শিবাজীর অধীনে মারাঠা শক্তির উত্থান
মহারাষ্ট্রে মারাঠা জাতির উত্থান ভারতের ইতিহাসে একটি বিশিষ্ট অধ্যায় হিসেবে বিবেচিত। যদুনাথ সরকার শিবাজীকে মারাঠা জাতির শ্রষ্ঠা বলে উল্লেখ করেছেন। তবে মারাঠাদের উত্থান শিবাজীর আগে থেকেই শুরু হয়েছিল। মারাঠা জাতির উত্থানের পিছনে একটা অনুকূল পরিস্থিতি কার্যকর ছিল। শিবাজীর নেতৃত্ব ও ব্যক্তিত্ব এর সাথে যুক্ত হয়ে উত্থানকে সম্ভব করেছিল।
মহারাষ্ট্রের ভৌগোলিক ও প্রাকৃতিক বৈশিষ্ট্য মারাঠা জাতির উত্থান ও চরিত্র গঠনে যথেষ্ট সাহায্য করেছিল। মহারাষ্ট্র পাহাড়-পর্বত দ্বারা বেষ্টিত এবং নর্মদা ও তাপ্তি নদী একে ঘিরে রাখায় প্রাকৃতিক নিরাপত্তা পেয়েছে। অন্যদিকে অনুর্বর জমি মারাঠাদের কষ্টসহিষ্ণু ও সংগ্রামী করে তুলেছিল। মারাঠার ভৌগলিক পরিস্থিতি গেরিলা যুদ্ধের পক্ষে অনুকূল ছিল। ১৫-১৬ শতকের ধর্মীয় আন্দোলন মারাঠাদের মধ্যে জাগরণের পটভূমি তৈরি করেছিল। মারাঠা জাতির সামরিক ও শাসনতান্ত্রিক অভিজ্ঞতাও ছিল। ইতিপূর্বে বাহমনি, আহম্মদ নগর ও বিজাপুর সুলতানদের অধীনে সামরিক বিভাগে বহুদিন কাজ করে তারা এই অভিজ্ঞতা অর্জন করেছিল।
এই পটভূমিতে শিবাজীর উত্থান। শিবাজীর পিতা সাহুজি ভোঁসলে প্রথমে আহম্মদ নগরের সেনাবাহিনীতে কাজ করতেন। শিবাজী ও তার মাতা জিজাবাঈ, সাহজি কর্তৃক অবহেলিত ছিলেন। দাদাজি কোণ্ডদেবের কাছে থাকাকালীন তিনি অস্ত্রচালনা ও অশ্বারোহন বিষয়ে পটু হয়েছিলেন। শিবাজী স্থানীয় মাওয়ালী পার্বত্য জাতির লোকদের নিয়ে একটি সেনাবাহিনী গঠন করেন।
দাদাজি কোন্ডদেবের মৃত্যুর পর শিবাজী রাজ্য জয়ে মন দেন। বিজাপুরের সুলতানদের দুর্বলতার সুযোগে এবং উত্তর ভারতে মুঘল শক্তি ব্যস্ত থাকার ফলে মারাঠাদের কাছে সুবর্ণ সুযোগ আসে। ১৪৪৭ খ্রিস্টাব্দে শিবাজী মাওয়ালী বাহিনীর সাহয্যে তোরনা দুর্গ অধিকার করেন এবং ৫ মাইল উত্তরে রায়গড় দুর্গ নির্মাণ করে রাজধানী স্থাপন করেন। প্রয়োজন মত উৎকোচ প্রদান বা বল প্রয়োগ করে পুরন্দর, কোঙ্কন প্রভৃতি স্থানের দুর্গগুলি নিজ অধিকারে আনতে সক্ষম হন। শিবাজীর কার্যকলাপের ফলে বিজাপুরের সুলতান তার পিতা সাহজিকে বন্দী করেন। বাধ্য হয়ে আগামী ছয় বছর শিবাজীকে ক্ষ্যান্ত হতে হয়। পিতার মুক্তির জন্য মুঘলদের সাহায্য প্রার্থনা করেন। শেষে সাহুজি মুক্তি পান ১৬৫৬ খ্রিস্টাব্দে।
বিজাপুরের আদিল শাহের মৃত্যুর পর ঔরঙ্গজেব বিজাপুর আক্রমণ করেন। দাক্ষিণাত্যে মুঘলরা যাতে না ঢুকতে পারে তার জন্য শিবাজি আহম্মদনগর ও জুন্নার লুট করেন। ঔরঙ্গজেব শিবাজীর বিরুদ্ধে সৈন্য পাঠালে শিবাজী মুঘলদের অধিপত্য মেনে নেন।
মুঘলদের আক্রমণ থেকে নিষ্কৃতি পেয়ে বিজাপুর শিবাজীকে ধ্বংস করার জন্য সেনাপতি আফজাল খাঁকে সসৈন্যে পাঠান। উভয়ের সাক্ষাৎকারের সময় আফজাল খাঁ, আলিঙ্গনের সুযোগে শিবাজীর গলা চেপে ধরে ছুরিকাঘাতে হত্যা করার চেষ্টা করেন। আফজলের উদ্দেশ্য আগে থেকে বুঝে শিবাজী তৈরি ছিলেন। আফজালের ছুরি শিবাজীর বর্মে প্রতিহত হয়। তখন শিবাজী বাঘ নখের সাহায্যে আফজলকে হত্যা করে। শিবাজী দক্ষিণ কোঙ্কন, কোলাপুর ও পানহালা দুর্গ দখল করে নেন।
ঔরঙ্গজেবের অনুপস্থিতির সুযোগে শিবাজী দাক্ষিণাত্যে মুঘল অধিকৃত অঞ্চলে আক্রমণ ও লুন্ঠন চালান। উত্তরাধিকারী দ্বন্দ্বের অবসান ঘটলে ঔরঙ্গজেব শিবাজীকে দমন করার পরিকল্পনা নেন এবং এজন্য দাক্ষিণাত্যের সুবাদার শায়েস্তা খাঁকে নিযুক্ত করে। শায়েস্তা খাঁ শিবাজীকে পরাজিত করে পুনা এবং উত্তর কোঙ্কন এর কল্যাণ জেলা দখল করেন। পুনাকে মারাঠাদের বিরুদ্ধে মুঘলদের দপ্তরে পরিণত করা হয়। রাজপুত রাজা যশবন্ত সিং শায়েস্তা খানের সঙ্গে যোগ দিলে সম্মুখ সমর শিবাজীর পক্ষে কঠিন হয়ে পড়ে। তখন গোপনে শিবাজী শায়েস্তা খানের আবাসভবন আক্রমণ করে তার পুত্র ও দেহরক্ষীকে হত্যা করেন। এরপর সিংহগড় দুর্গে আশ্রয় নিয়ে সুরাট বন্দর লুণ্ঠন করেন। ভারত থেকে মক্কাগামী তীর্থ জাহাজও লুট করেন।
শায়েস্তা খানের পরাজয়ে বিরক্ত হয়ে ওরঙ্গজেব তাকে বঙ্গদেশে স্থানান্তরিত করেন। যুবরাজ মুয়াজ্জেমকে দাক্ষিণাত্যের সুবাদার নিযুক্ত করেন। জয়সিংহকে সহসুবাদার নিযুক্ত করেন। কয়েকজন মারাঠা সর্দারকেও জায়গীরের লোভ দেখিয়ে নিজের পক্ষে আনেন। অতঃপর তিনি পুরন্দর দুর্গ অবরোধ করলে শিবাজী আত্মসমর্পণ করেন। পুরন্দরের সন্ধির মাধ্যমে শিবাজী নিজের জন্য বারোটি দুর্গ রেখে ২৩ টি মুঘলদের হাতে তুলে দেন এবং দাক্ষিণাত্য অভিযানে মুঘলদের ৫০০০ অশ্বারোহী দেবেন বলে প্রতিশ্রুতি দেন। তিনি বাদশাহের সর্বভৌমত্ব মেনে নেন। ঠিক হয় যে, শিবাজীর পুত্র শম্বুজি ৫০০০-ই মনসব পাবেন। বিজাপুরে চৌথ ও সরদেশমুখী আদায়ের অনুমতি মারাঠাদের দিয়ে ঔরঙ্গজেব বিজাপুর-মারাঠা সংঘাত জিইয়ে রাখেন।
শিবাজীকে দাক্ষিণাত্য থেকে সরানোর উদ্দেশ্যে জয়সিংহ শিবাজী ও শম্বুজিকে আগ্রায় ঔরঙ্গজেবের সঙ্গে সাক্ষাতের ব্যবস্থা করে দেন। আগ্রায় দরবারে শিবাজি ঔরঙ্গজেব কর্তৃক তাঁকে ৫০০০ মনসব প্রদানের প্রতিবাদ করলে ঔরঙ্গজেব অসন্তুষ্ট হয়ে শিবাজী ও শম্বুজিকে নজরবন্দী করে রাখেন। সেখান থেকে তাঁরা পালিয়ে যেতে সক্ষম হন।
দাক্ষিণাত্যে ফিরে তিনি রাজ্যের অভ্যন্তরীণ সংস্কারে মন দেন। তিনি ১৬৭০ সালে একে একে পুরুন্দর,কল্যাণ ও সিংহগড় প্রভৃতি দুর্গ গুলি মুঘলদের হাত থেকে উদ্ধার করেন। ঔরঙ্গজেবের কাছ থেকে পাওয়া 'রাজা' উপাধি নিয়ে 'ছত্রপতি শিবাজী' নামে নিজের রাজ্যাভিষেক করেন। ১৬৮০ নাগাদ তার মৃত্যু হয়।
মারাঠা ঐতিহাসিক জি. এস. সারদেশাই তার এ নিউ হিস্ট্রি অফ মারাঠা গ্রন্থে বলেছেন যে, শিবাজী এক সর্বভারতীয় হিন্দু রাষ্ট্র গঠনের পরিকল্পনা করেছিলেন। সারদেশাইয়ের এই মত যদুনাথ সরকার এবং ডঃ ঈশ্বরী প্রসাদ প্রমুখ ঐতিহাসিক মেনে নিতে পারেননি। যদুনাথ সরকারের মতে, শিবাজী বিজাপুর ও মুঘলদের বিরুদ্ধে সারা জীবন ব্যস্ত থাকায় তার কাছে তথাকথিত হিন্দু রাষ্ট্রের পরিকল্পনা গ্রহণ করার মত সময় বা সুযোগ কোনোটাই ছিলনা। ডক্টর ঈশ্বরীপ্রসাদ বলেছেন, হিন্দু রাষ্ট্র স্থাপন সংক্রান্ত পরিকল্পনার কোন নির্ভরযোগ্য তথ্য প্রমান নেই। এমনকি তার রাজনৈতিক আদর্শের পিছনে গুরু রামদাসের অনুপ্রেরণা ছিল এরকম প্রমাণও নেই। তাছাড়া শিবাজী সুরাটে হিন্দু ব্যবসায়ীদের সম্পত্তি ২ বার লুট করেন। হিন্দুদের কাছ থেকে তিনি চৌথ আদায় করতেন। মুঘলদের বিরুদ্ধে সংগ্রামে তিনি মুসলিম গোলকুন্ডার সাহায্য নিয়েছিলেন। হিন্দু রাষ্ট্রের ধারণার উৎপত্তি মূলত মারাঠা ঐতিহাসিকদের ভাবাবেগ থেকে উৎপন্ন। আর যদি হিন্দু রাষ্ট্র গঠনের পরিকল্পনা থাকতো তাহলে তিনি ওরঙ্গজেবের সঙ্গে আপস করতেন না। ওরঙ্গজেব যদি শিবাজীকে উচ্চ মনসব দিতেন তাহলে হয়ত ইতিহাস অন্যরকম হতে পারত। তবে এ বিষয়ে সন্দেহ নেই শিবাজীর সংগ্রাম মারাঠাদেরকে জাতীয়তাবাদী চেতনায় উদ্বুদ্ধ করেছিল।
Rise of the Maratha under Shivaji
The rise of the Maratha community in Maharashtra is regarded as a significant chapter in Indian history. Jadunath Sarkar described Shivaji as the creator of the Maratha nation. However, the rise of the Marathas had begun even before Shivaji. A favourable set of circumstances worked behind the emergence of the Maratha people, and when combined with Shivaji’s leadership and personality, this rise became possible.
The geographical and natural features of Maharashtra greatly contributed to the rise and character formation of the Maratha community. Maharashtra is surrounded by hills and mountains, and the Narmada and Tapti rivers encircle it, providing natural security. On the other hand, the barren land made the Marathas hardy and resilient. The geography of the region was suitable for guerrilla warfare. Religious movements of the 15th–16th centuries had already created a background of awakening among the Marathas. They also possessed military and administrative experience. Earlier, they had served for long periods in the military departments of the Bahmani, Ahmadnagar, and Bijapur sultanates, where they gained this experience.
Against this background emerged Shivaji. His father, Sahaji Bhonsle, initially served in the army of Ahmadnagar. Shivaji and his mother Jijabai were neglected by Sahaji. While staying under the care of Dadaji Kondadev, Shivaji became skilled in the use of weapons and horsemanship. He formed an army with the help of the local Mawali hill tribes.
After Dadaji Kondadev’s death, Shivaji focused on territorial expansion. Taking advantage of the weakness of the Bijapur sultans and the Mughal preoccupation in northern India, the Marathas found an excellent opportunity. In 1647 CE, Shivaji captured the Torna fort with the help of the Mawali forces and built the Raigad fort five miles north of it, establishing it as his capital. By offering bribes where necessary or through force, he brought the forts of Purandar, Konkan and others under his control. As a result of his activities, the Sultan of Bijapur imprisoned his father, Sahaji. Shivaji was forced to remain inactive for the next six years. He even sought Mughal help for his father’s release. Finally, Sahaji was freed in 1656.
After the death of Adil Shah of Bijapur, Aurangzeb launched an attack on Bijapur. To prevent the Mughals from entering the Deccan, Shivaji plundered Ahmadnagar and Junnar. When Aurangzeb sent troops against him, Shivaji temporarily accepted Mughal suzerainty.
After being relieved from Mughal attacks, the Bijapur sultan sent his general Afzal Khan with an army to destroy Shivaji. During their meeting, Afzal Khan attempted to strangle and stab Shivaji under the guise of an embrace. Anticipating this, Shivaji had come prepared. Afzal’s dagger was stopped by Shivaji’s armour, after which Shivaji killed Afzal Khan using his weapon, the wagh-nakh (tiger claws). Shivaji then captured South Konkan, Kolhapur, and Panhala forts.
Using Aurangzeb’s absence to his advantage, Shivaji attacked and plundered Mughal territories in the Deccan. Once the Mughal succession crisis ended, Aurangzeb planned to crush Shivaji and appointed Shaista Khan as the Subahdar of the Deccan. Shaista Khan defeated Shivaji and occupied Pune and the Kalyan district of North Konkan. Pune became a Mughal administrative centre against the Marathas. When Rajput ruler Jaswant Singh joined Shaista Khan, open battle became difficult for Shivaji. He then secretly attacked Shaista Khan’s residence, killing his son and bodyguard. Afterwards, he took shelter in Sinhagad fort and plundered the port of Surat. He even seized a pilgrim ship travelling from India to Mecca.
Annoyed by Shaista Khan’s defeat, Aurangzeb transferred him to Bengal. Prince Muazzam was appointed Subahdar of the Deccan, with Jai Singh as associate Subahdar. Some Maratha sardars were also won over by granting them jagirs. Jai Singh then besieged the Purandar fort, forcing Shivaji to surrender. Under the Treaty of Purandar, Shivaji retained twelve forts and handed over twenty-three to the Mughals, and agreed to provide 5,000 cavalrymen for the Mughal Deccan campaign. He accepted Mughal suzerainty. It was also agreed that Shivaji’s son Shambhaji would receive a mansab of 5,000. Aurangzeb allowed the Marathas to collect chauth and sardeshmukhi from Bijapur, thereby keeping the Bijapur–Maratha conflict alive.
To remove Shivaji from the Deccan, Jai Singh arranged a meeting between Shivaji, Shambhaji, and Aurangzeb at Agra. At the Mughal court, when Shivaji protested that he had been given only a mansab of 5,000, Aurangzeb became displeased and placed Shivaji and Shambhaji under house arrest. They eventually managed to escape.
Returning to the Deccan, Shivaji focused on internal reforms of his kingdom. In 1670, he recaptured the forts of Purandar, Kalyan, and Sinhagad one by one from the Mughals. Taking the title of Chhatrapati Shivaji, he performed his coronation, adopting the title of ‘Raja’ previously granted by Aurangzeb. He died around 1680.
Maratha historian G. S. Sardesai, in his A New History of the Marathas, stated that Shivaji had planned to establish a pan-Indian Hindu state. However, this view is rejected by historians such as Jadunath Sarkar and Dr. Ishwari Prasad. Sarkar argued that Shivaji was constantly occupied with struggles against Bijapur and the Mughals and thus had neither the time nor the opportunity to conceive such a plan. Dr. Ishwari Prasad stated that there is no reliable evidence to support any plan for establishing a Hindu state. There is also no proof that his political ideals were influenced by Guru Ramdas. Moreover, Shivaji looted the property of Hindu merchants in Surat twice, collected chauth from Hindus, and sought the support of Muslim Golconda against the Mughals. The idea of a Hindu state originated mainly from the emotional interpretations of Maratha historians. If Shivaji had truly wished to create such a state, he would not have compromised with Aurangzeb. Had Aurangzeb granted him a high mansab, history might have taken a different course.
However, there is no doubt that Shivaji’s struggle inspired the Marathas with a sense of national consciousness.
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন