অষ্টাদশ শতকীয় ইউরোপে জ্ঞানদীপ্ত স্বৈরাচার
সপ্তদশ শতকে ইউরোপে বিজ্ঞানচিন্তার প্রসার, যুদ্ধ পরিস্থিতির অবসান, ধর্মনিরপেক্ষ চিন্তাভাবনার বিকাশ ইউরোপে যে নতুন পরিবেশ গড়ে উঠেছিল তার প্রধান দিক ছিল জ্ঞানদীপ্তি। জ্ঞানদীপ্তির মূল বিষয় ছিল জনজীবনে যুক্তি ও দর্শনের প্রয়োগ, যা কেবল সাংস্কৃতিক, সামাজিক ও অর্থনৈতিক জীবনে সীমাদ্ধ ছিল না, রাষ্ট্রতত্ত্ব ও রাজনীতিতেও এর প্রতিফলন ঘটেছিল। স্বৈরশাসন অবলুপ্ত হল না, কিন্তু স্বৈরাচারী শাসকগন তাঁদের স্বৈরশাসনকে একটা জ্ঞানদীপ্তির আবরন দিলেন অর্থাৎ প্রজাস্বার্থে বেশ কিছু সংস্কার সাধনে ব্রতী হলেন। এঁদের মধ্যে অন্যতম হলে প্রাশিয়ার শাসক ফ্রেডেরিখ, রাশিয়ার দ্বীতিয় ক্যাথরিন এবং অস্টিয়ার দ্বিতীয় জোসেফ। এঁদের উদ্দেশ্য ছিল রাষ্ট্র ও প্রজার কল্যাণ এবং একই সাথে শাসনতন্ত্রে আধুনিকতার স্পর্শ এনে রাজতন্ত্রকে শক্তিশালী করা। ঐতিহাসিক লর্ড অ্যাক্টন এই প্রচেষ্টাকে 'রাজতন্ত্রের অনুশোচনা' (Repentance Monarchy) বলে উল্লেখ করেছেন।
প্রাশিয়ার রাজা দ্বিতীয় ফেডরিখ ৪৬ বছর (১৭৪০-১৭৮৬) খ্রিঃ ধরে প্রাশিয়া শাসন করেছিলেন এবং বেশ কিছু গুরুত্বপূর্ণ সংস্কার সাধন করেছিলেন। অবশ্য তাঁর পিতা প্রথম ফ্রেডারিখ উইলিয়ামের সময় থেকে সংস্কারগুলির পরিকল্পনা চলছিল। যাই হোক তিনি বিচার বিভাগে এবং শিক্ষা ক্ষেত্রে কিছু সংস্কার সাধন করেছিলেন। অনাবাদী জমি চাষের আওতায় এনেছিলেন, সেচ ব্যবস্থার উন্নতি করেছিলেন। তিনি রাষ্ট্রের নিয়ন্ত্রণে কিছু বড় শিল্প গড়ে তুলেছিলেন। দার্শনিক ভলতেয়ার তার সংস্কারের উচ্ছ্বসিত প্রশংসা করে বলে ছিলেন, "তিনি একটি দুঃখী স্পার্টাকে ঝকঝকে এথেন্সে রূপান্তরিত করেছেন"। তিনি তাঁর সংস্কার কর্মসূচীর অন্যতম দিক ছিল ভূস্বামীদের ক্ষমতায়ন এবং তাঁদের রাজতন্ত্রের পার্শ্বচরে পরিণত করেছিলেন। ভূস্বামীদের আমলাতন্ত্রে স্থান দিয়েছিলেন, শাসনতন্ত্র এবং সামরিক বিভাগে তাঁরা গুরুত্বপূর্ণ পদ পেয়েছিল। আর্থিক সমস্যায় জর্জরিত ভূস্বামী অভিজাতরা ঋণও পেয়েছিল। কিন্তু তিনি সার্ফ প্রথা ও ব্যক্তিগত মালিকানাধীন এস্টেট গুলি উচ্ছেদে রাজী হন নি। তিনি রাজকীয় এলাকার ভূমিদাসদের মুক্ত করেছিলেন, এর পিছনে স্বার্থ ছিল তাঁদের সেনাবাহিনীতে যুক্ত করানো। তিনি প্রাশিয়ায় ভূস্বামীদের স্বার্থে এমন কিছু ব্যবস্থা নিয়েছিলেন যার ফলে সাধারন মানুষ ও ভূস্বামীদের মধ্যে এক বিস্তর ব্যবধান তৈরি হয়েছিল। তাই পরবর্তীকালে ভলতেয়ারের মোহভঙ্গ হয়েছিল এবং তিনি জ্ঞানদীপ্ত স্বৈরাচারের ব্যপারে যথেষ্ট হতাশ হয়েছিলেন।
রাশিয়ার সম্রাজ্ঞী ক্যাথরিন সংস্কারের অনুরুপ ধারা অনুশরন করেছিলেন। মন্তেস্কুর চিন্তা ভাবনার দ্বারা প্রভাবিত হয়েছিলেন বলে মনে করা হয়। তিনি একটা স্তর পর্যন্ত কৃষি সংস্কার করেছেন, দোষীদের দৈহিক নির্যাতন রদ করেছিলেন, ধর্মীয় সহিষ্ণুতাকে নীতিগত ভাবে স্বীকৃতি দিয়েছিলেন, চার্চের জমিগুলির রাষ্ট্রায়াত্বকরন করেছেন, কিছু কিছু আঞ্চলিক সমিতি গঠনেরও ব্যবস্থা করেছেন। কিন্তু সর্বোপরি পক্ষপাতিত্ব করেছেন সম্ভান্ত শেনীর প্রতি, যাতে তাঁরা জারতন্ত্রের স্বৈরাচারের সামিল হয়। ১৭৮৫ এর সনদে অভিজাতদের সম্পত্তির নিররাপত্তার ব্যবস্থা করা হয় এবং তাঁদের ভূমিদাস রাখার অধিকারকে রাষ্ট্রীয় স্বীকৃতি দেওয়া হয়। তাঁদের গ্রেপ্তার হওয়া বা সম্পত্তি বাজেয়াপ্ত হওয়ার হাত থেকেও মুক্তি দেওয়া হয়। তবে সম্রাজ্ঞীর সংস্কারগুলি সাধারন মানুষের অবস্থার উন্নতি ঘটাতে সেভাবে সফল হয় নি। জীবনের শেষ দিকে সম্রাজ্ঞী জ্ঞানদীপ্তির ভাবনা থেকে সরে আসেন। তাঁর ধারনা জন্মায় যে এই দর্শন বিরোধিদের হাত শক্ত করবে।
অস্ট্রিয়ার শাসক দ্বিতীয় জোসেফের সংস্কারগুলি ছিল সবচেয়ে সম্ভাবনাময়। তাঁর মাতা সম্রাজ্ঞী মারিয়া থেরেশ ইতিপূর্বে অস্ট্রিয়ার প্রদেশ গুলিকে একটি কেন্দ্রীভূত শাসনের অধীনে সংঘটিত করার চেষ্টা করেছিলেন। কিন্তু জোসেফ অত্যন্ত ক্ষিপ্রতার সঙ্গে কতকগুলি সুদূরপ্রসারী সামাজিক এবং রাজনৈতিক সংস্কারগুলি সাধন করতে চেয়েছিলেন। তার সময়ে চার্চ, সামন্ত শ্রেণি, প্রাদেশিক শাসনসভা এবং ক্ষমতাসম্পন্ন শহর গুলির উপর রাজতন্ত্রের একচ্ছত্র আধিপত্য প্রতিষ্ঠিত হয়েছিল। তিনি করভি প্রথা বা বাধ্যতামূলক শ্রমের আইনের অবসান ঘটান, জমিদারদেরকে প্রজাকে শাস্তি দেওয়ার অধিকার সীমাবদ্ধ করেন, প্রায় ৭০০ ধর্মীয় সংঘ ভেঙে দেন এবং তাদের অর্থ নিয়ে দরিদ্রদের শিক্ষার কাজে লাগানো হয়, ইহুদীদের ব্যক্তি স্বাধীনতা এবং প্রোটেস্ট্যান্টের ধর্মীয় সহিষ্ণুতা প্রদান করা হয়, রেজিস্ট্রি বিবাহ রাষ্ট্রের অনুমোদন পায়, যাজকরা রাষ্ট্রের কর্মচারীতে পরিণত করা হয়, চার্চের বিরুদ্ধে সমালোচনা করার অধিকার দেওয়া হয়, পুলিশকে যেকোনো রকম প্রতিবাদী কন্ঠস্বর দমনের অধিকার দেওয়া হয়, বিচ্ছিন্নতাবাদী প্রদেশ গুলিকে কঠিন হাতে দমন করা হয়। তিনি বোহেমিয়াতে জার্মান ভাষাকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠা করার উদ্যোগ নিয়েছিলে এবং ইতালির হ্যাপসবার্গ প্রদেশগুলিতে (মিলান ও লোম্বারডি) আঞ্চলিক কর্তৃত্বকে বিনাশ করা হয়।
অন্যান্য গুরুত্বপূর্ণ জ্ঞানদীপ্ত স্বৈরাচারী শাসকদের মধ্যে উল্লেখ করা যায় সুইডেনের রাজা তৃতীয় গুস্তাভস ( ১৭৭১) এর কথা। তিনি সরাসরি নোবলদের ক্ষমতাচ্যুত করে গ্রহণ করেছিলেন এমনই এক সংবিধান যেখানে নিরঙ্কুশ ক্ষমতার অধিকারী হয়েছিলেন রাজা এবং ওই ক্ষমতা তিনি ভোগ করবেন একটি আইনসভার সহযোগিতায়। তিনি অবশ্য দৈহিক নির্যাতন নিষিদ্ধ করেছেন এবং সংবাদপত্রকে দিয়েছেন পরিমিত স্বাধীনতা।
এ প্রসঙ্গে পর্তুগালের রাজা প্রথম জোসেফের মন্ত্রী সংস্কারপন্থী পম্ বাল-এর কথা বলা যায়। তিনি ধর্মান্ধ জেসুইটসদের দেশ থেকে বিতাড়িত করেছিলেন, দাস ব্যবসা নিষিদ্ধ করেছিলেন। তিনি ইহুদি নিপিড়ন এবং পর্তুগিজ উপনিবেশ গুলিতে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে কঠোর আইন করেছিলেন। সম্ভ্রান্ত গোষ্ঠীকে তিনি রাজতন্ত্রের পদানত করেছিলেন।
টাসকেনির রাজা দ্বিতীয় লিওপোল্ড ছিলেন একজন অন্যতম জ্ঞানদীপ্ত শাসক। যিনি একটি রাজনৈতিক দলিলে ঘোষনা করেছিলেন যে, একজন সার্বভৌম শাসক বংশানুক্রমিক হলেও সে জনসাধারণের প্রতিনিধি ও কর্মচারী। তাঁর অন্যতম উপদেষ্টা ফ্রান্সিসকো মারিয়া গিয়ানি শাসকের কর্তব্য প্রসঙ্গে লিখেছেন-- "যেখানে সার্বভৌম শাসক ভালো, সেখানে সরকার সবচেয়ে ভালো। তিনি জানেন কিভাবে তাঁর আইন ও শাসন প্রজাদের সুখের কারণ হয়।"
ইউরোপে সর্বত্রই জ্ঞানদীপ্ত স্বৈরাচার ব্যর্থ হয়েছিল। দ্বিতীয় জোসেফ যেভাবে জার্মান ভাষাকে দিয়ে সাম্রাজ্যের ঐক্য ও শাসনব্যবস্থার কেন্দ্রীকরণ ফেরাতে চেয়েছিলেন তা সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছিল। চার্চ, জমিদার, প্রাদেশিক শাসক এবং শহরগুলি তার সংস্কারগুলির বিরোধিতা করেছিল। নেদারল্যান্ড-এ প্রবল বিদ্রোহ হয়েছিল, হাঙ্গেরিও প্রতিবাদ জানিয়ে সাম্রাজ্যের অন্তর্ভুক্তি অস্বীকার করেছিল। তাছাড়া তিনি এমন কোন গোষ্ঠী প্রস্তুত করতে পারেননি, যারা তার সংস্কারগুলিকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব গ্রহণ করতে পারবে। এদিকে ফ্রান্সের সংস্কারপন্থী মন্ত্রী তুরগোকে রক্ষণশীল গোষ্ঠীর চাপে পড়ে রাজা পদচ্যুত করেন। পমবাল নিজের জীবনেই দেখলেন তাঁর পরবর্তী সময়ে তার সংস্কার গুলি ব্যর্থ হল। ক্যাথরিন সাতের দশকের পুগাচেভ বিদ্রোহের পরে কৃষকদের মুক্তি দেওয়ার চিন্তা বাতিল করলেন। আর ফেডারিক সম্বন্ধে বলা যায় তার সংস্কার পরিকল্পনা কোন সামাজিক পরিবর্তনের চেষ্টাই করেনি, কেবল প্রশাসনিক সংস্কারের মধ্যেই সীমাবদ্ধ ছিল।
সর্বোপরি সবথেকে জ্ঞানদীপ্ত হিসাবে যে দুই শাসকের নামোল্লেখ করা হয় সেই দুইজন- রাশিয়ার সম্রাজ্ঞী ক্যাথরিন এবং প্রাশিয়ার রাজার ফ্রেডারিখের সংস্কারগুলি কতটা জ্ঞানদীপ্তির মুল ধারনার অনুসারী ছিল তা সন্দেহের উদ্রেক করে। তাই জর্জ রুডে এই দুই শাসককে জ্ঞানদীপ্ত উপাধির জন্য সবথেকে অযোগ্য বলে দাবি করেছেন। আসলে ১৮ শককের তথাকথিত জ্ঞানদীপ্ত শাশকগন কেউই কোনো চরম পরিবর্তন আনার চেষ্টা করেনি, কেবল নিজেদের সম্মন্ধে একটা মোহজাল বিস্তার করে রাখতে সক্ষম হয়েছিল।
Enlightened Despotism in 18th-Century Europe
In the 17th century, the spread of scientific thought, the end of prolonged wars, and the growth of secular ideas created a new atmosphere in Europe, characterized by the Enlightenment. The core of the Enlightenment was the application of reason and philosophy in public life, which extended beyond culture, society, and the economy to also influence political theory and governance. While autocratic rule did not disappear, many absolute rulers tried to cloak their regimes with the ideals of the Enlightenment, taking up reformist agendas purportedly for the welfare of their subjects. Among these rulers were Frederick II of Prussia, Catherine II of Russia, and Joseph II of Austria. Their aim was both the welfare of the state and people, and to strengthen the monarchy by introducing elements of modern governance. Historian Lord Acton called this effort a “Repentance Monarchy.”
Frederick II of Prussia ruled for 46 years (1740–1786) and undertook several significant reforms, although many were planned during his father Frederick William I’s reign. He reformed the judiciary and education, brought uncultivated land under cultivation, improved irrigation, and developed large-scale industries under state control. The philosopher Voltaire praised his reforms, saying, “He has transformed a miserable Sparta into a shining Athens.” One key aspect of his reform agenda was empowering the landed aristocracy, making them allies of the monarchy. They were integrated into the bureaucracy and military, given important administrative positions, and financially supported through loans. However, Frederick refused to abolish serfdom or eliminate private estates. He only freed serfs on royal lands, primarily to enlist them in the military. His reforms, favoring landlords, widened the gap between them and the common people. Disillusioned, Voltaire later became disappointed with Enlightened Despotism.
Empress Catherine II of Russia followed a similar path of reform. She was influenced by the ideas of Montesquieu. To a limited extent, she introduced agricultural reforms, abolished corporal punishment for criminals, acknowledged religious tolerance in principle, nationalized Church lands, and established regional councils. However, she clearly favored the nobility to ensure their cooperation in upholding Tsarist autocracy. The Charter of 1785 guaranteed the nobility’s property rights and officially granted them the right to own serfs. They were also protected from arrest and property confiscation. Yet her reforms had little real impact on improving the condition of ordinary people. Toward the end of her life, Catherine distanced herself from Enlightenment ideals, fearing they might empower opposition.
Joseph II of Austria undertook the most ambitious and promising reforms. His mother, Empress Maria Theresa, had earlier tried to unify Austria’s provinces under centralized rule. Joseph, however, pushed forward a series of sweeping social and political reforms with great urgency. Under him, the monarchy exerted full control over the Church, nobility, provincial assemblies, and autonomous cities. He abolished the corvée (forced labor), restricted landlords’ rights to punish peasants, dissolved around 700 religious orders, and used their wealth to fund education for the poor. He granted personal freedom to Jews and religious tolerance to Protestants. Civil marriages received state recognition, clergy became state employees, and criticism of the Church was permitted. Police were empowered to suppress dissenting voices, and separatist provinces were harshly subdued. Joseph tried to make German the official language in Bohemia and dismantled regional authority in Habsburg territories like Milan and Lombardy.
Among other Enlightened Despots, Gustav III of Sweden is notable. In 1771, he sidelined the nobility and enacted a constitution giving the king absolute power, though exercised with an assembly. He banned corporal punishment and granted limited freedom of the press.
Portugal’s King Joseph I’s minister, Pombal, was another reformist. He expelled the Jesuits for religious fanaticism, banned the slave trade, enacted strict laws against Jewish persecution and racism in the colonies, and subordinated the aristocracy to the monarchy.
Leopold II of Tuscany was another Enlightened ruler. In a political document, he declared that a hereditary sovereign was still the servant and representative of the people. His advisor, Francesco Maria Gianni, wrote: “Where the sovereign is good, the government is best. He knows how to make his laws and rule a source of happiness for his people.”
Despite these efforts, Enlightened Despotism ultimately failed across Europe. Joseph II’s attempt to unify the empire through the imposition of the German language was a complete failure. His reforms were opposed by the Church, landlords, provincial leaders, and cities. There were strong rebellions in the Netherlands, and Hungary refused to remain in the empire. Moreover, he failed to build a supportive class to carry forward his reforms. In France, reformist minister Turgot was dismissed by the king under pressure from conservatives. Pombal witnessed the collapse of his reforms during his own lifetime. After the Pugachev rebellion of the 1770s, Catherine abandoned plans for emancipating the serfs. As for Frederick, his reforms never aimed at fundamental social change; they were confined to administrative improvements.
In the end, the two most frequently cited "enlightened" rulers—Catherine of Russia and Frederick of Prussia—raise doubts about how true they were to Enlightenment ideals. Historian George Rudé even argued that these two were the least deserving of the "enlightened" title. The so-called Enlightened Monarchs of the 18th century, in truth, did not seek radical transformation; instead, they were successful in weaving an illusion around their authority.
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন