সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

চোলদের স্থানীয় স্বশাসন | Local Self-Governance under the Cholas

চোলদের স্থানীয় স্বশাসন 

চোল রাজারা দক্ষিণ ভারতে দশ থেকে তেরো শতক পর্যন্ত শাসন করেছিল। চোল রাজাদের এক বিশা নৈবহর ছিল এবং তাদের বিশাল সাম্রাজ্য সাগর পেরিয়ে মালদ্বীপ, সিংহল, জাভা , মালয়  পর্যন্ত বিস্তৃত হয়েছিল। চোল শাসনের অন্যতম বৈশিষ্ঠ্য ছিল এক জাকজমকপূর্ণ জীবনযাত্রা, যার মধ্যে তাঁদের ঐশ্বর্য, ক্ষমতা ও সাম্রাজ্যের বিশালতার প্রকাশ ঘটত। শুধু সাম্রাজ্য স্থাপনই নয়, তারা একটি দক্ষ শাসনব্যবস্থাও গড়ে তুলেছিল। চোল সাম্রাজ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল নিচু তলায় আঞ্চলিক স্বায়ত্তশাসন, যেখানে একটি গুরুত্বপূর্ণ একক ছিল গ্রাম। পাণ্ড্য ও পল্লবদের  লেখতে স্বায়ত্ত্বশাসনের কথা আছে। কিন্তু চোলদের মত তা এত ব্যাপক ও পরিণত ছিল না।

কেন্দ্রে চোল রাজারা নিরঙ্কুশ আমলাতান্ত্রিক স্বৈরাচারী শাসন প্রতিষ্ঠা করেছিলেন। কেন্দ্রের হাতে ছিল প্রতিরক্ষা, আভ্যন্তরিক আইন শৃঙ্খলা রক্ষা, অর্থনৈতিক ও সাংস্কৃতিক উন্নতির মতো বিষয়গুলি। বাকি সব  কাজ করত গ্রাম সভাগুলি। উল্লেখযোগ্য বিষয় এটাই যে, চোলদের কেন্দ্রীয় শাসন গ্রাম ভিত্তিক স্বায়ত্তশাসন ব্যবস্থার হানি ঘটাত না। কেন্দ্রীয় কর্মচারীরা স্থানীয় কর্তৃপক্ষকে নিয়ন্ত্রণে রাখলেও আঞ্চলিক স্তরে স্বাধীনতায় হস্তক্ষেপ করত না। কর্মচারীরা কেবল উপদেষ্টার কাজ করত এবং নানা বিষয়ে পরামর্শ দিত।

স্বায়ত্তশাসনের ভিত্তি ছিল গ্রাম, কতকগুলি গ্রাম নিয়ে গড়ে কুররম, নাড়ু বা কোট্টম। বড়ো গ্রাম একাই একটি কুররম/কোট্টম। কয়েকটি কুররম নিয়ে গড়ে উঠত বলনাড়ু; বলনাড়ুর উপরে ছিল মন্ডলম বা প্রদেশ। রাজস্ব আদায় এবং গ্রামীন স্তরের বিচারের কাজ এই গ্রামসভাগুলির উপর অর্পিত ছিল। 

প্রতিটি গ্রামের প্রাপ্ত বয়স্ক পুরুষেরা সাধারণত গ্রামসভা গঠন করত। গ্রামসভাগুলি পরিচালনার জন্য অনেকগুলি সমিতি তৈরি হত। এই সমিতির সদস্য হতে গেলে নির্দিষ্ট পরিমাণ জমির মালিকানা ও কর প্রদানের যোগ্যতা থাকতে হত, তাকে সেই গ্রামের বাসিন্দা হতে হত, বয়স হতে হবে ৩৫-৭০ মধ্যে, জ্ঞানী ও চরিত্রবান হতে হত। যিনি গত ৩ বছরের মধ্যে সদস্য ছিলেন এবং হিসেব দিতে পারেননি, তিনি সমিতির সদস্য হতে পারবেন না। অসৎ, ব্যাভিচারী, চুরির অভিযোগে শাস্তি প্রাপ্ত ব্যক্তি সমিতির সদস্য হতে পারবেন না। পাড়া বা কুটুম্ব থেকে ৩০ জনকে মনোনীত করা হত। এর থেকে একাধিক বরিয়ম বা কমিটি তৈরি হত। প্রশাসনিক কাজকর্ম দেখার জন্য ১২ জনের সমিতি তৈরি হত। এ ছাড়াও ছিল তোট্ট বরিয়ম বা উদ্যান সমিতি, এরি বরিয়ম বা পুষ্করিণী সমিতি, স্বর্ণ সমিতি প্রভৃতি। ঢোল পিটিয়ে কোনো জলাশয়ের ধারে, মন্ডপে বা মন্দির চত্বরে সমিতির অধিবেশন বসত। আলোচনার মাধ্যমে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেওয়া হত। কোনো বিশেষ শ্রেণীর স্বার্থ জড়িত থাকলে সেই শ্রেনীর প্রতিনিধিদের বক্তব্য শোনা হত। 

সমিতির সদস্যরা জনকল্যাণমূলক কাজের সঙ্গে যুক্ত থাকত। রাজস্ব সংগ্রহ করে রাজকীয় কোষাগারে জমা করা, সেচ ব্যবস্থা তদারকি করা, পতিত জমি উদ্ধার করা প্রভৃতি কাজের সঙ্গে যুক্ত থাকত। জমি জরিপ ও রাজস্ব নির্ধারণের ক্ষেত্রে কেন্দ্রীয় কর্মচারীদের এরা সহায়তা করত। রাস্তাঘাট নির্মাণ, পুকুর খনন, মন্দির রক্ষণাবেক্ষেণ , স্বাস্থ্য ও শিক্ষা ব্যবস্থা সংক্রান্ত উদ্যোগ নিত এরা। 

চোল সাম্রাজ্যে চার রকমের গ্রাম ছিল। সাধারণ গ্রামের স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের নাম ঊর। অগ্রাহার গ্রামগুলিতে থাকত সভা বা মহাসভা। ব্রাহ্মণ ও অব্রাহ্মণদের নিয়ে গঠিত মিশ্র গ্রামগুলিতে ঊর বা সভা পাশাপাশি অবস্থান করত। চোল স্বায়ত্ব শাসনের একটি বৈশিষ্ট্য ছিল বণিকদের নিজস্ব সংগঠন নগরম, যা ছিল অনেকটাই ঊর বা সভার মতই। অনেক সময় ঊর ও নগরম পরস্পরের সঙ্গে সহযোগিতা করে কাজ করত। নগরম পণ্য বেচাকেনার সাথে সাথে স্বায়ত্বশাসন পরিচালনারও কাজ করত।  

চোলদের লেখগুলিতে স্বায়ত্তশাসন প্রতিষ্ঠানগুলির কর্ম পদ্ধতি সম্পর্কে বিশেষ আলোচনা নেই। পন্ডিতদের অনুমান যে গ্রামীণ স্বায়ত্তশাসনের প্রতিষ্ঠানের ওপর আরেকটি স্তর ছিল। নাড়ুকেন্দ্রিক এই স্তরের নাম হল নাত্তারঊর, সভা এবং নগরমের প্রতিনিধিদের নিয়ে এই সভা গড়ে উঠত এবং বিভিন্ন কাজে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও রাজকর্মচারীদের সহযোগিতা করত। চোলদের লেখতে মধ্যস্থকরনাত্তার নামে দুই ধরণের গ্রামীণ কর্মচারীর কথা জানা যায়। মধ্যস্থরা গ্রামীণ বিবাদের মীমাংসা করত। করনাত্তার ছিলেন হিসেব পরীক্ষক। এরা সভা বা ঊরের অধিবেশনে উপস্থিত থাকলেও আলোচনায় অংশ নিতেন না।

গবেষকগন দেখিয়েছেন চোলদের লেখমালায় স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলির কার্যপদ্ধতির পূর্ণাঙ্গ বিবরণ পাওয়া যায় না। কোনো অধিবেশনে ন্যূনতম উপস্থিতি দাবি করা হত না, কোনো বিষয়ে ভোট গ্রহণের রীতিও প্রচলিত ছিল না, সাধারণত সদস্যদের মনোনীত করা হত, বিভিন্ন বিষয়ে সাধারণভাবে আলোচনা হত এবং নেত্রীস্থানীয় ব্যক্তিরা তাদের সামাজিক মর্যাদা অনুসারে আলোচনায় অংশ নিতেন। ব্রহ্মদেয় এবং দেবদান এই দুটো পদ্ধতি সঠিকভাবে পরিচালনার জন্য বিভিন্ন সভার মধ্যে যে সঠিক সমন্বয়ের প্রয়োজন ছিল তার অভাব আশা করা যায়, চোল আমলে ছিল না। 

রোমিলা থাপার এবং চম্পকলক্ষ্মী চোল শাসনব্যবস্থার মূল্যায়ন করতে গিয়ে মন্তব্য করেছেন যে এই ধরনের শাসনব্যবস্থায় কেবল উচ্চবর্গের মানুষই উপকৃত হয়। নিম্নবর্গের মানুষজন ছিল এই ব্যবস্থায় অবহেলিত। রাজকীয় স্বৈরাচার সামাজিক ভারসাম্য রক্ষার কাজ করত। তাই চোল আমলে তেমন কোনো বড় বিদ্রোহ হয়নি। আরো মনে রাখতে হবে যে ধনী ব্যক্তিরা দরিদ্রদের জন্য প্রচুর দানধ্যান করতেন। নীলকন্ঠ শাস্ত্রীর মতে চোল শাসন প্রতিষ্ঠিত ছিল একটি বিস্ময়কর সামাজিক ঐক্যের উপর, ধনী-দরিদ্রের মধ্যে দেওয়া নেওয়া ছিল। যদিও চম্পক লক্ষ্মী মনে করেন সমাজের উভয়ের স্তরের মধ্যে বিরূপ মনোভাব বিদ্যমান ছিল, যা হয়তো তথ্যসূত্র গুলিতে যথাযথভাবে প্রকাশিত হয়নি। 

চোলদের আঞ্চলিক স্বায়ত্তশাসন ব্যবস্থা চোল রাষ্ট্রের চরিত্রকেও প্রভাবিত করত। অধ্যাপক নীলকণ্ঠ শাস্ত্রী চোল শাসনের একটি কেন্দ্রীভূত আমলাতান্ত্রিক চিত্র তুলে ধরেছেন। কিন্তু Burton Stein-এর মতে চোল রাষ্ট্র কোনোভাবেই কেন্দ্রীভূত ও আমলাতান্ত্রিক শক্তিশালী রাজতন্ত্রর রূপে আত্মপ্রকাশ করেনি। তিনি Segmentary State  এর তত্ত্ব তুলে ধরেছেন। স্টেইনের মতে চোল সাম্রাজ্যের রাষ্ট্র ব্যবস্থা তিনটি সুনির্দিষ্ট অঞ্চলে বিভাজিত ছিল। এই অঞ্চলগুলিকে কেন্দ্রীয় (Central), মধ্যবর্তী (Intermediate) এবং প্রত্যন্ত (Peripheral) হিসেবে চিহ্নিত করা যায়। প্রত্যন্ত অঞ্চলগুলি প্রকৃতপক্ষে ছিল ক্ষুদ্র ক্ষুদ্র কৃষি অঞ্চল, যেখানে কেন্দ্রীয় অঞ্চল সরাসরি নিয়ন্ত্রণ রাখতে পারত না। অন্যদিকে কেন্দ্রীয় অঞ্চল থেকে রাজা ও তার সহযোগী গোষ্ঠী মধ্যবর্তী অঞ্চলকে নিয়ে সমগ্র সাম্রাজ্য নিয়ন্ত্রণ করত। এই ব্যবস্থায় রাজার ক্ষমতাই ছিল সার্বভৌম। মধ্যবর্তী অঞ্চল এক্ষেত্রে কেন্দ্রীয় ও প্রত্যন্ত অঞ্চলের মধ্যে যোগাযোগ রক্ষা করত।

স্টেইন ও তার সমর্থকদের বিভাজিত রাষ্ট্র ব্যবস্থার ধারণা ভারতীয় ঐতিহাসিকদের কাছে কখনোই গ্রহণযোগ্য হয়নি। চোল রাষ্ট্র যদি বিভাজিত রাষ্ট্র হত তাহলে তাদের এত বড় কেন্দ্রীয় নৈসেনার অস্তিত্ব কিভাবে সম্ভব। আফ্রিকার সমাজ রাষ্ট্রের বৈশিষ্ট্য দক্ষিণ ভারতের প্রয়োগ করা ঠিক নয়। আবার অনেক ঐতিহাসিক চোল রাষ্ট্রকে সামন্ততান্ত্রিক রাষ্ট রূপে ব্যখ্যা করতে চেয়েছেন। ইউরোপের সামন্ততন্ত্রে ধারনাও ভারতের ক্ষেত্রে প্রয়োগ একইভাবে ঠিক নয়। সুতরাং চোল রাষ্ট্রব্যবস্থার একটি নিজস্ব বৈশিষ্ট্য ছিল, যা তাদের পল্লবদের থেকে কিছুটা উপাদান গ্রহণ করে নিজস্বতাকে যুক্ত করে গড়ে উঠেছিল। 

Local Self-Governance under the Cholas


The Chola rulers governed South India from the 10th to the 13th century. The Chola Empire was highly structured and extended beyond the seas to the Maldives, Sri Lanka, Java, and the Malay Peninsula. One of the distinctive features of Chola rule was its grandiose lifestyle that reflected their wealth, power, and imperial expanse. But beyond the establishment of an empire, the Cholas also developed a highly efficient administrative system. The most significant aspect of the Chola empire was its decentralized rural self-governance, in which the village functioned as the fundamental unit. While inscriptions from the Pandya and Pallava periods also reference local autonomy, the Chola system was far more elaborate and mature.

At the center, the Chola kings established a centralized, bureaucratic autocracy. The central administration handled defense, internal law and order, and economic and cultural development. All other responsibilities were handled by village assemblies. Significantly, the centralized Chola administration did not interfere with local self-rule. Although officials from the center monitored the local authorities, they did not obstruct their autonomy. These officials mostly acted as advisors and provided guidance on various matters.

The foundation of self-governance was the village. A cluster of villages formed a kurram, nadu, or kottam. A large village could itself constitute a kurram or kottam. Several kurrams formed a valanadu, and above that was the mandalam or province. Responsibilities like revenue collection and local justice were entrusted to these village assemblies.

In the Chola empire, adult males in each village generally formed the grama sabha (village assembly). Several committees were formed to manage the village affairs. To become a member of these committees, one needed to own a certain amount of land, be a taxpayer, a resident of the village, aged between 35 and 70, knowledgeable, and of good character. Anyone who had served as a committee member in the last three years but had failed to submit accounts was disqualified. Likewise, individuals convicted of theft, immorality, or corruption were barred. From local neighborhoods or kinship groups (kudumbu), 30 persons were nominated. From them, various Variams or committees were formed. One such was a 12-member committee for administrative functions. Other committees included the tottavariam (garden committee), erivariam (tank/water body committee), gold committee, etc. These committees held meetings by beating drums near water bodies, in pavilions, or temple premises. Decisions were made through discussion and general consensus. If a particular social group’s interests were concerned, their representatives were consulted.

Committee members engaged in welfare-related work—collecting revenue and depositing it in the royal treasury, supervising irrigation, reclaiming fallow land, etc. They assisted central officials in land surveys and revenue assessments. They also took initiatives in road construction, pond excavation, temple maintenance, and improving health and education facilities.

The Chola empire had four types of villages. The self-governing body in an ordinary village was called ur. In agrahara (Brahmin) villages, there was a Sabha or Mahasabha. In mixed villages with both Brahmins and non-Brahmins, Ur and Sabha coexisted. A notable feature of Chola self-governance was the Nagaram—merchants’ guilds with administrative functions similar to those of ur or sabha. Sometimes ur and Nagaram cooperated in governance. The nagaram managed trade and also administered internal affairs.

Inscriptions from the Chola period do not elaborate much on the operational procedures of these autonomous institutions. Scholars speculate that there existed an additional layer of governance above the village-level institutions, centered around the nadu, known as nattar. This council was composed of representatives from the ur, sabha, and nagaram, and assisted both the local and royal officials in various tasks. Inscriptions also mention two types of rural officials: madhyastha (mediators) who resolved local disputes, and karanattar (auditors), who were present in meetings but did not take part in discussions.

Researchers have pointed out that a full description of the functioning of autonomous institutions is not available in Chola inscriptions. There was no requirement for a minimum quorum, nor any practice of voting. Generally, members were nominated, discussions were held informally, and influential individuals participated based on their social status. The brahmadeya and devadana land grant systems required precise coordination among various councils—something that was evidently present during the Chola era.

Romila Thapar and Champakalakshmi, while evaluating Chola administration, have argued that this system primarily benefited the upper castes, while the lower castes were largely neglected. The centralized royal autocracy ensured social balance, which may explain the absence of large-scale rebellions during this period. It should also be noted that wealthy individuals made significant charitable donations to the poor. According to Nilakanta Sastri, the Chola state was founded on remarkable social cohesion and mutual give-and-take between the rich and the poor. However, Champakalakshmi believes that there was latent social tension between classes, which may not have been properly reflected in available sources.

The Chola system of local self-governance also influenced the nature of the state. Historian Nilakanta Sastri presents the Chola administration as a centralized bureaucratic system. In contrast, Burton Stein argues that the Chola state did not emerge as a centralized and bureaucratic monarchy. He introduced the theory of the Segmentary State. According to Stein, the Chola polity was divided into three zones—Central, Intermediate, and Peripheral. The peripheral zones were mostly small agrarian regions beyond the direct control of the central state. Meanwhile, the king and his allies in the central zone governed the empire through the intermediate zones. In this structure, the king’s authority remained sovereign, while the intermediate region served as a bridge between the central and peripheral zones.

However, the concept of a segmentary state, as proposed by Stein and his followers, has not been widely accepted by Indian historians. If the Chola state was truly segmentary, the existence of such a powerful central military would be inexplicable. Applying the model of African segmentary societies to South India is problematic. Some historians have also tried to explain the Chola polity as feudal, but the European model of feudalism is not entirely applicable in the Indian context. Hence, the Chola state had its own distinctive characteristics, combining certain elements from the Pallavas and developing its unique system.

মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আরবদের সিন্ধু অভিযানঃ প্রত্যক্ষ কারণ ও তাৎপর্য | Arab Conquest of Sindh: Immediate Causes and Significance

আরবদের সিন্ধু অভিযানঃ প্রত্যক্ষ কারণ ও তাৎপর্য সপ্তম শতকের প্রথমার্ধে আরবদেশে ইসলামের আবির্ভাব ঘটে। ইসলাম আরবদের নতুন করে জীবনীশক্তির সঞ্চার করে । ইসলাম ক্রমশ: একটি ধর্ম থেকে রাজনৈতিক শক্তি রূপে আত্মপ্রকাশ করে। বিশ্বের বিভিন্ন জায়গায় তারা আরবীয় সাম্রাজ্য প্রতিষ্ঠা করতে সক্ষম হয়। ভারতবর্ষের সঙ্গে আরবদের যোগাযোগ দীর্ঘদিনের। বাণিজ্যিক সূত্রে তারা নিয়মিত ভারতের উপকূল গুলিতে, বিশেষ করে মালাবার উপকূলে আসত। ভারতীয় ও চীনা পণ্য 'ধাও' নামক বিশেষ জাহাজে করে নিয়ে তারা ইউরোপের বাজারে বিক্রি করত। 712 খ্রিস্টাব্দে ইরাকের গভর্নর হাজ্জাজ বিন ইউসুফ এর সেনাপতি ও জামাতা মোহাম্মদ বিন কাসেম সিন্ধু দেশে একটি সফল অভিযান করেন এবং সিন্ধুদেশ আরবীয় মুসলমানদের অধীনে চলে যায়। অভিযানের(প্রত্যক্ষ) কারণ ভারতবর্ষের প্রতি আরবদের দীর্ঘদিনের নজর ছিল। এর আগেও বহুবার ভারতের বিভিন্ন জায়গায় অভিযান পাঠানো হয়েছিল। তবে এই(712 খৃ:) অভিযানের একটি প্রত্যক্ষ কারণ ছিল। জানা যায় যে সিংহলের রাজা ইরাকের গভর্নর হাজ্জাজ বিন ইউসুফ কে কয়েকটি জাহাজে করে উপঢৌকন পাঠাচ্ছিলেন কিন্তু পথে সিন্ধু দেশের জলদস্যুরা দেবল বন্দরে এ...

মহাফেজখানার শ্রেণীবিভাগ | Category of Archives

মহাফেজখানার শ্রেণীবিভাগ মহাফেজখানা বা লেখ্যাগারগুলি সাধারণ জনতার জন্য নয় মূলত গবেষক, ঐতিহাসিক, আইনবিদ, চিত্র পরিচালক প্রভৃতি পেশার লোকজন তাদের গবেষণার কাজে লেখ্যাগারে নথি পত্র দেখতে পারেন।  লেখ্যাগার পরিচালনা ও সংরক্ষিত নথির ভিত্তিতে লেখ্যাগগুলিকে বিভিন্ন ভাগে ভাগ করা হয়েছে।   1. সরকারি লেখ্যাগার:- কেন্দ্র বা রাজ্য সরকার বা স্থানীয় প্রশাসনের উদ্যোগে যে লেখ্যাগারগুলি গড়ে ওঠে। সেগুলিকে সরকারি লেখ্যাগার বলা হয়। বিশ্বের বিভিন্ন দেশে এরকম সরকার পরিচালিত এক বা একাধিক লেখ্যাগার থাকে। যেমন, আমেরিকার Natonal Archive And records Administration (NARA)। ভারতবর্ষে র কেন্দ্রীয় লেখ্যাগার National Archive of India নামে পরিচিত। বিভিন্ন ঐতিহাসিক, প্রশাসনিক ও আইনগত নথি, মানচিত্র, নক্সা,  পাণ্ডুলিপি প্রভৃতি সংরক্ষিত থাকে। 2. বানিজ্যিক লেখ্যাগার:-  এটি একটি লাভজনক প্রতিষ্ঠানের লেখ্যাগার বিভিন্ন বানিজ্যিক প্রতিষ্ঠান   মূলত তাদের সংস্থার ঐতিহাসিক এবং বানিজ্যিক নথি সংরক্ষিত রাখে। যেমন, ভারতের প্রথম বানিজ্যিক লেখ্যাগার হলো পুনার Tata Centrel Archive। 3. অলাভজনক লেখ্যাগ...

ষোড়শ শতকীয় ইউরোপে মূল্যবিপ্লব | Price Revolution

 ষোড়শ শতকের ইউরোপে মূল্য বিপ্লব   16 শতাব্দীতে ইউরোপীয় অর্থনীতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা হলো মূল্য বিপ্লব। নিত্যব্যবহার্য পণ্যের মূল্য প্রায় 150 বছর সুস্থির থাকার পর ঊর্ধ্বমুখী হতে আরম্ভ করে, এবং 16 শতাব্দীর শেষে খাদ্যপণ্যের মূল্যের প্রায় সাড়ে পাঁচ গুণ বেড়ে যায়। পশ্চিম ইউরোপের অর্থনীতিতে এমন অভাবনীয় এবং সুদুরপ্রসারী ফলাফলসম্পন্ন ঘটনা মূল্য বিপ্লব নামে পরিচিত। মূল্য বিপ্লবের কতগুলি সাধারণ বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়। যথা--    (১) কৃষিজ পণ্যের তুলনায় শিল্পজাত পণ্যের মূল্য বৃদ্ধি ছিল কম, এবং খাদ্যশস্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি। (২) ভূমি রাজস্ব সহ ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে শুল্ক, তোলা ইত্যাদির হার বৃদ্ধি এবং ফটকাবাজির আবির্ভাব। (৩) মূল্যবৃদ্ধির তুলনায় মজুরির হার খুবই কম ছিল বলে প্রকৃত আয় হ্রাস পেয়েছিল। (৪) ভূমি বিক্রয়যোগ্য পণ্যে পরিণত হওয়া। (৫) গ্রামীণ বুর্জোয়াজি শ্রেণীর আবির্ভাব। ষোড়শ শতকের আগেও প্রাকৃতিক কারণে মূল্যবৃদ্ধি হয়েছিল, তবে তা ছিল 2, 3 শতাংশের মতো, যা অস্বাভাবিক মনে হতো না। কিন্তু ষোল শতকের মাঝামাঝি সময় থেকে যে নিরবিচ্ছিন্ন মূল্যবৃদ্ধি হ...