Kultur kamph
প্রোটোস্ট্যান্ট রাশিয়ার নেতৃত্বে জার্মানির ঐক্য এবং রাষ্ট্রনির্মাণ দক্ষিণ জার্মানির ক্যাথলিক রাজ্যগুলির কাছে আপত্তিকর হয়ে উঠেছিল। ইউরোপের সর্বত্র বিজ্ঞান চেতনার অগ্রগতির ফলে চার্চ সম্পর্কে বহু স্তরে বিরুপতার সৃষ্টি হয়। উপরন্তু সাম্যবাদ ও কমিউনিজমের প্রসার চার্চের ভিত্তিকে দুর্বল করে। সুতরাং দেখা যায় ওই সময় থেকে চার্চ চেষ্টা করছে এই নবচেতনাকে বাধা দিতে এবং ধর্মীয় পুনরুত্থান ঘটাতে, যা জার্মানির ক্ষেত্রে জটিলতার সৃষ্টি করেছিল। কারণ জার্মানির রাজনীতির সাথে ধর্মীয় জাগরণ জড়িত ছিল।
ক্যাথলিক পুনরুত্থানের পর্ব ফরাসি বিপ্লব থেকেই শুরু হয়ে গেছিল। যেখানে চার্চ তার প্রথম ধাক্কাটা খেয়েছিল। ১৮৬৪ তে পোপ নবম পাইয়ুস Syllabus of Error প্রকাশ করে আধুনিক সভ্যতাকে Error বলে ঘোষণা করেন। ১৮৭০ এ পোপকে অভ্রান্ত বলে ঘোষণা করা হয়। চার্চের এই ঘোষণার প্রতিবাদে একদল রোমান ক্যাথলিক Prof: Dolinger এর নেতৃত্বে সঙ্ঘবদ্ধ হয়, যারা Old Catholic নামে পরিচিত হয় এবং চার্চের পীড়নের শিকার হয়। বিসমার্ক এই Old Catholic দের পক্ষ নেন, Neo Catholic এর উপর আঘাত করতে। কারণ এরা ছিলেন জার্মানির ঐক্যের বিরোধী এবং এদের শক্তিশালী হওয়াটা ছিল জার্মানির পক্ষে ক্ষতিকর।
বিসমার্কের অনুষ্ঠিত এই Anti Catholic নীতি Kulture kamph নামে পরিচিত। তিনি আইন করে জেস্যুইট সংঘগুলি ভেঙে দেন। পোপের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেন। সিভিল ম্যারেজ বাধ্যতামূলক করেন। শিক্ষা ব্যবস্থায় রাষ্ট্রের কর্তৃত্ব স্থাপিত হয়। বিশপদের নিয়োগের ব্যাপারে সরকারি নিয়ম-কানুন প্রবর্তন করা হয়।
নিও ক্যাথলিকরাও প্রতিবাদ শুরু করে এবং এই সংঘর্ষ রাজনৈতিক রূপ নেয়। তারা Centre Party গঠন করে এবং রাজনীতিতে অংশগ্রহণ করে। ১৮৭৭ খ্রিস্টাব্দে রাইখস্ট্যাগে অনেকগুলি আসন লাভ করে। বিরোধী পোল-রাও এদের সমর্থন করে যা বিসমার্ককে চিন্তিত করে।
বিসমার্কের এই নীতিতে কোনো লাভ হয়নি। ৮০-র দশকের শেষ দিকে যেমন বিসমার্ককে লিবারেল দলের সাথে বিরোধিতাই নামতে হয় তখন ক্যাথলিক বিরোধিতা অতিরিক্ত বোঝা মনে হয়। এদিকে পোপ নবম পাইয়ুসের মৃত্যুর পর দশম লিও Neo Catholic সম্পর্কে আর অতিরিক্ত উৎসাহ পোষণ করতেন না। আবার অন্যতম ক্যাথলিক রাষ্ট্র অস্ট্রিয়ার সাথেও জার্মানির মিত্রতা স্থাপিত হয়। ফলে Kulture kamph অপ্রাসঙ্গিক হয়ে পড়ে। চার্চের সাথে প্রোটেস্ট্যান্ট জার্মানির মিটমাট হয়ে যায়।
বস্তুত Kulture kamph এর দ্বারা সামাজিক ঐক্য কিছুটা বিনষ্ট হওয়া ছাড়া কোনো লাভ হয়নি। প্রোটেস্ট্যান্ট-ক্যাথলিক দ্বন্দ্বে প্রচুর মানুষ মারা যান। ইহুদিরাও এই উভয় দলের রোসের শিকার হয়। B. Weller বলেছেন the Kulture camph was and could only be socially divisive.
Kulturkampf
The unification of Germany and the process of state-building under Protestant Prussian leadership became objectionable to the Catholic states of southern Germany. The spread of scientific consciousness throughout Europe gave rise to hostility toward the Church at various levels. Moreover, the growth of socialism and communism weakened the foundations of the Church. Consequently, from this period onward, the Church attempted to obstruct this new consciousness and promote a religious revival. In the German context, this created complications because political developments in Germany were closely intertwined with religious awakening.
The phase of Catholic revival had begun as early as the time of the French Revolution, when the Church had suffered its first major setback. In 1864, Pope Pius IX issued the Syllabus of Errors, declaring modern civilization to be erroneous. In 1870, the Pope was proclaimed infallible. In protest against these declarations, a group of Roman Catholics under the leadership of Professor Döllinger organized themselves. They came to be known as the Old Catholics and became victims of persecution by the Church. Bismarck supported these Old Catholics in order to strike at the Neo-Catholics, because the latter were opposed to German unification and their growing strength was considered harmful to Germany.
The anti-Catholic policy pursued by Bismarck came to be known as the Kulturkampf. Through legislation, he dissolved the Jesuit orders and severed diplomatic relations with the Pope. Civil marriage was made compulsory. State authority was established over the education system, and government regulations were introduced regarding the appointment of bishops.
The Neo-Catholics, in turn, began to protest, and this conflict soon assumed a political character. They formed the Centre Party and actively participated in politics. In 1877, they won a significant number of seats in the Reichstag. The Poles also supported them, which caused serious concern to Bismarck.
Bismarck’s policy, however, yielded no real benefit. By the late 1880s, when Bismarck had to confront opposition from the Liberal Party, continued hostility toward the Catholics appeared to him as an additional burden. Meanwhile, after the death of Pope Pius IX, Pope Leo XIII did not show excessive enthusiasm for the Neo-Catholic cause. Furthermore, Germany established friendly relations with Austria, a major Catholic state. As a result, the Kulturkampf became irrelevant, and a reconciliation was reached between the Church and Protestant Germany.
In essence, the Kulturkampf achieved little beyond undermining social unity. The Protestant–Catholic conflict led to the death of many people, and Jews too became victims of hostility from both sides. As B. Weller has remarked, “the Kulturkampf was, and could only be, socially divisive.”
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন