১৮ শতকীয় ইউরোপের জ্ঞানদীপ্তি
ইউরোপের ইতিহাসে ১৮ শতক অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পর্ব। এই শতাব্দীতে ইউরোপ একটি নতুন যুগে প্রবেশ করে। ইতিমধ্যেই ইউরোপে সামন্ততন্ত্রের ভগ্নস্তুপের ওপর পুঁজিবাদ আত্মপ্রকাশ করে, পবিত্র রোমান সাম্রাজ্যের ধারণা ভেঙে ইউরোপীয় রাষ্ট্রগুলিতে জাতি রাজতন্ত্র গড়ে ওঠে, ধর্মীয় কুসংস্কার ও ভন্ডামির বিরুদ্ধে জিহাদ ঘোষণা করে ইউরোপীয়রা যুক্তিবাদ ও মানবতাবাদের পথ ধরে। সপ্তদশ শতকে যাবতীয় ধর্মীয় লড়াইয়ের অবসান ঘটে, ইউরোপে একটা স্বস্তির বাতাবরণ গড়ে ওঠে, যা বৌদ্ধিক বিকাশে সহায়ক হয়েছিল। ১৭ শতকের একের পর এক বৈজ্ঞানিক আবিষ্কার এবং বিজ্ঞান চেতনার বিস্তার ১৮ শতকে এক নতুন বৌদ্ধিক আন্দোলনের জন্ম দেয়। ১৮ শতকে চৈতন্যের জগতে যে আলোর দীপ্তি লক্ষ্য করা গেছিল তাকেই জ্ঞানদীপ্তি বলা হয়।
১৮ শতকের জ্ঞানদীপ্তির প্রভাব যে যে ক্ষেত্র গুলির ওপর পড়েছিল তার মধ্যে সর্বাগ্রে উল্লেখ করা যায় বিজ্ঞান চর্চার কথা। ১৭ শতকের বিজ্ঞানচর্চা ছিল মানুষের জ্ঞান ও উপলব্ধি জগতে। কিন্তু ১৮ শতকের বিজ্ঞান বিপ্লব ছিল ব্যবহারিক জগতে। এই পর্বে কয়লা নির্ভর ভারী শিল্পের বিস্তার এবং লৌহ ইস্পাত শিল্পে নতুন পদ্ধতির প্রয়োগ ঘটেছিল। ১৭০৯ খ্রিস্টাব্দে আব্রাহাম ডার্বি কাঁচা কয়লা থেকে কোক বানিয়ে তা ব্যবহার করার পদ্ধতি আবিষ্কার করেন, যা আধুনিক শিল্পের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। এই পর্বে তড়িৎ বিজ্ঞানের ব্যাপক অগ্রগতি ঘটেছিল। বেঞ্জামিন ফ্রাঙ্কলিন বাজকাঠি আবিষ্কার করেছিলেন, যা দিয়ে আকাশের তড়িৎকে মাটিতে নামিয়ে আনা যায়। এই পর্বে উদ্ভিদবিজ্ঞান এবং কৃষি বিজ্ঞানের অগ্রগতি দেখা যাবে। নতুন কৌশল প্রয়োগ করে ইংল্যান্ডে এই সময় বাণিজ্যিক ফসল উৎপাদন বৃদ্ধি করা সম্ভব হয়েছিল। মনে রাখতে হবে ১৮ শতকেই ইংল্যান্ডে শিল্প বিপ্লব হয়েছিল এবং এই শিল্প বিপ্লবের পিছনে ছিল কয়েকটি যুগান্তকারী আবিষ্কার, যেমনঃ হারগ্রিভিসের স্পিনিং জেনি, আর্করাইটের ওয়াটার ফ্রেম, ক্রমটনের মিউল, এবং জেমস ওয়াটের বাষ্পীয় ইঞ্জিন। এই পর্বে বিজ্ঞান চর্চা ফ্রান্স, ইংল্যান্ড বা হল্যান্ডের গণ্ডি পেরিয়ে রাশিয়া, সুইডেন, প্রশিয়া, অস্ট্রিয়া এবং জার্মানিতে ছড়িয়ে পড়েছিল। ঐ সমস্ত দেশের বিজ্ঞান অ্যাকাডেমিও গড়ে উঠেছিল।
১৮ শতক বিখ্যাত যুক্তিবাদ এবং মানবমুখী দর্শনের বিকাশের জন্য। হ্যাকেট লুইস লিখেছেন জ্ঞানদীপ্তির মূল ভিত্তি ছিল বিশ্ব প্রকৃতির উপর বিশ্বাস এবং মানব সমাজের অগ্রগতির প্রতি আস্থা। মনে করা হত, প্রকৃতির নিয়মে সমগ্র বিশ্ব চলছে এবং এই বিশ্বের অন্যতম সৃষ্টি হল যুক্তিবোধসম্পন্ন মানুষ। মানুষকে যদি তার যুক্তিবোধ অনুযায়ী কাজ করতে দেওয়া হয় তাহলে সে অনেক ভালো কাজ করতে পারবে। তবে তাকে রাজনৈতিক এবং ধর্মীয় নিয়ন্ত্রণ থেকে মুক্ত হতে হবে। অর্থাৎ ১৮ শতকের জ্ঞানদীপ্তির একটা অন্যতম লক্ষণ ছিল ধর্মীয় সংগঠন এবং একচ্ছত্র রাজতন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদ। এ যুগে চিন্তাবিদদের বিশ্বাস ছিল শিক্ষার মাধ্যমেই মানবজাতির অগ্রগতি সম্ভব।
মনন জগতে বিপ্লবের সূচনা হয়েছিল হল্যান্ড এবং ইংল্যান্ডে। ফরাসি হিউগনেট পিয়ের বেল তাঁর সন্দেহ প্রবণতা এবং ধর্মীয় সহিষ্ণুতার জন্য খ্যাতি অর্জন করেছিলেন। তিনি হল্যান্ডে আশ্রয় নিয়েছিলেন। এই দেশেরই সবচেয়ে খ্যাতিমান দার্শনিক স্পিনোজা যিনি বিশ্বাস করতেন সমগ্র প্রাকৃতিক জগতেই ঈশ্বর বিরাজমান। মেরি অ্যাস্টেল ছিলেন ইংল্যান্ডে নারীবাদী প্রবক্তা। তবে ইংল্যান্ডে সবচেয়ে প্রভাবশালী চিন্তাবিদ ছিলেন জন লক।
জ্ঞানদীপ্তি পূর্ণমাত্রায় বিকশিত হয়েছিল ১৮ শতকের ফ্রান্সে। ১৮ শতকের ফ্রান্সের এই চিন্তাবিদদের ফিলসঁফ বলা হত। সম্ভ্রান্ত পরিবারের মহিলারা এই চিন্তাবিদদের পৃষ্ঠপোষকতা করতেন তাদের সঙ্গে হৃদ্যতাপূর্ণ সম্পর্ক বজায় রাখতেন। এই চিন্তাবিদদের মধ্যে প্রথমেই উল্লেখ করা যায় মন্তেস্কুর কথা। পেশায় বিচারক, নেশায় ভ্রমণকারী এবং লেখক, মন্তেস্ক তার রচনার মধ্য দিয়ে ইউরোপীয়দের প্রচলিত রীতিনীতি, অযৌক্তিক ব্যবহারের প্রবল বিরোধিতা করেছেন এবং আইন, শাসন ও বিচার বিভাগের পৃথকীকরণের মধ্য দিয়ে এই তিনটি গুরুত্বপূর্ণ বিভাগের মধ্যে ক্ষমতার ভারসাম্য বজায় রাখার দাবি জানিয়েছেন। তিনি বুরবঁ রাজতন্ত্রর অযৌক্তিক কাজকর্মের ঘোর বিরোধী ছিলেন। দ্বিতীয় ফরাসি চিন্তাবিদ ছিলেন ভলতেয়ার। তিনি চিরাচরিত ধর্মীয় বিশ্বাস এবং পুরাতন তন্ত্রের অবিচার ও অনৈতিকতার প্রবল সমালোচনা করেছেন। একদিকে যেমন ধর্মীয় সহিষ্ণুতার কথা বলেছেন, অন্যদিকে নিউটনের বৈজ্ঞানিক চিন্তাকে জনপ্রিয় করার প্রয়াস নিয়েছিলেন। সংবাদপত্রের স্বাধীনতার পক্ষে এবং চার্চের বিরুদ্ধে তার নিরন্তর আক্রমণ তাকে সমাজে এক বিশেষ মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করেছে। তৃতীয় এবং সর্বাত্মক জনপ্রিয় ব্যক্তিত্ব হলেন রুশো। তিনি সামাজিক চুক্তি মতবাদের দ্বারা রাজার দৈব অধিকারকে অনৈতিক বলে দাবি করেছেন এবং একই সাথে জনগণের ইচ্ছা অনিচ্ছার উপর রাজার অস্তিত্ব নির্ভর করছে-- এই তত্ত্ব তুলে ধরেছেন।
১৮ শতকে ফরাসি চিন্তাবিদদের প্রভাব অন্যান্য দেশের ওপরেও পড়েছিল। এরকম তিনজন ব্রিটিশ বুদ্ধিজীবীর কথা উল্লেখ করা যেতে পারে। এরা হলেন বিখ্যাত ইংরেজ অর্থনীতিবিদ এবং মুক্ত বাণিজ্যের প্রবক্তা এডাম স্মিথ, উপযোগবাদের প্রবক্তা জেরেমি বেন্থাম, দার্শনিক ডেভিড হিউম, ইতিহাসবিদ এডওয়ার্ড গিবন প্রমূখ। ফরাসি জ্ঞানদীপ্তির প্রভাব কেবল পুরুষদের মধ্যেই সীমাবদ্ধ ছিল না, সমাজের মহিলারাও এই আন্দোলনে সামিল হয়েছিল। হান্না মূর নামে এক মহিলা ফ্রান্সের সাঁলোর অনুসরণে বুদ্ধিজীবীদের একটি গোষ্ঠী গড়ে তুলেছিলেন, যার নাম Blue Stocking। ক্যাথরিন মেকলে আট খন্ডে স্টুয়ার্ট রাজতন্ত্রের ইতিহাস লিখেছেন এবং এই গ্রন্থটি যাকে উৎসর্গ করেছেন তিনি একজন নারীবাদী আন্দোলনের প্রতিভূ মেরি ওলস্টেনক্রাফট।
জ্ঞানদীপ্তির প্রভাব কেবল বিজ্ঞান, দর্শন ও সাহিত্য চর্চায় সীমাবদ্ধ ছিল না, চিত্রকলা, স্থাপত্য এবং সংগীতের জগতকেও প্রভাবিত করেছিল। এই নিওক্লাসিকাল প্রজন্মের চিত্রশিল্পীরা রোকোকো শিল্পরীতিকে চিত্রশিল্পে প্রাধান্য দিয়েছিল। এই শিল্পচর্চার অন্যতম দিক সৌন্দর্যায়নকে প্রাধান্য দেওয়া, যা বিশেষ করে লক্ষ্য করা গেছে বিবসনা নারীকে যখন ক্যানভাসে ফুটিয়ে তোলা হত। এই পর্বের উল্লেখযোগ্য চিত্রশিল্পীদের মধ্যে অন্যতম হলেন ফ্রাসোয়া বাউচার, জ্যাঁ ফ্রেগোর্নার্ড, জ্যক লুই ডেভিড, র্যাচেল রুইচ প্রমুখ। স্থাপত্যকলায় গথিক ও করিন্থিয় শৈলীর প্রভাব লক্ষ্য করা গেছে। সংগীতশিল্পে এই সময় সিম্ফনি, সোনাটা, কনসার্ট এবং চেম্বার মিউজিক সংগীতের আঙ্গিককে বদলে দিয়েছিল। সংগীতের বারোক স্টাইলের প্রয়োগ ঘটত অপেরা সঙ্গীতে। পরবর্তীকালে সঙ্গীত বারোক এর ধাঁচ থেকে বেরিয়ে আসে। লোক ঐতিহ্যের মিলন ঘটতে থাকে এবং শেষ পর্যন্ত রোমান্টিক প্রভাব ইউরোপীয় সংগীতকে আচ্ছন্ন করে ফেলে। এই পর্বের বিখ্যাত সঙ্গীত শিল্পীদের মধ্যে উল্লেখযোগ্য ফ্রান্জ জোসেফ হেডেন এবং আমাদিউস মোজার্ট প্রমুখ।
১৮ শতকের আরো একটি গুরুত্বপূর্ণ দিক হলো বস্তুবাদের বিপরীত ধারা ভাববাদের বিকাশ। জার্মান দার্শনিক ইমানুয়েল কান্ট তার ক্রিটিক অফ পিওর রিজন গ্রন্থে ভাববাদী দর্শনের এক নতুন যুগের সূচনা করেন। তার পরিষ্কার বক্তব্য ছিল বস্তুজগতের বাইরেও একটি জগত রয়েছে, যেখানে বিজ্ঞান পৌঁছাতে পারে না। সুতরাং জ্ঞানদীপ্তির শেষ পর্যায়ে হৃদয়বৃত্তির ওপরে জোর দেওয়ার একটা ঝোঁক লক্ষ্য করা যায়। যুক্তিবাদ এবং ভক্তিবাদ মুখোমুখি দাঁড়িয়ে পড়ে। কিন্তু কোনো সংঘর্ষ হয়নি, কারণ ইতিমধ্যেই ধর্মাচরণের স্বাধীনতা স্বীকৃতি পেয়েছিল।
The Enlightenment in 18th-century Europe
The 18th century marks a significant phase in European history. During this period, Europe entered a new era. Capitalism emerged from the ruins of feudalism, the concept of the Holy Roman Empire collapsed, and nation-states under monarchy began to take shape. Europeans, rejecting religious superstition and hypocrisy, embraced rationalism and humanism. The religious wars that plagued the 17th century came to an end, ushering in an atmosphere of relative peace, which became conducive to intellectual development. The wave of scientific discoveries and the spread of scientific consciousness during the 17th century gave rise to a new intellectual movement in the 18th century. The brilliance of this intellectual awakening is referred to as the Enlightenment.
Influence of Enlightenment on Science and Technology
One of the most prominent impacts of the Enlightenment was on scientific inquiry. While 17th-century science focused largely on theoretical understanding, the 18th century saw the application of scientific knowledge to practical life. This period witnessed the expansion of coal-based heavy industries and the implementation of new techniques in the iron and steel industries. In 1709, Abraham Darby developed a method to produce coke from raw coal, significantly aiding modern industrial development. Electricity also saw considerable progress during this era; Benjamin Franklin invented the lightning rod, which could draw lightning safely to the ground. Botany and agricultural science advanced as well—innovative techniques led to an increase in commercial crop production in England.
It is important to note that the Industrial Revolution occurred in 18th-century England, driven by a series of revolutionary inventions such as Hargreaves’ Spinning Jenny, Arkwright’s Water Frame, Crompton’s Mule, and James Watt’s Steam Engine. Scientific development during this period spread beyond France, England, and the Netherlands to countries like Russia, Sweden, Prussia, Austria, and Germany, where scientific academies were established.
Enlightenment Philosophy and Rationalism
The 18th century was also known for the rise of rational and human-centered philosophy. Hackett Lewis wrote that the Enlightenment was grounded in faith in the natural world and in the progress of human society. The belief was that the universe was governed by natural laws, and that human beings—endowed with reason—were among its finest creations. If individuals were allowed to act according to reason, they could achieve remarkable things. However, this required freedom from political and religious control. Thus, one of the hallmarks of the Enlightenment was resistance to religious institutions and absolute monarchy. Enlightenment thinkers believed education was the key to human progress.
The intellectual revolution began in the Netherlands and England. French Huguenot Pierre Bayle, known for his skepticism and advocacy for religious tolerance, sought refuge in the Netherlands. The country’s most notable philosopher was Spinoza, who believed that God was immanent in the entire natural world. In England, Mary Astell became an early advocate for women’s rights, while John Locke emerged as the most influential thinker, laying the foundational ideas in liberalism.
Enlightenment in France – The Philosophes
The Enlightenment reached its peak in 18th-century France. French Enlightenment thinkers were known as philosophes, and noblewomen often supported them, forming close relationships. Among them, Montesquieu was the first to stand out. A judge by profession, and a writer and traveler by passion, he strongly criticized traditional customs and illogical practices. He famously advocated for the separation of powers among the legislative, executive, and judiciary branches, opposing the arbitrary practices of the Bourbon monarchy.
The second major thinker was Voltaire, who criticized religious dogma and the injustices of the old regime. He promoted religious tolerance and made efforts to popularize Newtonian science. His continuous advocacy for freedom of the press and attacks on the Church earned him a distinguished place in society.
Rousseau, the third and most popular Enlightenment figure, introduced the Social Contract theory, challenging the divine right of kings and asserting that the legitimacy of rulers depended on the will of the people.
Influence Beyond France
French Enlightenment ideals also influenced other countries. Among notable British intellectuals were:
-
Adam Smith, economist and champion of free trade
-
Jeremy Bentham, proponent of utilitarianism
-
David Hume, philosopher
-
Edward Gibbon, historian
Importantly, the Enlightenment was not limited to men; many women participated as well. Hannah More, inspired by the French salons, formed an intellectual circle in Britain known as the Blue Stocking Society. Catherine Macaulay authored an eight-volume history of the Stuart monarchy, which she dedicated to Mary Wollstonecraft, a key figure in the feminist movement.
Influence on the Arts
The Enlightenment influenced not just science and philosophy but also painting, architecture, and music. Neoclassical painters favored the Rococo style, characterized by elegance and idealized beauty, particularly in the depiction of nude female figures. Prominent artists included François Boucher, Jean Fragonard, Jacques-Louis David, and Rachel Ruysch. Architecture showed the influence of Gothic and Corinthian styles.
In music, this era transformed forms like the symphony, sonata, concerto, and chamber music. The Baroque style prevailed in opera, but eventually music moved beyond Baroque, blending folk traditions and culminating in the Romantic style. Noteworthy composers of this period included Franz Joseph Haydn and Wolfgang Amadeus Mozart.
Rise of Idealism
Another crucial development in the 18th century was the rise of Idealism, in contrast to Materialism. German philosopher Immanuel Kant launched a new era of idealist philosophy with his Critique of Pure Reason, asserting that a realm existed beyond the physical world that science could not access. Thus, the later phase of the Enlightenment witnessed a growing emphasis on emotion and intuition. Rationalism and spiritualism stood face to face—but without conflict—as freedom of religious expression had already been acknowledged.
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন