ফরাসি সংবিধান সভার কার্যাবলী
বিপ্লবের প্রথম ধাক্কায় ফরাসি স্বৈরাচারী রাজতন্ত্র, সুবিধাভোগী অভিজাতন্ত্র এবং যাজকতন্ত্র বিপর্যস্ত হয়ে পড়েছিল। এই পটভূমিতে সংবিধান সভা ফ্রান্সের জন্য নতুন ধরনের রাষ্ট্র ও সমাজ গঠনের কাজে হাত দিয়েছিল। ১৭৮৯ খ্রিস্টাব্দে আগস্ট মাসে সংবিধানসভা সংবিধান রচনার কাজ শুরু করে। প্রায় ২৩ মাস ধরে এই প্রক্রিয়া চলে এবং ১৭৯১ খ্রিস্টাব্দে সেপ্টেম্বর মাসে সংবিধান রচনার কাজ শেষ হয়।
সংবিধান সভা সংবিধানের মুখবন্ধ হিসাবে Declaration for the Rights of Men and Citizen (মানুষ ও নাগরিকদের অধিকারের) ঘোষণা করেছিল। এটাই ছিল নতুন সংবিধানের ভিত্তি। এই ঘোষণা অনুসারে আইন, কর ও সরকারি চাকরির ক্ষেত্রে সকলের সমতার নীতি ঘোষিত হয়েছিল। এই ঘোষনার মাধ্যমে নাগরিকদের রাজনৈতিক অধিকার, সম্পত্তির অধিকা্ ধর্মচরণের স্বাধীনতা, সংবাদপত্রের স্বাধীনতা এবং ব্যক্তি স্বাধীনতা স্বীকৃত হয়েছিল। সংবিধানের মূলনীতি হিসেবে গণসার্বভৌমত্ব এবং আইনের উৎস হিসেবে গণের ইচ্ছাকে মেনে নেওয়া হয়েছিল। অপশাসনের বিরুদ্ধে জনগণের প্রতিবাদের অধিকার দেওয়া হয়েছিল। তাই ঐতিহাসিক Aulard এই ঘোষনাকে পুরাতনতন্ত্রের মৃত্যু পরোয়ানা বলে অভিহিত করেছেন।
তবে এই ঘোষণাপত্রটি একেবারে ত্রুটিমুক্ত ছিল না। এখানে অর্থনৈতিক কর্মকান্ডের স্বাধীনতা, বাণিজ্যের স্বাধীনতার কথা বলা হয়নি। সভ ও সমিতির অধিকার এবং শিক্ষা ও সামাজিক নিরাপত্তার অধিকারের কথা বলা হয়নি। জাতীয় আয়ের সুষম বন্টনের কথাও ছিল না। এছাড়া অধিকারের সঙ্গে জনতার নাগরিক দায়িত্বের যে অবকাশ থাকে সে কথাও বলা হয়নি। স্বাভাবিক অধিকারকে অনেক শর্ত দ্বারা সীমিত করা হয়েছিল।
সংবিধান সভা স্বৈরাচারী রাজতন্ত্র বা উশৃংখল গণতন্ত্র কোনো পথেই না এগিয়ে নিয়মতান্ত্রিক রাজতন্ত্রের পথকে গ্রহণ করেছিল। ফলে এতদিন যিনি ছিলেন ফ্রান্সের রাজা তিনি এখন হয়ে গেলেন ফরাসি জাতির রাজা। রাজাকে সংবিধান মেনে চলতে হত। তিনি হবেন First Servent of the State এবং রাজকোষের থেকে তিনি বার্ষিক বেতন পাবেন। সাংবিধানিক প্রধান হিসেবে রাজা সরকার, আইনসভা, সেনাবাহিনী এবং বিচার বিভাগ পরিচালনা করবেন; মন্ত্রী, সেনাপতি ও রাষ্ট্রদূতদের নিয়োগ করবেন; কিন্তু দৈব অধিকার দাবি করতে পারবেন না। তিনি আইনসভা ভাঙতে পারবেন না; তবে ভেটো প্রয়োগ করে কোন আইনকে দুটি আইনসভার কার্যকাল অর্থাৎ চার বছর পর্যন্ত স্থগিত রাখতে পারবেন। অর্থাৎ পরপর দুটি আইনসভা একই আইন পাস করলে রাজার বিনা অনুমতিতেই তা আইনের মর্যাদা পাবে। আইনসভার সম্মতি ছাড়া রাজা কর ধার্য করতে পারবেন না; রাজার মন্ত্রীরাও আইন সভার সদস্য হতে পারবেন না। তবে তাদের কাজের জন্য তারা আইনসভার কাছে দায়বদ্ধ থাকবেন। যুদ্ধ বা শান্তি স্থাপনের ক্ষেত্রে রাজাকে আইনসভার সম্মতি নিতে হবে। সৈন্যদেরকে রাজার পরিবর্তে জাতির প্রতি অনুগত থাকার শপথ গ্রহণ করতে হবে।
সাংবিধানে ৪৫ জন সদস্য বিশিষ্ট এককক্ষের আইনসভা গঠিত হয়। সদস্যরা দুবছরের জন্য দেশের সক্রিয় নাগরিকদের (সম্পত্তির ভিত্তিতে) দ্বারা নির্বাচিত হতেন। সর্ব উচ্চ ক্ষমতাসম্পন্ন আইনসভার হাতে ছিল করস্থাপন এবং আইন প্রণয়নের চূড়ান্ত ক্ষমতা। নির্বাচনের ক্ষেত্রে কেবল সক্রিয় নাগরিকদের ভোটাধিকার দান করে সংবিধানসভা দেশের সিংহভাগ মানুষকে ভোটাধিকার থেকে বঞ্চিত করেছিল। তবে এ কথা বলা যায় যে সেসময় কোনো দেশেই অবাধ ও সর্বজনীন ভোটাধিকার ছিল না।
দেশের প্রশাসন ও স্বায়ত্ত্বশাসন ব্যবস্থায় বিশেষ পরিবর্তন আনা হয়। পূর্ববর্তী সমস্ত শাসন ও বিচার বিভাগীয় পদগুলি, যেমন ইন্টেনডেন্ট, ফারমিয়ের জেনারেল প্রভৃতি, ক্ষতিপূরণ দিয়ে বাতিল করা হয় এবং প্রশাসনের সকল পদ সকল শ্রেণীর মানুষের জন্য উন্মুক্ত করা হয়। সারা দেশকে ৩০ টি ডিপার্টমেন্ট, ডিপার্টমেন্টগুলিকে জেল্ ক্যান্টন ও কমিউনে বিভক্ত করা হয়। কমিউন থেকে ডিপার্টমেন্ট পর্যন্ত সর্বস্তরে নির্বাচনের মাধ্যমে শাসন পরিষদ গঠন করা হয়। নির্বাচিত সদস্যরা শাসন, বিচার জনহিতকর কাজকর্ম, শিক্ষা, কর স্থাপন ও কর সংগ্রহ, নির্বাচন পরিচালনা প্রভৃতি কাজের দায়িত্ব পায়। এভাবে একটি বিকেন্দ্রীভূত শাসন কাঠামো গড়ে তোলা হয়।
ফ্রান্সে নিরপেক্ষ বিচার ব্যবস্থা গড়ে তোলা হয়। বিচার ও শাসন বিভাগকে পৃথক করা হয়। আইনের দৃষ্টিতে সকলের সমতার কথা ঘোষিত হয়। কমিউন থেকে জেলা স্তর পর্যন্ত স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলিকে বিচারের দায়িত্ব দেওয়া হয়, জেলাস্তরে দেওয়ানী ও ফৌজদারি আদালত গঠন করা হয়। এক জেলা আদালত থেকে পার্শ্ববর্তী জেলা আদালতে আপিল করা যেত। জাতীয় স্তরে দুটি আপিল আদালত গড়ে তোলা হয়, যেখানে গুরুতর অপরাধের বিচার হত। ক্যান্টনগুলিতে দেওয়ানির বিচার করত Justice of the Peace. ফৌজদারী বিচার হত জুরি প্রথার মাধ্যমে।
পুরনো কর ব্যবস্থার অবসান ঘটানো হয়। নতুন ব্যবস্থায় অভিজাত, যাজক, কৃষক সকলকেই ভূমিকর প্রদানে বাধ্য করা হয়। ব্যক্তিগত আয়, অস্থাবর সম্পত্তি, শিল্প-বাণিজ্য ইত্যাদির উপর নতুন করে কর স্থাপন করা হয়। অভিজাতদের অধিকারগুলি কেড়ে নেওয়া হয়। কিন্তু ভূস্বামীদের সম্পত্তি কেড়ে নেওয়া হয়নি, কারণ জমি ছিল মৌলিক অধিকারের অন্তর্ভুক্ত। কৃষকদের টাইথ ও অন্যান্য সামন্তকর থেকে মুক্তি দেওয়া হয়। দেশে ভূমিদাস প্রথার অবসান ঘটে। ভূস্বামীরা বেগার শ্রম আদায়ের অধিকার হারায়, তবে কৃষকদের কাছ থেকে বকেয়া ঋণ ও বকেয়া খাজনা আদায়ের অধিকার থেকেই যায়। চার্চের জমি অধিগ্রহণ করে তা কৃষকদের মধ্যে বন্টন করা হয়। অর্থনৈতিক সংকট মোকাবিলার জন্য চার্চের সকল সম্পত্তি বাজেয়াপ্ত করে কাগজের মুদ্রা আসাইনেট বাজারে ছাড়া হয়। এর ফলে আপাতভাবে সমস্যার সুরহা হলেও মুদ্রাস্ফীতি বাড়ার সম্ভাবনা থেকে যায়।
শিল্প-বাণিজ্যের উন্নতির ক্ষেত্রেও বেশ কিছু ব্যবস্থা নেওয়া হয়। অভ্যন্তরীণ বাজারের ক্ষেত্রে প্রতিবন্ধক গিল্ড, কর্পোরেশন এবং শুল্কচৌকি গুলি তুলে দেওয়া হয়। সারাদেশে একই ধরনের মুদ্রা ব্যবস্থা ও পরিমাপ ব্যবস্থা চালু করা হয়। তবে বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে সংবিধানসভার নীতি ছিল দ্বিধাগ্রস্ত। বিদেশে বাণিজ্যরত কোম্পানিগুলি একচেটিয়া অধিকার হারায়। একমাত্র ইংল্যান্ড ছাড়া ইউরোপের কোনো দেশের সাথে অবাধ বাণিজ্যিক সম্পর্ক গড়ে তোলা হয়নি। সংবিধানসভা মূল্য নিয়ন্ত্রণের ব্যবস্থা করেনি। বরং খাদ্য সংকট ও দ্রব্যমূল্য বৃদ্ধির সময়ে শ্রমিকদের প্রতিবাদ বা ধর্মঘট করার অধিকার কেড়ে নিয়ে আমানবিক কাজ করেছিল।
সংবিধান সভার সামনে সবচেয়ে জটিল প্রশ্ন ছিল ধর্ম ও চার্চ সংক্রান্ত প্রশ্নটি। সিভিল কনস্টিটিউশন অফ দি ক্লার্জি জারি করে চার্চকে রাষ্ট্রের বিভাগে পরিণত করা হয়েছিল। যাজকরা সরকারি কর্মচারীতে পরিণত হয়েছিলেন। চার্চের সম্পত্তি বাজেয়াপ্ত করে তার বিচার বিভাগীয় ও কর সংক্রান্ত ক্ষমতাগুলি বাতিল করা হয়েছিল। বিশপের সংখ্যা কমিয়ে ১৩৫ থেকে ৮৩ জন করা হয়েছিল। পোপ এই সংবিধান গ্রহণ করতে না চাইলে যাযকদের নির্দেশ দেওয়া হয়েছিল রাষ্ট্রের প্রতি শপথ গ্রহনের। এভাবে পোপের অনুমোদন ছাড়াই যাজক নিয়োগের ব্যবস্থা করা হয়েছিল।
সংবিধান সভার অনেক ত্রুটি ছিল। ক্ষমতা বিভাজন তত্ত্বকে আক্ষরিক অর্থে প্রয়োগ করতে গিয়ে শাসন ক্ষেত্রে বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছিল। ফরাসি বিপ্লবের অন্যতম আদর্শ ‘সাম্য’ তার যথাযথ প্রয়োগ হয়নি। সম্পত্তির ভিত্তিতে ভোটাধিকার প্রদান করার ফলে সমাজের সংখ্যাগরিষ্ঠ মানুষ ভোটাধিকার থেকে বঞ্চিত হয়েছিল। প্রাদেশিক স্বায়ত্তশাসন ব্যবস্থায় কেন্দ্রের নিয়ন্ত্রণ ছিল না। অর্থনৈতিক ক্ষেত্রেও সংবিধান সভা খুব একটা সফল হয়নি। পরবর্তীকালে তাকে কাগজি নোট এসাইনেট বাতিল করতে হয়েছিল। সামন্ততন্ত্রের অবসান ঘটলেও কৃষক ঋণ থেকে মুক্তি পায়নি। চার্চের জমি গরিব চাষিরা কিনতে পারিনি, ধনী চাষিরা এর সুবিধা নিয়েছিল। সংবিধান সভা শিল্প-বাণিজ্য ক্ষেত্র যেমন গুরুত্বপূর্ণ প্রভাব রাখতে পারেনি। সবচেয়ে বড় সমস্যার সৃষ্টি হয়েছিল চার্চ নিয়ে। রাষ্ট্রের ও পোপের দ্বন্দ্ব এমন পর্যায়ে পৌঁছেছিল যে তা মেটেনি এবং নেপোলিয়ন পর্যন্ত তা অব্যাহত ছিল।
তবে সংবিধান সভার কৃতিত্বকে একেবারে অস্বীকার করা যাবে না। সংবিধান সভা ফ্রান্সে এক নতুন রাজনৈতিক জীবনের সূচনা করেছিল। পুরাতন ব্যবস্থার পতন ঘটিয়ে সেখানে মানবাধিকারের এবং নাগরিক অধিকারের ঘোষণার মধ্য দিয়ে ফ্রান্সে এক নতুন পথ চলার সূচনা হয়েছিল।
Functions of the French Constituent Assembly
The first shock of the Revolution severely destabilised the autocratic monarchy, the privileged nobility, and the clerical establishment of France. Against this background, the Constituent Assembly undertook the task of building a new type of state and society for France. In August 1789, the Assembly began drafting the Constitution. This process continued for nearly twenty-three months and was finally completed in September 1791.
As the preamble to the Constitution, the Constituent Assembly proclaimed the Declaration of the Rights of Man and of the Citizen. This declaration became the foundation of the new Constitution. It affirmed the principle of equality before law, taxation, and access to public office. Through this declaration, citizens’ political rights, right to property, freedom of religion, freedom of the press, and personal liberty were recognised. Popular sovereignty was accepted as the core principle of the Constitution, and the will of the people was acknowledged as the source of law. The people were also granted the right to resist oppression. For this reason, the historian Aulard described the declaration as the death warrant of the Old Regime.
However, the declaration was not free from limitations. It did not clearly mention freedom of economic activity or freedom of trade. Rights relating to associations, education, and social security were absent. There was no reference to equitable distribution of national income, nor to the civic duties that accompany rights. Natural rights were also restricted by several conditions.
The Constituent Assembly rejected both absolute monarchy and unrestrained democracy, opting instead for a constitutional monarchy. The ruler, formerly the King of France, now became the King of the French nation. He was bound to govern according to the Constitution and was described as the “First Servant of the State,” receiving an annual salary from the state treasury. As a constitutional head, the king retained authority over the government, legislature, army, and judiciary, and could appoint ministers, military commanders, and ambassadors. However, he could no longer claim divine right. He could not dissolve the legislature, though he possessed a suspensive veto by which he could delay a law for up to four years (the tenure of two successive legislatures). If the same law was passed by two consecutive legislatures, it would become law without the king’s consent. The king could not levy taxes without legislative approval. Ministers could not be members of the legislature, but they were accountable to it for their actions. In matters of war and peace, the king required legislative consent. Soldiers were required to swear loyalty to the nation rather than to the king.
The Constitution established a unicameral legislature consisting of 745 members, elected for a term of two years by “active citizens” on the basis of property qualifications. The supreme authority of taxation and law-making rested with the legislature. By restricting voting rights to active citizens, the Constituent Assembly excluded the majority of the population from suffrage. However, it must be noted that at that time no country practised universal adult franchise.
Significant reforms were introduced in administration and local self-government. All old administrative and judicial offices, such as intendants and fermiers généraux, were abolished with compensation, and all administrative posts were opened to members of all classes. France was reorganised into departments, which were further divided into districts, cantons, and communes. At every level—from the commune to the department—governing councils were formed through elections. These elected bodies were entrusted with responsibilities relating to administration, justice, public welfare, education, taxation, tax collection, and the conduct of elections. Thus, a decentralised administrative structure was created.
An independent judicial system was established in France. The judiciary was separated from the executive, and equality before law was proclaimed. Judicial responsibilities were assigned to self-governing institutions from the commune to the district level. Civil and criminal courts were set up at the district level, with provisions for appeal from one district court to another. At the national level, two high courts of appeal were created to deal with serious offences. In the cantons, civil cases were handled by Justices of the Peace, while criminal cases were tried through the jury system.
The old tax system was abolished. Under the new system, nobles, clergy, and peasants alike were required to pay land tax. New taxes were imposed on personal income, movable property, and industry and trade. The privileges of the nobility were abolished, though their landed property was not confiscated, since property was recognised as a fundamental right. Peasants were freed from tithes and other feudal dues, and serfdom was abolished. Landlords lost the right to extract forced labour (corvée), though they retained the right to recover outstanding dues and arrears of rent. Church lands were confiscated and redistributed. To overcome the financial crisis, all church property was nationalised and paper currency known as assignats was issued. While this temporarily alleviated the crisis, it also created the risk of inflation.
Several measures were taken to promote industry and trade. Internal trade barriers such as guilds, corporations, and customs checkpoints were abolished. A uniform system of currency and weights and measures was introduced across the country. However, the Constituent Assembly adopted an ambiguous policy toward foreign trade. Trading companies lost their monopolies, but free trade relations were not established with most European countries, except England. The Assembly did not introduce price controls. On the contrary, during periods of food scarcity and rising prices, it inhumanely deprived workers of the right to protest or strike.
The most complex issue before the Constituent Assembly concerned religion and the Church. Through the Civil Constitution of the Clergy, the Church was transformed into a department of the state, and priests became state employees. Church property was confiscated, and its judicial and fiscal powers were abolished. The number of bishops was reduced from 135 to 83. When the Pope refused to accept this constitution, priests were ordered to take an oath of loyalty to the state. Thus, priests were appointed without papal approval.
The Constituent Assembly had several shortcomings. The literal application of the theory of separation of powers led to administrative confusion. One of the core ideals of the French Revolution—equality—was not properly implemented. Property-based suffrage deprived the majority of the population of voting rights. Provincial self-government functioned without effective central control. Economically, the Assembly was not very successful and was later compelled to withdraw the assignats. Although feudalism was abolished, peasants were not freed from debt. Poor peasants could not afford to buy church lands; wealthy peasants benefited instead. The Assembly failed to exert significant influence on industrial and commercial development. The most serious problem arose over the Church, as the conflict between the state and the Papacy remained unresolved and continued until the time of Napoleon.
Nevertheless, the achievements of the Constituent Assembly cannot be entirely dismissed. It inaugurated a new political life in France. By overthrowing the old order and proclaiming human and civic rights, the Constituent Assembly laid the foundation for a new path in French history.
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন