16-17 শতকীয় বিজ্ঞান বিপ্লবে বিজ্ঞান একাডেমির ভূমিকা | The Role of Science Academies in the 16th-17th Century Scientific Revolution
16-17 শতকীয় বিজ্ঞান বিপ্লবে বিজ্ঞান একাডেমির ভূমিকা
বিজ্ঞান চর্চার বিকল্প প্রতিষ্ঠান হিসাবে বিজ্ঞান একাডেমিগুলি গড়ে উঠেছিল। ১৬ শতকে বিশ্ববিদ্যালয় গুলি খুব একটা বিজ্ঞান চর্চায় উৎসাহী ছিল না। ফ্রান্সিস বেকন তাই আক্ষেপ করেছেন বিশ্ববিদ্যালয়গুলির এই নেতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে। টমাস হবস লেবিয়াথানে অনুযোগ করেছেন, ইংল্যন্ডের বিশ্ববিদ্যালয় গুলি অ্যারিস্টটল নিয়েই মগ্ন থাকে, জ্যামিতি বা পদার্থবিদ্যার মত অতীব প্রাসঙ্গিক এবং ছাত্রদের কাছে আকর্ষণীয় বিষয়গুলি নিয়ে একেবারে উৎসাহ নয়। তবে কোনো কোনো বিশ্ববিদ্যালয় বিক্ষিপ্তভাবে বিজ্ঞানচর্চায় অত্মনিয়োগ করেছিল। সংখ্যায় কম হলেও সেগুলি ছাত্রদের মধ্যে ব্যপক সাড়া জাগাতে পেরেছে। যেমন হল্যান্ডের বিশ্ববিদ্যালয়গুলিতে বিজ্ঞানচর্চার সূচনা হয়েছিল। আসলে সমসাময়িক ইউরোপে একটা সায়েন্টিফিক কালচার গড়ে উঠছিল। পিউরিটানবাদীরা চাইছিলেন বিজ্ঞানচর্চা পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত হোক। প্রতিষ্ঠিত ব্যবসায়ীরা বিজ্ঞানচর্চায় প্রবল উৎসাহ দেখিয়েছিলেন, কারণ তারা চাইছিলেন নতুন নতুন যন্ত্রপাতির আবিস্কার হোক যাতে করে, বানিজ্যের শ্রীবৃদ্ধি হবে। এই প্রেক্ষাপটে ইউরোপে বিশ্ববিদ্যালয়ের বিকল্প কেন্দ্র হিসাবে ব্যবসায়ীদের অর্থানুকূল্যে বিজ্ঞান একাডেমি গড়ে উঠেছিল।
ইউরোপে বিজ্ঞান বিপ্লবে একাডেমি গুলির গুরুত্ব বিশেষভাবে উল্লেখযোগ্য। পশ্চিম ইউরোপের বিভিন্ন দেশের বিজ্ঞানীরা পারস্পরিক ভাব বিনিময় এবং নিজের আবিষ্কারকে অন্যদের সামনে পেশ করে তার মূল্যায়নের প্রয়োজনীয়তা অনুভব করতে থাকেন। প্রথমদিকে এই প্রচেষ্টা অল্পসংখ্যক আগ্রহীদের মধ্যে সীমাবদ্ধ থাকত। ক্রমশ বিজ্ঞানীরা উপলব্ধি করেন যে, বিজ্ঞান চর্চার ব্যবহারিক দিক বিস্তৃত করা এবং আবিষ্কারগুলির স্বীকৃতি পাওয়া খুবই প্রয়োজন। এই তাগিদ একাডেমী জাতীয় বিজ্ঞান সভাগুলি গড়ে ওঠার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।
একাডেমি জাতীয় প্রতিষ্ঠান গঠনের সূত্রপাত হয় রোমে। 1600 খ্রিস্টাব্দে রোমে Accademia dei Lincei প্রতিষ্ঠিত হয়। ফ্লোরেন্সে গড়ে ওঠে Cimento (1651)। 1660 খ্রিস্টাব্দে ইংল্যান্ডে গড়ে ওঠে Royal Society, 1666 খ্রিস্টাব্দে ফ্রান্সে গড়ে ওঠে Academy Royal de Scoiences. ইতালিতে গড়ে ওঠে Accademia Delcimento.
ষোড়শ শতকের একাডেমি হল আজকের বিজ্ঞানীদের গবেষণাগার। একাডেমি গুলো আসলে ছিল বৈজ্ঞানিকদের একটি মিলনক্ষেত্র, যেখানে বিজ্ঞানীরা মিলিত হতেন এবং তাদের পরীক্ষা নিরীক্ষা সম্পর্কে পরস্পরকে জানাতেন। সুতরাং একাডেমিগুলি এটা প্রমাণ করেছিল যে, সকলের থেকে বিচ্ছিন্ন হয়ে জ্ঞানসাধনা করা দার্শনিকের পক্ষে সম্ভব হলেও বিজ্ঞানীর পক্ষে সম্ভব নয়। বিজ্ঞান সাধনায় যৌথ প্রয়াসের গুরুত্ব যে অপরিসীম তা বুঝিয়ে দিয়েছিল একাডেমিগুলি। একাডেমিক গুলিতে নির্দিষ্ট নিয়মকানুন ছিল, যেগুলি সমস্ত সদস্যদের মেনে চলতে হত। একাডেমিগুলি সচারাচর রক্ষণশীল সমাজের সঙ্গে সংঘাত এড়িয়ে চলত। সামাজিক ক্ষেত্রে বিজ্ঞান চেতনার প্রসারের উদ্দেশ্যে একাডেমিগুলি বক্তৃতার আয়োজন করত। অনেক ক্ষেত্রে একাডেমী গুলি সরকারি অনুগ্রহ পেয়ে যেত, যেমন প্যারিসের একাডেমি সরকারি অর্থানুকূল্যে প্রতিষ্ঠিত হয়েছিল।
বিজ্ঞানী রবার্ট বয়েল, উইলিয়াম পেটি এবং ক্রিস্টোফার রেন এর উদ্যোগে লন্ডনে প্রায় 40 জন বিজ্ঞান সাধক যে সংগঠনের জন্ম দেন, 1662 খ্রিস্টাব্দে রাজকীয় চার্টার পাওয়ার পর তা-ই পরিচয় লাভ করে Royal Society নামে। যদিও এই সংগঠন তৈরির বীজ নিহিত ছিল জন উইলকিন্স, তার সহযোগী ডক্টর ওয়ালিশ এবং জার্মান শরণার্থী বিজ্ঞানী থিওডোর হাক এর সাপ্তাহিক আলোচনার উদ্যোগের মধ্যে। Royal Societyর ফেলোরা বৈজ্ঞানিক গবেষণার ব্যয় ভার নিজেরাই বহন করতেন। সোসাইটির মুখপত্র ছিল Philosophical Transactions. সোসাইটিতে ধর্মতত্ত্ব ও রাজনীতির কোন স্থান ছিল না। প্রাকৃতিক বস্তুসমূহ সম্পর্কে মানুষের জ্ঞান বৃদ্ধি, বৈজ্ঞানিক উদ্ভাবনের ব্যবহারিক প্রয়োগ বিষয়ে সকলকে অবহিত করা, যন্ত্র প্রক্রিয়া এবং ইঞ্জিনের মতন বিষয়ে উন্নতি ঘটানো এবং যতদুর সম্ভব সহজ-সরল ভাষায় গবেষণার বিষয়বস্তু আলোচনা ছিল সোসাইটির ঘোষিত লক্ষ্য। রয়েল সোসাইটির ফেলো হতে গেলে বিজ্ঞান চর্চার ক্ষেত্রে নিজস্ব, মৌলিক এবং উল্লেখযোগ্য অবদান থাকা আবশ্যক ছিল। সোসাইটির প্রতি অধিবেশনে কমপক্ষে তিনটি বিষয়ের ওপর পরীক্ষা-নিরীক্ষা মূলক আলোচনা করা ছিল সদস্যদের লক্ষ্য।
ফ্রান্সে বৈজ্ঞানিক প্রতিষ্ঠান সূত্রপাত হয়েছিল সরকারি সহযোগিতায় ফরাসি অর্থমন্ত্রী কোলবের এর উদ্যোগে গড়ে ওঠে Academy Royal de Scoiences. সূচনাপর্বে এই একাডেমি উৎপাদনশিল্পের উন্নতি ও বিকাশ ঘটানোতেই বেশি আগ্রহী ছিল। তবে কালক্রমে এই প্রতিষ্ঠান বহু বিচিত্র পেশার সঙ্গে যুক্ত সাবেকী প্রয়োগ ও কৃৎকৌশল বিজ্ঞানসম্মত করে তোলে।
টেলিস্কোপ এবং মাইক্রোস্কোপ ব্যবহারে উৎসাহী একাডেমি সদস্যদের রাজা দ্বিতীয় চার্লস পাগলের দল বলে উপহাস করলেও অ্যাক্যাডেমি চর্চার দ্বারা প্রকৃতপক্ষে রাষ্ট্র ও জনগণ লাভবান হয়েছিল। একাডেমিকগুলির প্রচেষ্টায় ব্যবহারিক বিজ্ঞানের অনুশীলন ক্রমশ বৃদ্ধি পেয়েছিল। প্রকৃতি ও বাস্তব জীবনের পক্ষে প্রয়োজনীয় বহু বিষয়কে বিজ্ঞান চর্চার পরিধির মধ্যে নিয়ে আসা হয়েছিল। ফলে মহাকাশ গবেষণা থেকে শুরু করে কাপড়ে রং করা পর্যন্ত পরীক্ষা-নিরীক্ষা দ্বারা নিয়ন্ত্রিত হতে থাকে। ফলে কৃষি শিল্প ও কারিগরি উৎপাদনের বিজ্ঞানের প্রয়োগের ফলে উৎপাদন বৃদ্ধি পায়। আবার ভৌগোলিক আবিষ্কার, শিল্প বিপ্লব-- সবকিছুই ছিল বিজ্ঞান সাধনার উপর নির্ভরশীল। সুতরাং আধুনিক রাষ্ট্র ও সমাজ নির্মাণে একাডেমিগুলির অবদান অনস্বীকার্য।
The Role of Science Academies in the 16th-17th Century Scientific Revolution
Science academies emerged as alternative institutions for the pursuit of scientific knowledge. In the 16th century, universities were not particularly enthusiastic about promoting scientific studies. Francis Bacon lamented this negative attitude of universities. Thomas Hobbes, in Leviathan, criticized England’s universities for being engrossed in Aristotle’s philosophy while showing little interest in highly relevant and fascinating subjects like geometry and physics. However, some universities sporadically engaged in scientific research. Though few in number, these institutions managed to generate significant enthusiasm among students. For instance, universities in the Netherlands began fostering scientific inquiry.
In reality, a scientific culture was developing across contemporary Europe. Puritans advocated for the inclusion of science in academic curricula, while established merchants strongly supported scientific research, hoping for new inventions that would enhance trade and commerce. In this context, science academies arose in Europe as alternative centers, funded by businessmen, to promote scientific exploration.
The role of academies in Europe’s scientific revolution was particularly noteworthy. Scientists across Western Europe felt the need to exchange ideas and present their discoveries for peer evaluation. Initially, these efforts were limited to a small group of enthusiasts. Gradually, scientists realized the importance of expanding the practical applications of their research and gaining recognition for their discoveries. This urgency played a crucial role in the establishment of national scientific societies.
The concept of academies as national institutions began in Rome with the founding of the Accademia dei Lincei in 1600. Florence saw the rise of Cimento (1651), while England established the Royal Society (1660), and France founded the Académie Royale des Sciences (1666). Italy also saw the formation of the Accademia del Cimento.
The academies of the 16th century were the laboratories of today’s scientists. They served as meeting grounds where scientists gathered to share their experiments and findings. These institutions proved that while philosophers could pursue knowledge in isolation, scientists could not—collaboration was essential for scientific progress. The academies emphasized the immense importance of collective effort in scientific endeavors.
These academies had specific rules that all members had to follow and generally avoided conflicts with conservative societal forces. To spread scientific awareness, they organized lectures. Some academies even received state patronage—for instance, the Paris Academy was established with government funding.
In London, scientists like Robert Boyle, William Petty, and Christopher Wren founded an organization with around 40 members, which later became the Royal Society after receiving a royal charter in 1662. The roots of this society lay in the weekly discussions initiated by John Wilkins, Dr. Wallis, and the German refugee scientist Theodore Haak. Fellows of the Royal Society bore the expenses of their own research. The society’s journal, Philosophical Transactions, excluded theology and politics, focusing instead on:
- Expanding human knowledge of natural phenomena,
- Promoting practical applications of scientific inventions,
- Advancing mechanical and engineering innovations, and
- Discussing research in simple, accessible language.
To become a Fellow, one had to make original and significant contributions to science. Each session aimed to present at least three experimental discussions.
In France, scientific institutions began with state support. Jean-Baptiste Colbert, the French finance minister, played a key role in establishing the Académie Royale des Sciences. Initially, this academy focused on improving industrial productivity, but gradually worked to systematize various traditional crafts and applied sciences.
Though King Charles II of England mocked academy members as "a society of lunatics" for their enthusiasm for telescopes and microscopes, these institutions ultimately benefited both the state and the people. The academies promoted practical science, integrating essential real-world concerns into scientific research, from astronomy to textile dyeing. As a result, agriculture, industry, and craftsmanship flourished through scientific applications.
Geographical discoveries and the Industrial Revolution were all deeply connected to scientific advancements. Thus, the contributions of these academies in shaping modern states and societies are undeniable.
Very nice
উত্তরমুছুনধন্যবাদ স্যার
উত্তরমুছুন