১৮৫৭ এর পূর্ববর্তী কৃষক ও উপজাতি সংগ্রাম
ভারতের গ্রামীন সমাজ উপনিবেশিক শাসনের প্রবঞ্চনার জবাব দিয়েছিল উপনিবেশিক শাসনকে অস্বীকার করে, তার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে। মুঘল আমলেও ভারতে কৃষক বিদ্রোহ হয়েছিল। যখন মুঘল কর্তাদের সাথে বোঝাপড়াকে ছাপিয়ে রাজস্ব ধার্য বেড়ে চলে, যখন কৃষকদের ন্যূনতম গ্রাসাচ্ছদনে হাত পড়ে এবং যখন আঞ্চলিক মুঘল আমলারা অত্যাচারী হয়ে ওঠে তখন কৃষক বিদ্রোহ সংঘটিত হয়। অত্যাচারের এই প্রবণতা আরও ছড়িয়ে পড়ে, যখন উপনিবেশিক শাসন প্রতিষ্ঠিত হয়, তার ক্ষমতা বৃদ্ধি পায় এবং একের পর এক রাজস্বব্যবস্থা চূড়ান্ত করা হয়। কাজেই উপনিবেশিক শাসনের প্রতিষ্ঠা লগ্ন থেকেই কৃষক বিদ্রোহের সূত্রপাত হয়।
ব্রিটিশ শাসনের প্রথম শতকেই বেশ কয়েকটি বিদ্রোহ সংঘটিত হয়েছিল অসন্তুষ্ট স্থানীয় শাসক, মুঘল আধিকারিক কিংবা ভূমিহারা জমিদারদের নেতৃত্বে। এরা স্থানীয় কৃষক সম্প্রদায়ের সমর্থনও পেত, কারণ কৃষকরা চাইত পুরাতন আমলকে ফিরিয়ে আনতে। এধরনের বিদ্রোহগুলির মধ্যে রাজা চৈত সিং ও অযোধ্যার অন্যান্য জমিদারদের বিদ্রোহ (১৭৭৮-৮১), অযোধ্যার সিংহাসনচ্যুত নবাব ভিজিয়ের আলীর বিদ্রোহ (১৭৯৯)। এছাড়া রয়েছে ১৮৮২ এর বুন্দেলা রাজপুত প্রধানদের বিদ্রোহ, মাদ্রাজ প্রেসিডেন্সির পলিগারদের বিদ্রোহ (১৭৯৯-১৮০৫), দক্ষিণ ভারতের মালাবার উপকূলে পাঝাসিস রাজার বিদ্রোহ ইত্যাদি। যাইহোক ব্রিটিশ সেনাবাহিনী দৃষ্টান্তমূলক বর্বরতার সঙ্গে এসব সশস্ত্র বিদ্রোহ গুলি দমন করেছিল। সামান্য কয়েকটি ক্ষেত্রে বিদ্রোহীদের রাজস্ব প্রদানের শিথিল শর্তে পূর্ণবহাল করা হয়েছিল।
প্রায়ই কৃষকেরা নিজেরাই নিজেদের উদ্যোগে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলত। উত্তরবঙ্গের রংপুর জেলার বিদ্রোহ।(১৭৮৩) এইরকম কৃষক বিদ্রোহের উৎকৃষ্ট উদাহরণ। ইজারাদার দেবী সিংহের অস্বাভাবিক রাজস্ব ধার্য ও রাজস্ব আদায়ের চরম নির্মমতার বিরুদ্ধে রংপুরের কৃষকরা সরব হয়। প্রথমে তারা কোম্পানি সরকারের কাছে প্রতিকার চায়। কিন্তু সরকার কর্ণপাত না করায় তারা নুরুলদ্দিনকে নেতা নির্বাচন করে বিদ্রোহে ঝাঁপিয়ে পড়ে। হিন্দু মুসলিম সকলেই ঐক্যবদ্ধভাবে রাজস্ব দেওয়া বন্ধ করে। নবাব নুরুলুদ্দিনের নেতৃত্বে স্থানীয় শাসন ব্যবস্থা চালু হয় এবং বিদ্রোহ পরিচালনার জন্য কর সংগ্রহ করা হয়। অবশেষে দেবী সিংহের আবেদনে হেস্টিংস এর আমলে কোম্পানি সরকার নিষ্ঠুরভাবে বিদ্রোহ দমন করে।
এরকমই একটি বিদ্রোহ হয়েছিল মহীশূরের নাগর প্রদেশে (১৮৩০-৩১)। টিপু সুলতানের পতনের পর মহীশুরের পুরাতন রাজবংশের শাসনে বর্ধিত রাজস্ব ও কর্মচারীদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে কৃষকরা বিদ্রোহ করে। তারা শাসককে অস্বীকারও করে। শেষমেষ বিটিশ বাহিনীর কাছে তারা আত্মসমর্পণ করে।
এই সময় অধিকাংশ কৃষক আন্দোলনে ধর্মের একটা গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। ধর্ম তাদের প্রতিবাদের ভাবাদর্শ গড়ে দিত। এসব বিদ্রোহের মধ্যে উত্তরবঙ্গ ও বিহার সংলগ্ন এলাকা গুলিতে সন্ন্যাসী ও ফকির বিদ্রোহ উল্লেখযোগ্য (১৭৬৩-১৮০০)। কোম্পানি সরকার এদের উপর উঁচু হারে রাজস্ব চাপায় এবং মাথাপিছু তীর্থ কর আরোপ করে। তাদের করমুক্ত জমিগুলি কেড়ে নেয়, ধর্ম পালনেও বাধা দেয়। ফলে তারা বিদ্রোহ করে। ফকির ও সন্ন্যাসীর সাথে সমসাময়িক দুর্ভিক্ষ পীড়িতরা, ছোট ছোট জমিদার, বরখাস্ত সেনা ও গ্রামের দরিদ্ররা বিদ্রোহে যোগ দেয়। ১৮০০ অব্দের পর যদিও বিদ্রোহের তীব্রতা কমতে থাকে।
পূর্ববঙ্গে ১৮২৪ সাল নাগাদ করম শাহ, যিনি পাগলপন্থী মতাদর্শের প্রবক্তা, তাঁর মৃত্যুর পর তার পুত্র টিপু শাহের নেতৃত্বে পাগলপন্থীরা বিদ্রোহ করে। চিরস্থায়ী বন্দোবস্তের ফলে রাজস্বের চাপ ও জমিদারি অত্যাচারের প্রতিবাদে পাগলপন্থীরা বিদ্রোহ করেছিল।
এ সময় ২৪ পরগনা জেলায় তিতুমীরের নেতৃত্বে তারিখ ই মোহাম্মদিয়া আন্দোলন উল্লেখযোগ্য। তিতুমীর সৈয়দ আহমেদের কাছ থেকে ওয়াহাবি আদর্শে অনুপ্রাণিত হয়ে বারাসাত অঞ্চলে ওয়াহাবি মতাদর্শ প্রচার করতে থাকেন। ওয়াহাবিদের ক্ষমতা বৃদ্ধিতে বিরক্ত হয়ে স্থানীয় জমিদাররা তাদের ধর্মাচরণে নানা বাধার সৃষ্টি করে। অসন্তুষ্ট ওয়াহাবিরা তখন বিদ্রোহ করে এবং গোটা অঞ্চলে ত্রাসের সৃষ্টি করে। স্থানীয় জমিদার, নীলকর ও উপনিবেশিক সরকারের কর্তৃত্ব অস্বীকার করে তারা স্বাধীন সরকার গড়ে তোলে, যদিও কোম্পানী সরকার তিতুমীরের বাঁশের কেল্লা উড়িয়ে আন্দোলনকে ধ্বংস করে।
পূর্ববঙ্গের কৃষকরা যে আন্দোলনে শামিল হয়েছিল তার নাম ফরাজি আন্দোলন। হাজী শরীয়তউল্লাহ ইসলামনির্দিষ্ট বাধ্যতামূলক কর্তব্য– এই বাণী প্রচার করে ফরাজী নামে এক ধর্মীয় সম্প্রদায়ের সৃষ্টি করে। ধর্মীয় উদ্দেশ্য ছাড়াও ফরাজীদের একটি রাজনৈতিক উদ্দেশ্য ছিল, জমিদারি অত্যাচার প্রতিরোধ এবং ইংরেজ শাসনের অবসান ঘটিয়ে মুসলমান শাসন প্রতিষ্ঠা। স্থানীয় জমিদাররা তাই ফরাজীদের বাধা দিতে চায়। এতে ফরাজিরা আরো জোরদার হয়ে ওঠে এবং শরীয়তউল্লার পর তার পুত্র দুদুমিঞা সময়ে ফরাজী আন্দোলন জমিদার ও নীলকর বিরোধী সশস্ত্র সংগ্রামে পরিণত হয়। তিনি কৃষকদের সর্বসমতাবাদী মতাদর্শের দিকে টেনে নিয়ে যান। সমস্ত জমির উপর আল্লাহর সার্বভৌমত্বের কথা বলে তার অনুগামীদের খাজনা দিতে বারণ করেন, নীল বুনতেও নিষেধ করেন। তিনি স্থানীয় আদালতও গড়ে তোলেন এবং বিদ্রোহ পরিচালনার জন্য করও সংগ্রহ করেন। অবশেষে ১৮৩৮ সাল নাগাদ সরকার দুদুমিয়াকে গ্রেপ্তার করলে আন্দোলন স্থিমিত হতে থাকে।
দক্ষিণ ভারতের মালাবার উপকূলে মেপলা বিদ্রোহ কৃষক আন্দোলনের ভালো উদাহরণ। মুসলমান মোপলারা আরব ব্যবসায়ীদের উত্তরপুরুষ। তারা প্রথম থেকেই শ্বেতাঙ্গদের সহ্য করতে পারত না। ১৭৯২ খ্রিস্টাব্দে মালাবার দখল করে কোম্পানির সরকার সেখানে যে ভূমি সংক্রান্ত ব্যবস্থা নিয়েছিল তাতে স্থানীয় জেনমিরা জমির চূড়ান্ত মালিক হন, যাদের মধ্যে বেশির ভাগই ছিল হিন্দু। অন্যদিকে বিপর্যস্ত মোপলা কৃষকরা করের অতিরিক্ত বোঝা, আইন বহির্ভূত কর আদায়, বিচারবিভাগ ও পুলিশ বিভাগের জমিদারপ্রিয় দৃষ্টিভঙ্গি ইত্যাদিতে অতিষ্ঠ হয়ে ওঠে। স্থানীয় নিম্নবর্গের হিন্দুরাও ধর্মান্তরিত হয়ে তাদের সহযোগিতা করে। প্রাথমিকভাবে এই বিদ্রোহ ব্রিটিশ সেনাবাহিনী দমন করলেও ১৮৭০ এ আবার মোপলার রুখে দাঁড়ায়।
১৮৫৭ এর আগে ভারতবর্ষে বেশ কিছু কৃষক বিদ্রোহে উপজাতীয়রা অংশগ্রহণ করেছিল এগুলির মধ্যে ১৮১৯ খ্রিস্টাব্দে খান্দেস পর্বতের পদদেশের ভিল উপজাতিদের বিদ্রোহ অন্যতম। ১৮১৮ তে ওই অঞ্চল ব্রিটিশরা অধিকার করে নিলে সেখানে বহিরাগতদের আগমনে উপজাতীয় জীবন এলোমেলো হয়ে যায় এবং তারা বিদ্রোহ করে। ১৮৩১ খ্রিস্টাব্দ পর্যন্ত বিদ্রোহ চলার পর ব্রিটিশ বাহিনী বিদ্রোহ দমন করে এবং নেতা উমাজি রাজাকে গ্রেফতার করে ফাঁসি দেওয়া হয়। আহম্মদনগরের কোলিরাও ১৮২৯ নাগাদ বৃটিশ কর্তৃত্বকে অস্বীকার করে। প্রথমে বিদ্রোহ দমন করা হলেও ১৮৪৪-৪৬ নাগাদ আবার বিদ্রোহ হয়। ১৮৩১-৩২ খ্রিস্টাব্দে বিহার ও উড়িষ্যার ছোটনাগপুর ও সিংভূম জেলার কোল উপজাতি বিদ্রোহ করে। ওই অঞ্চলে ব্রিটিশ শাসন ও আইনের অধীনে আনা হয়েছিল। ফলে বহিরাগত জমিদার-মহাজন-ব্যবসায়ীরা সেখানে প্রবেশ করে। এদের অত্যাচারে অতিষ্ট যখন তারা স্থানীয় কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়ে সাড়া পায়নি তখন কোলরা হিংসাত্মক পন্থা নেয়। ছোটনাগপুরে ব্রিটিশ কর্তৃত্ব প্রায় মুছেই যায়। অবশেষে ব্রিটিশ সেনাবাহিনী বিদ্রোহ দমন করে।
উপজাতি বিদ্রোহগুলির মধ্যে সর্বাপেক্ষা উল্লেখযোগ্য হলেও সাঁওতাল বিদ্রোহ। ১৮৫৫-৫৬ এর মধ্যে রাজমহলের পাহাড়ি অঞ্চলের সাঁওতালদের নতুন বাসভূমি দামিন-ই-কোহ তে যখন ব্রিটিশ শাসন ও আইন প্রতিষ্ঠিত হয়, সেখানে বহিরাগত জমিদার, মহাজন, ব্যবসায়ী, খ্রিস্টান মিশনারী ও ইউরোপীয় কর্মচারীদের অনুপ্রবেশ ঘটে এবং তাদের অত্যাচার উত্তরোত্তর বাড়তে থাকে তখন কৃষিজীবী নিরীহ সাঁওতালরা অস্ত্র ধারণ করে। বিদ্রোহের নেতৃত্ব দেন সিধু ও কানু। শেষ পর্যন্ত ব্রিটিশ সরকার বিদ্রোহ দমন করে এবং সাঁওতাল পরগনা নামে একটি পৃথক প্রশাসনিক বিভাগ গড়ে তোলা হয় এবং তাদের উপজাতি সংস্কৃতি ও সত্তাকে সস্বীকৃতি দেওয়া হয়।
Peasant and Tribal Movements before 1857
Rural society in India responded to the deception of colonial rule by rejecting it and protesting against it. Peasant uprisings had also taken place in India during the Mughal period. Whenever revenue demands exceeded customary agreements with Mughal officials, when peasants were deprived of their minimum means of subsistence, and when regional Mughal authorities became oppressive, peasant revolts broke out. This tendency toward oppression spread further with the establishment of colonial rule, the expansion of its power, and the finalisation of successive revenue systems. Therefore, from the very inception of colonial rule, peasant resistance began to take shape.
In the first century of British rule itself, several rebellions occurred under the leadership of discontented local rulers, Mughal officials, or dispossessed zamindars. These leaders also received the support of the local peasantry, as the peasants desired a return to the old order. Among such rebellions were the revolt of Raja Chait Singh and other zamindars of Awadh (1778–81), the rebellion of Vizier Ali, the deposed Nawab of Awadh (1799), the uprising of the Bundela Rajput chiefs (1782), the revolt of the Poligars in the Madras Presidency (1799–1805), and the rebellion of Pazhassi Raja on the Malabar coast of South India. However, the British army suppressed these armed uprisings with exemplary brutality. Only in a few cases were the rebels reinstated under relaxed conditions of revenue payment.
Often, peasants themselves organised resistance against British rule on their own initiative. The Rangpur uprising (1783) in northern Bengal is an outstanding example of such a peasant revolt. The peasants of Rangpur protested against the excessive revenue demands and extreme brutality in revenue collection by the revenue farmer, Devi Singh. Initially, they sought redress from the Company government, but when their appeals were ignored, they elected Nuruluddin as their leader and rose in rebellion. Hindus and Muslims jointly stopped paying revenue. Under the leadership of Nawab Nuruluddin, a local system of governance was established, and taxes were collected to run the rebellion. Eventually, at the request of Devi Singh, the Company government under Hastings crushed the rebellion ruthlessly.
A similar revolt took place in the Nagar region of Mysore (1830–31). After the fall of Tipu Sultan, peasants, harassed by increased revenue demands and the oppression of officials under the rule of the old Mysore dynasty, rose in revolt and even rejected the authority of the ruler. Ultimately, they surrendered to the British forces.
Religion played an important role in most peasant movements of this period, shaping the ideology of protest. Among these revolts, the Sannyasi and Fakir uprisings (1763–1800) in northern Bengal and the adjoining regions of Bihar are particularly noteworthy. The Company government imposed high revenue demands on them and levied a poll tax on pilgrims. Their rent-free lands were confiscated, and obstacles were placed in the way of religious practices. As a result, they rebelled. Along with the Fakirs and Sannyasis, famine-stricken people, small zamindars, dismissed soldiers, and the rural poor joined the movement. After 1800, however, the intensity of the rebellion gradually declined.
In eastern Bengal, around 1824, after the death of Karam Shah, a preacher of the Pagalpanthi ideology, the Pagalpanthis rose in rebellion under the leadership of his son, Tipu Shah. They revolted against the heavy revenue burden imposed by the Permanent Settlement and the oppression of zamindars.
Another significant movement of this period was the Tariqah-i-Muhammadiya movement under the leadership of Titu Mir in the 24 Parganas district. Inspired by Wahhabi ideas through Syed Ahmad, Titu Mir began propagating Wahhabism in the Barasat region. Alarmed by the growing influence of the Wahhabis, local zamindars created various obstacles to their religious practices. The dissatisfied Wahhabis then rebelled and spread terror throughout the region. Rejecting the authority of local zamindars, indigo planters, and the colonial government, they set up an independent administration. However, the Company government destroyed Titu Mir’s bamboo fort and crushed the movement.
In eastern Bengal, peasants also participated in the Faraizi movement. Haji Shariatullah founded a religious community known as the Faraizis by preaching the obligatory duties prescribed in Islam. Besides its religious objectives, the Faraizi movement had a political aim—to resist zamindari oppression and to overthrow British rule and establish Muslim governance. Local zamindars therefore tried to suppress the Faraizis. This only strengthened the movement further. After Shariatullah’s death, under the leadership of his son Dudu Miyan, the Faraizi movement turned into an armed struggle against zamindars and indigo planters. He drew peasants towards an egalitarian ideology, declared the sovereignty of Allah over all land, and forbade his followers from paying rent or cultivating indigo. He also set up local courts and collected taxes to conduct the rebellion. Eventually, when the government arrested Dudu Miyan around 1838, the movement began to lose momentum.
On the Malabar coast of South India, the Moplah (Mappila) uprisings provide a notable example of peasant movements. The Muslim Moplahs were descendants of Arab traders and had been hostile to Europeans from the very beginning. After the Company government occupied Malabar in 1792 and introduced new land arrangements, local Jenmis—mostly Hindus—became the absolute owners of land. The Moplah peasants, on the other hand, were driven to desperation by excessive tax burdens, illegal exactions, and the pro-zamindar bias of the judiciary and police. Lower-caste Hindus of the region also converted to Islam and supported them. Although the British army initially suppressed these uprisings, the Moplahs rose again in resistance in 1870.
Before 1857, tribal communities also participated in several peasant revolts. Among these, the rebellion of the Bhil tribes inhabiting the foothills of the Khandesh hills in 1819 was significant. After the British occupied the region in 1818, the influx of outsiders disrupted tribal life, leading to rebellion. The revolt continued until 1831, when British forces suppressed it, arrested the leader, Umaji Raja, and executed him. The Kolis of Ahmednagar also defied British authority around 1829. Although the revolt was initially suppressed, it resurfaced between 1844 and 1846. In 1831–32, the Kol tribe rebelled in the Chotanagpur and Singhbhum districts of Bihar and Orissa. The extension of British rule and law into the region led to the entry of outsider zamindars, moneylenders, and traders. Harassed by their exploitation and receiving no response from local authorities despite repeated appeals, the Kols adopted violent methods. British authority in Chotanagpur was almost wiped out, but eventually the British army suppressed the rebellion.
The most significant of all tribal uprisings was the Santhal rebellion. Between 1855 and 1856, when British administration and law were introduced into the Santhal settlement of Damin-i-Koh in the Rajmahal hills, the influx of outsider zamindars, moneylenders, traders, Christian missionaries, and European officials intensified exploitation. Driven to desperation, the simple agrarian Santhals took up arms under the leadership of Sidhu and Kanhu. Ultimately, the British government suppressed the revolt but created a separate administrative unit known as the Santhal Parganas, granting recognition to Santhal tribal culture and identity.
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন