঙ্কুশ নাকি জনকল্যাণমূলক?  মুঘল রাষ্ট্র কতটা সামরিক ও কতটা অভিজাততান্ত্রিক তা-ও বিতর্কের বিষয়।

ঐতিহাসিক শ্রীরাম শর্মা এবং ইশতিয়াক হুসেন কুরেশি মুঘল রাষ্ট্র ব্যবস্থার সাম্প্রদায়িক ব্যাখ্যা দিয়েছেন। শ্রীরাম শর্মা তাঁর The Religious Policy of Mughal Emperor গ্রন্থে দেখিয়েছেন যে মুঘল শাসকরা প্রত্যেকে ছিলেন ধর্ম গোঁড়া একমাত্র আকবর ছাড়া। তিনি সবচেয়ে বেশি আঙ্গুল তুলেছেন অরঙ্গজেবের দিকে। ধর্মীয় বিদ্বেষবসত কারণে আকবর থেকে ঔরঙ্গজেব সকলেই শাসনব্যবস্থায় হিন্দুদের নিয়োগ করতে চাইতেন না। তাই দরবারে হিন্দুর সংখ্যা ছিল কম। হিন্দুদের কাছ থেকে নিপীড়নমূলক জিজিয়া আদায় করতেন এবং মন্দির ধ্বংস সহ হিন্দুদের নানা অকারণ হেনস্তার শিকার হতে হত। কিন্তু আলীগড় ঐতিহাসিক আতাহার আলি উক্ত গ্রন্থের সমালোচনা করে যা প্রকাশিত হয়েছে  ইরফান হাবিব সম্পাদিত মধ্যকালীন ভারত-এর দ্বিতীয় খন্ডে, দেখিয়েছেন যে শর্মা একের পর এক ভুল তথ্য ও অনৈতিহাসিক ঘটনাকে ইতিহাসে স্থান দিয়ে মুঘল রাষ্ট্রের ধর্মাশ্রয়ী প্রকৃতি প্রমাণ করতে চেয়েছেন। তিনি আরো বলেছেন বইটির বিষয়বস্তু স্পর্শকাতর তাছাড়া আজকেরের দিনে এর একটি রাজনৈতিক তাৎপর্যও আছে। এই কারণেই তথ্য সম্পর্কে যত্নবান না হয়ে বিষয়টির উপরতলে বিচরণ নিরর্থক।

অন্যদিকে ঐতিহাসিক কুরেশী তার The Muslim Community of the Indo-Pakistan গ্রন্থে দেখিয়েছেন ভারতে হিন্দুদের মুসলিম বিদ্বেষের ফলে পাকিস্তান রাষ্ট্রের সৃষ্টি। তিনি আরও লিখেছেন রাজপুতদের অত্যাচার থেকে ভারতীয় মুসলমানদের রক্ষা করার জন্য বাবর মুঘল সাম্রাজ্য স্থাপন করেন। কুরেশি আকবরকে ইসলামের খলনায়ক বলেছেন এবং মুঘল সাম্রাজ্যের পতনে ভারতীয় মুসলমানদের সর্বনাশ হয়েছিল একথাও বলেছেন। কুরেশি তার যোগ্য জবাব পেয়েছেন এ জন কায়সার কাছ থেকে। কায়সার কুরেশি বক্তব্য গুলি ঐতিহাসিকভাবে কতটা ভ্রান্ত এবং পক্ষপাতমূলক তা প্রমাণ করেছেন।

মুঘল রাষ্ট্রব্যবস্থা যে থিওক্রেসি ছিল না তা কয়েকটি বিষয়ের দিকে তাকালে পরিষ্কার হয়ে যায়। তত্বগতভাবে হয়তো মুসলিম হওয়ার খাতিরে মুঘল শাসকদের ইসলামী আইন কানুন মেনে চলার কথা। কিন্তু তাঁরা সেইসব কদাচিৎ মানতেন। ওঁরা পাদশাহ উপাধি গ্রহণ করে তত্ত্বগতভাবে সার্বভৌম শাসকের মর্যাদা লাভের চেষ্টা করতেন। পাদশাহ উপাধি ক্ষমতা ও কর্তৃত্বের দ্যোতক। কোরআনের সঙ্গে অন্তত এর কোন মিল নেই।  কোরআন চেয়েছিল ঈশ্বরের রাজত্ব, খলিফা হলেন সেই শাসনের অধীন জনগণের নেতামাত্র। কিন্তু মুঘলরা যে শাসন প্রতিষ্ঠা করেছিলেন তা ছিল মানুষের উপর মানুষের প্রভুত্ব। মুঘলরা প্রচার করতেন রাজা ভগবানের প্রতিনিধি, যিনি স্বেচ্ছাচারীও বটে। এটাও সম্পূর্ণরূপে কোরআন বিরোধী। এমনকি সেই রক্ষণশীলদের ধ্বজাধারী অরঙ্গজেবও কোরআনের রাষ্ট্রনৈতিক নির্দেশ মেনে চলতে পারেননি। আসলে মুঘলদের ক্ষমতা তত্ত্ব পারসিক রাজ ক্ষমতা তত্ত্বের সঙ্গে খানিকটা মিলে যায়। কে এম আশরফ তাঁর  Life and Condition of the People of Hindusthan গ্রন্থে খুব প্রাসঙ্গিক মন্তব্য করেছেন। তিনি লিখেছেন কোরানের শিক্ষা মদিনার গণতান্ত্রিক ঐতিহ্যে কার্যকরী ছিল। কালক্রমে ইসলাম যখন মদিনার সীমা ছাড়িয়ে বিশ্বের বিভিন্ন জায়গায় প্রসারিত হয় তখন কোরআনের শিক্ষা শাসকের চরিত্র থেকে বিলুপ্ত হল। তখন শাসকরা রাজনৈতিক প্রয়োজনে কোরআনের আদেশ ও মদিনার ঐতিহ্য উপেক্ষা করে এক স্বৈরতান্ত্রিক রাজতন্ত্র প্রতিষ্ঠা করেন।

মুঘল সম্রাটরা ব্যক্তিগত জীবনে কোরআনের আদেশ যতদূর মেনে চলা সম্ভব ততদূর মেনে চলতেন, কিন্তু রাষ্ট্রনৈতিক ক্ষেত্রে নয়। আর যদি তাই হত তাহলে আকবর দ্বীন-ই-ইলাহির কথা ভাবতেন না, ঘটা করে নিজে হজ করতে যেতেন, রাষ্ট্রীয় উদ্যোগে ইসলামের প্রচার করতেন, খলিফাকে মেনে চলতেন, রাষ্ট্রনৈতিক ক্ষেত্রে উলেমাদের উচ্চ আসনে বসাতেন আর কোন অবস্থাতেই জিজিয়া (তর্কের খাতিরে যদি একে ধর্মীয়  কর ধরা হয়) তুলে নিতেন না বা আদায়ে শৈথিল্য প্রদর্শন করতেন না। এইসব বৈশিষ্ট্যগুলি কোনো মুঘল শাসকের সময়, এমনকি তথাকথিত রক্ষণশীল ঔরঙ্গজেবের সময়ও দেখা যায়নি। তাহলে কিভাবে মুঘল রাষ্ট্রকে থিওক্রেসি বলা যায়?

শ্রীরাম শর্মার মত বেশ কিছু ইতিহাসিক মোগলদের ধর্মনীতি প্রসঙ্গে বিশেষ করে শাহজাহান ও ঔরঙ্গজেবকে হিন্দু বিদ্বেষী দেখানোর চেষ্টা করেছেন। যুক্তি হিসেবে মন্দির ধ্বংস, জিজিয়া কর এই সমস্ত বিষয়গুলিকে তুলে ধরেছেন। বি. এন. পান্ডে তার Islam and Indian Culture গ্রন্থে দেখিয়েছেন ওরঙ্গজেব মোটেই হিন্দু বিদ্বেষী ছিলেন না। তিনি অনেক মন্দিরে ব্যয় নির্বাহের জন্য জাগির দান করেছেন। তিনি রাজনৈতিক কারণে যেমন মন্দির ভেঙেছেন, তেমনি অনেক মসজিদও ভেঙেছেন। এই অপ্রিয় কাজ করতে তিনি বাধ্য হয়েছেন আইন-শৃঙ্খলা জনিত কারণে, কারোর প্রতি বিদ্বেষবশত কারণে নয়। তাছাড়া অন্যের ধর্মস্থান ধ্বংস করার সম্মতি কি কোরআন দেয়?

আরেকটি বিষয় উল্লেখ করা দরকার, যাকে হিন্দুদের প্রতি সহমর্মী বলে ধরা হয়, সেই আকবর জিজিয়া পুনঃপ্রবর্তন করেছিলেন। অন্যদিকে তথাকথিত রক্ষণশীলতার প্রতীক আওরঙ্গজেবকে সিংহাসন আরোহণের পর ২২ বছর অপেক্ষা করতে হয়েছিল জিজিয়া পুনঃপ্রবর্তনে। আর তারই রাজত্বের শেষদিকে জিজিয়া আদায়ে চরম শৈথিল্য দেখা দেয়। দরবারি অভিজাতরা এবং তাঁর নিজের মেয়ে জেবুন্নিসা প্রবল প্রতিবাদ তুলেছিলেন জিজিয়া বন্ধ করার জন্য। তাই বলা যায় জিজিয়ার সঙ্গে ধর্মের কোনো সম্পর্ক ছিল না, ছিল অর্থনীতির সম্পর্ক। এখানে কোরআন বা উলেমার ফতোয়া কাজ করত না। যেটা কাজ করতে সেটা হল আর্থিক প্রয়োজনীয়তা।

তাহলে মুঘল শাসনকে স্বৈরাচারী বলা যায় কি? উত্তর হবে, হ্যাঁ। তবে এই স্বৈরাচার নিরঙ্কুশ ছিল না। মুঘল শাসন ব্যবস্থার মূল ভিত্তি ছিল উদারতা ও জনকল্যাণ। ভারতে চিরাচরিত ঐতিহ্য, সামাজিক আচার অনুষ্ঠান ও গ্রাম্য স্বায়ত্ব শাসন আগের মতই বহাল ছিল। মুঘল শাসকেরা ধর্মীয় সহনশীলতার দৃষ্টিভঙ্গি গ্রহণ করেছিলেন। এ দেশের মাটিকেই স্বদেশ হিসেবে জ্ঞান করেছিলেন। কিন্তু তাঁদের জনকল্যাণ ও ধর্মনিরপেক্ষতাকে আধুনিক রাষ্ট্রব্যবস্থার ভিত্তিতে বিচার করা ঠিক হবে না। এখনকার মত সেকালের জনকল্যাণ বিভাগ ছিল না। শাসকদের জনকল্যাণমূলক কার্যাবলী রাজধানী ও প্রাদেশিক রাজধানীর কাছাকাছি অঞ্চলের সীমাবদ্ধ ছিল। ইরফান হাবিব বলেছেন, গ্রামগুলিতে মুঘল শাসনের কোনো জনকল্যাণমূলক প্রকল্প চালু ছিল না। গ্রাম প্রশাসনের সর্বনিম্ন এককের মর্যাদা পায়নি। তবে গ্রামে বিদ্রোহ দেখা দিলে মুঘল রাষ্ট্র তা দমন করার দায়িত্ব আগ্রহের সঙ্গে পালন করত। রাজ দরবারে কারোর ধর্মীয় পরিচিতি ছিল না। আকবরের সময় থেকে দরবারী হিন্দু অভিজাতের সংখ্যা ক্রমশ বেড়েছিল এবং ওরঙ্গজেবের সময় সেই অনুপাত যে সবথেকে বৃদ্ধি পেয়েছিল, তা আমরা আতাহার আলীর গবেষণায় দেখতে পাই।

কোনো কোনো ঐতিহাসিক মুঘল শাসনববস্থাকে সামরিক শাসন হিসেবে অভিহিত করেছেন। ইরফান হাবিব মন্তব্য করেছেন, মুঘল রাষ্ট্রকে অন্তত সামরিক রাষ্ট্র বলা যায় না। জনকল্যাণ এবং উন্নতমানের সুশাসন প্রবর্তন যেখানে মুঘলদের মূল বৈশিষ্ট্য সেই রাষ্ট্রকে অন্ততপক্ষে ১৮ শতকের ইউরোপের Benevolent Despot-দের সঙ্গে তুলনা করা যায় না। আফগানদের বিরুদ্ধে তারা দমননীতি গ্রহণ করলেও তাদের জনকল্যাণমূলক কাজকর্মে এই পদক্ষেপ কোন বাধা সৃষ্টি করেনি। 

মুঘল শাসকেরা নিজেদের ঐশ্বরিক ক্ষমতার দাবী করলেও অভিজাতদের এড়িয়ে যাওয়ার ক্ষমতা তাদের ছিল না। অভিজাতদের পরামর্শ শাসন পরিচালনায় যথেষ্ট মান্যতা পেত, তবে সিদ্ধান্ত গ্রহণের সম্পূর্ণ ক্ষমতা সম্রাটের ছিল। কিন্তু সম্রাট এমন কোনো সিদ্ধান্ত গ্রহণ করতেন না যাতে অভিজাতদের সঙ্গে সম্রাটকে সংঘাতে অবতীর্ণ হতে হয়। 

পরিশেষে বলা যায় ভারতীয় পরিবেশে যেখানে অধিকাংশ মানুষ অমুসলমান সেখানে ইসলামিক রাষ্ট্র তত্ত্বের আক্ষরিক প্রয়োগ অসম্ভব। এই চরম সত্য মুঘল শাসকরা উপলব্ধি করে দেশ ও কালের প্রয়োজন অনুযায়ী এক নতুন রাষ্ট্রনীতি প্রবর্তন করেছিলেন। এরকম রাষ্ট্র ব্যবস্থাকে যদুনাথ সরকার Perso-Arabic system in Indian Setting বলে অভিহিত করেছেন। পূর্বেকার ব্যবস্থাকে অটুট রেখে তাদের আনা নতুন ব্যবস্থার সঙ্গে প্রয়োজন অনুযায়ী সমন্বয় সাধন করেছেন মুঘলরা। তাঁরা এমন এক কেন্দ্রীয় স্বৈরাচার প্রবর্তন করেন যেখানে এই প্রথম বার জাতি ধর্ম নির্বিশেষে যোগ্যতাই ছিল অনুপ্রবেশের মূল মাপকাঠি আর প্রজা কল্যাণ ছিল প্রশাসনের প্রধানতম অঙ্গ।

The Nature of the Mughal State

There has long been a debate among historians regarding the nature of Mughal rule in India. The central questions of this debate are: Was the Mughal state a theocracy? If not, was it despotic? And if it was despotic, was it absolute or benevolent? The extent to which the Mughal state was military-based or aristocratic is also a matter of debate.

Historians such as S. R. Sharma and Ishtiaq Husain Qureshi have offered a communal interpretation of the Mughal state system. In his book The Religious Policy of the Mughal Emperors, S. R. Sharma argued that all Mughal rulers, except Akbar, were religiously orthodox. He particularly criticised Aurangzeb. According to Sharma, due to religious prejudice, Mughal rulers from Akbar to Aurangzeb were unwilling to appoint Hindus in administration; hence, the number of Hindus in the court was small. Hindus were subjected to oppressive taxes like jizya and faced unnecessary harassment, including temple destruction. However, Aligarh historian Athar Ali, in his critique of this book published in the second volume of Medieval India edited by Irfan Habib, demonstrated that Sharma attempted to prove the theocratic nature of the Mughal state by incorporating repeated factual errors and unhistorical incidents. Athar Ali further noted that the subject matter of the book was sensitive and carried political implications in the contemporary context; therefore, treating it superficially without due care for facts was futile.

On the other hand, historian Qureshi, in his book The Muslim Community of the Indo-Pakistan Subcontinent, argued that the creation of Pakistan resulted from Hindu hostility toward Muslims in India. He also claimed that Babur established the Mughal Empire to protect Indian Muslims from Rajput oppression. Qureshi described Akbar as a villain of Islam and asserted that the decline of the Mughal Empire led to the ruin of Indian Muslims. These views were effectively challenged by A. J. Qaiser, who demonstrated how historically inaccurate and biased Qureshi’s arguments were.

That the Mughal state was not a theocracy becomes clear when several factors are considered. Theoretically, as Muslims, the Mughal rulers were expected to follow Islamic law, but in practice, they rarely did so. By adopting the title Padshah, they sought the status of a sovereign ruler. The title itself symbolized power and authority and had no basis in the Quran. The Quran envisaged the sovereignty of God, with the Caliph merely acting as the leader of the people under divine rule. In contrast, the Mughal system represented the domination of humans over humans. The Mughals propagated the idea that the king was God’s representative on earth and could act arbitrarily—an idea entirely contrary to the Quran. Even Aurangzeb, regarded as a standard-bearer of orthodoxy, could not follow the Quranic principles of statecraft. In reality, Mughal theories of power closely resembled Persian concepts of kingship. K. M. Ashraf made a pertinent observation in his book Life and Conditions of the People of Hindustan, noting that Quranic teachings were effective within the democratic traditions of Medina. As Islam expanded beyond Medina to different parts of the world, these teachings disappeared from the character of rulers, who, for political reasons, ignored Quranic injunctions and Medinan traditions to establish autocratic monarchies.

The Mughal emperors followed Quranic injunctions in their personal lives as far as possible, but not in matters of state. Had they done so, Akbar would not have conceived the idea of Din-i-Ilahi, would have performed the Hajj with great ceremony, promoted Islam through state initiative, acknowledged the Caliph’s authority, placed the ulema in high positions in state affairs, and would never have abolished jizya (even if it is assumed to be a religious tax) or shown leniency in its collection. None of these features was evident during the reign of any Mughal ruler, including the so-called orthodox Aurangzeb. How, then, can the Mughal state be called a theocracy?

Like S. R. Sharma, several historians have attempted to portray the Mughal religious policy—particularly under Shah Jahan and Aurangzeb—as anti-Hindu, citing temple destruction and the imposition of jizya as evidence. However, B. N. Pande, in his book Islam and Indian Culture, demonstrated that Aurangzeb was not anti-Hindu. He granted jagirs to many temples for their maintenance. Just as he destroyed some temples for political reasons, he also destroyed certain mosques. These unpopular actions were taken due to law-and-order concerns, not out of religious hatred. Moreover, does the Quran sanction the destruction of places of worship belonging to other religions?

Another important point deserves mention. Akbar, often regarded as sympathetic to Hindus, had reintroduced jizya, whereas Aurangzeb—the symbol of supposed orthodoxy—waited twenty-two years after ascending the throne before reintroducing it. Toward the end of his reign, there was extreme laxity in its collection. Court nobles and even his daughter, Jeb-un-Nisa, strongly protested for its abolition. This suggests that jizya was not linked to religion but to economic considerations. Quranic injunctions or the ulema’s fatwas did not determine policy; financial necessity did.

Can Mughal rule, then, be described as despotic? The answer is yes—but this despotism was not absolute. The foundations of Mughal administration lay in tolerance and public welfare. Traditional Indian customs, social practices, and village self-governance remained largely intact. Mughal rulers adopted a policy of religious tolerance and regarded Indian soil as their homeland. However, their concepts of welfare and secularism should not be judged by the standards of the modern state. There were no public welfare departments as we understand them today, and welfare activities were largely confined to areas around the capital and provincial capitals. Irfan Habib has noted that no welfare projects were implemented in villages, nor did villages enjoy the status of the lowest unit of administration. Yet whenever rebellions occurred in villages, the Mughal state actively took responsibility for suppressing them. Religious identity held no official place in the imperial court. From Akbar’s time onward, the number of Hindu nobles steadily increased, reaching its highest proportion under Aurangzeb, as demonstrated by Athar Ali’s research.

Some historians have described the Mughal system as a military state. Irfan Habib, however, remarked that the Mughal state cannot even be termed a military state. Given that public welfare and efficient governance were among its defining features, it cannot be compared to the benevolent despots of eighteenth-century Europe. Although the Mughals adopted repressive measures against the Afghans, this did not hinder their welfare-oriented activities.

Although Mughal rulers claimed divine authority, they could not ignore the nobility. The advice of nobles was given due importance in governance, though final decision-making power rested with the emperor. Even so, emperors avoided making decisions that would bring them into direct conflict with the nobility.

In conclusion, in the Indian context—where the majority of the population was non-Muslim—the literal application of Islamic state theory was impossible. Recognising this fundamental reality, the Mughal rulers introduced a new state policy suited to the needs of time and place. Jadunath Sarkar described this system as a Persian-Arabic system in the Indian setting. While preserving earlier institutions, the Mughals integrated new elements through necessary adaptations. They established a centralised despotism in which, for the first time, merit—regardless of caste or religion—became the principal criterion for advancement, and the welfare of subjects emerged as a central concern of administration.

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আরবদের সিন্ধু অভিযানঃ প্রত্যক্ষ কারণ ও তাৎপর্য | Arab Conquest of Sindh: Immediate Causes and Significance

আরবদের সিন্ধু অভিযানঃ প্রত্যক্ষ কারণ ও তাৎপর্য সপ্তম শতকের প্রথমার্ধে আরবদেশে ইসলামের আবির্ভাব ঘটে। ইসলাম আরবদের নতুন করে জীবনীশক্তির সঞ্চার করে । ইসলাম ক্রমশ: একটি ধর্ম থেকে রাজনৈতিক শক্তি রূপে আত্মপ্রকাশ করে। বিশ্বের বিভিন্ন জায়গায় তারা আরবীয় সাম্রাজ্য প্রতিষ্ঠা করতে সক্ষম হয়। ভারতবর্ষের সঙ্গে আরবদের যোগাযোগ দীর্ঘদিনের। বাণিজ্যিক সূত্রে তারা নিয়মিত ভারতের উপকূল গুলিতে, বিশেষ করে মালাবার উপকূলে আসত। ভারতীয় ও চীনা পণ্য 'ধাও' নামক বিশেষ জাহাজে করে নিয়ে তারা ইউরোপের বাজারে বিক্রি করত। 712 খ্রিস্টাব্দে ইরাকের গভর্নর হাজ্জাজ বিন ইউসুফ এর সেনাপতি ও জামাতা মোহাম্মদ বিন কাসেম সিন্ধু দেশে একটি সফল অভিযান করেন এবং সিন্ধুদেশ আরবীয় মুসলমানদের অধীনে চলে যায়। অভিযানের(প্রত্যক্ষ) কারণ ভারতবর্ষের প্রতি আরবদের দীর্ঘদিনের নজর ছিল। এর আগেও বহুবার ভারতের বিভিন্ন জায়গায় অভিযান পাঠানো হয়েছিল। তবে এই(712 খৃ:) অভিযানের একটি প্রত্যক্ষ কারণ ছিল। জানা যায় যে সিংহলের রাজা ইরাকের গভর্নর হাজ্জাজ বিন ইউসুফ কে কয়েকটি জাহাজে করে উপঢৌকন পাঠাচ্ছিলেন কিন্তু পথে সিন্ধু দেশের জলদস্যুরা দেবল বন্দরে এ...

মহাফেজখানার শ্রেণীবিভাগ | Category of Archives

মহাফেজখানার শ্রেণীবিভাগ মহাফেজখানা বা লেখ্যাগারগুলি সাধারণ জনতার জন্য নয় মূলত গবেষক, ঐতিহাসিক, আইনবিদ, চিত্র পরিচালক প্রভৃতি পেশার লোকজন তাদের গবেষণার কাজে লেখ্যাগারে নথি পত্র দেখতে পারেন।  লেখ্যাগার পরিচালনা ও সংরক্ষিত নথির ভিত্তিতে লেখ্যাগগুলিকে বিভিন্ন ভাগে ভাগ করা হয়েছে।   1. সরকারি লেখ্যাগার:- কেন্দ্র বা রাজ্য সরকার বা স্থানীয় প্রশাসনের উদ্যোগে যে লেখ্যাগারগুলি গড়ে ওঠে। সেগুলিকে সরকারি লেখ্যাগার বলা হয়। বিশ্বের বিভিন্ন দেশে এরকম সরকার পরিচালিত এক বা একাধিক লেখ্যাগার থাকে। যেমন, আমেরিকার Natonal Archive And records Administration (NARA)। ভারতবর্ষে র কেন্দ্রীয় লেখ্যাগার National Archive of India নামে পরিচিত। বিভিন্ন ঐতিহাসিক, প্রশাসনিক ও আইনগত নথি, মানচিত্র, নক্সা,  পাণ্ডুলিপি প্রভৃতি সংরক্ষিত থাকে। 2. বানিজ্যিক লেখ্যাগার:-  এটি একটি লাভজনক প্রতিষ্ঠানের লেখ্যাগার বিভিন্ন বানিজ্যিক প্রতিষ্ঠান   মূলত তাদের সংস্থার ঐতিহাসিক এবং বানিজ্যিক নথি সংরক্ষিত রাখে। যেমন, ভারতের প্রথম বানিজ্যিক লেখ্যাগার হলো পুনার Tata Centrel Archive। 3. অলাভজনক লেখ্যাগ...

ষোড়শ শতকীয় ইউরোপে মূল্যবিপ্লব | Price Revolution

 ষোড়শ শতকের ইউরোপে মূল্য বিপ্লব   16 শতাব্দীতে ইউরোপীয় অর্থনীতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা হলো মূল্য বিপ্লব। নিত্যব্যবহার্য পণ্যের মূল্য প্রায় 150 বছর সুস্থির থাকার পর ঊর্ধ্বমুখী হতে আরম্ভ করে, এবং 16 শতাব্দীর শেষে খাদ্যপণ্যের মূল্যের প্রায় সাড়ে পাঁচ গুণ বেড়ে যায়। পশ্চিম ইউরোপের অর্থনীতিতে এমন অভাবনীয় এবং সুদুরপ্রসারী ফলাফলসম্পন্ন ঘটনা মূল্য বিপ্লব নামে পরিচিত। মূল্য বিপ্লবের কতগুলি সাধারণ বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়। যথা--    (১) কৃষিজ পণ্যের তুলনায় শিল্পজাত পণ্যের মূল্য বৃদ্ধি ছিল কম, এবং খাদ্যশস্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি। (২) ভূমি রাজস্ব সহ ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে শুল্ক, তোলা ইত্যাদির হার বৃদ্ধি এবং ফটকাবাজির আবির্ভাব। (৩) মূল্যবৃদ্ধির তুলনায় মজুরির হার খুবই কম ছিল বলে প্রকৃত আয় হ্রাস পেয়েছিল। (৪) ভূমি বিক্রয়যোগ্য পণ্যে পরিণত হওয়া। (৫) গ্রামীণ বুর্জোয়াজি শ্রেণীর আবির্ভাব। ষোড়শ শতকের আগেও প্রাকৃতিক কারণে মূল্যবৃদ্ধি হয়েছিল, তবে তা ছিল 2, 3 শতাংশের মতো, যা অস্বাভাবিক মনে হতো না। কিন্তু ষোল শতকের মাঝামাঝি সময় থেকে যে নিরবিচ্ছিন্ন মূল্যবৃদ্ধি হ...