সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

ধর্ম সংস্কার আন্দোলনের পটভূমি | Background of the Reformation Movement

ধর্ম সংস্কার আন্দোলনের পটভূমি

ইউরোপে ষোড়শ শতকের সূচনা লগ্ন থেকে সপ্তদশ শতকের সূচনাকাল পর্যন্ত ধর্মীয় জীবনে সংস্কারবাদী চেতনা যে বিপুল আলোড়ন সৃষ্টি করেছিল তা প্রচলিত ধর্ম বিশ্বাস ও ধর্মীয় সংগঠনের মূলে আঘাত করার সাথে সাথে একটি বহুমুখী সামাজিক ও রাজনৈতিক পরিবর্তনের সঙ্গে জড়িত হয়ে পড়েছিল। ঐতিহাসিকরা এই ঘটনাটিকে ইউরোপের Reformation বা ধর্মসংস্কার আন্দোলন বলে অভিহিত করেছেন। Reformation ছিল এই আমলের রেনেসাঁ প্রসূত একটি আন্দোলন। ধর্ম সংস্কার আন্দোলনের মূল কথা ছিল খ্রিস্টান জগতের প্রচলিত ক্যাথলিক ধর্মের ভিতরে যে দুর্নীতি আখড়া তৈরি হয়েছিল তার বিরুদ্ধে আন্দোলনের মাধ্যমে ওই সকল দুর্নীতি গুলিকে দূর করা। পোপতন্ত্রের বিরুদ্ধে এই জেহাদে দ্বৈত প্রচেষ্টা কার্যকর ছিল: প্রথমত, খ্রিস্টান জগতের নৈতিক মানোন্নয়ন এবং দ্বিতীয়ত, পোপতন্ত্রের প্রাধান্য অবলুপ্তি। তাই এই আন্দোলনের উৎস শুধু ধর্মীয় ক্ষেত্রে নয়, রাজনৈতিক ক্ষেত্রেও খুঁজতে হবে। 

Reformation আন্দোলনের সূচনা ১৫ শতকের ২০-এর দশকে জার্মানিতে ধর্মযাজক মার্টিন লুথারের নেতৃত্বে। ১৫১৭ খ্রিস্টাব্দে লুথার রোমান ক্যাথলিক চার্চের আর্থিক দুর্নীতির সমালোচনা শুরু করেন। আক্রমণের মূল লক্ষ্য ছিল Indulgence বা মার্জনাপত্র। এটি ছিল এক ধরনের অর্থমূল্য, যা সাধারন ধর্মবিশ্বাসী মানুষের ক্ষেত্রে পাপস্খলন এবং স্বর্গ লাভের পাথেয় হিসেবে যাজক শ্রেণী বিক্রি করতেন। ইউরোপে প্রায় সর্বত্রই যাজক শ্রেণীর এই ধরনের আর্থিক শোষণের বিরুদ্ধে চার্চের ভিতরেই একটি বিরুদ্ধ মতবাদ গড়ে উঠছিল।

যাজক বিরোধী মানসিকতার উৎপত্তি ১৪ শতকেই। এই শতকে দুর্ভিক্ষ ও মহামারির ফলে সমাজ জীবনে অস্থিরতার সৃষ্টি হয়েছিল। পারিবারিক সম্পর্ক ভেঙে অনেকেই গ্রাম ছেড়ে শহরে এসে ভবঘুরের জীবন বেছে নিয়েছিল। জীবনের এই অনিশ্চয়তার জন্য ধর্মবিশ্বাসী লোকেরা তাদের কৃতকর্মকেই দায়ী করেছিল। তাই পাপস্খলনের জন্য একদিকে যেমন আচার অনুষ্ঠানের বাড়বাড়ন্ত হয়েছিল, অন্যদিকে যাজকেরা তাদের ব্যয়বহুল জীবনের জন্য সমালোচিত হয়েছিল। সৎ আচরণ যদি পাপমুক্তির উপায় হয়ে থাকে তাহলে চার্চ দুর্ভিক্ষ এবং মহামারী পীড়িতদের মুক্তির সঠিক পথ দেখাতে পারিনি। এভাবেই ধর্মীয় মূল্যবোধে একটি সংকটের সৃষ্টি হয়েছিল।

গ্রামাঞ্চলে কৃষক বিদ্রোহ এই যাজক বিরোধী জনরোষে ঘৃতাহুতি দিয়েছিল। একই সঙ্গে ভূস্বামী ও যাজকেরা আক্রান্ত হয়েছিল। বিদ্রোহ শুধু ধর্মীয় কারণে নয়, যেহেতু বর্ধিত রাজস্বের একাংশ চার্চ গ্রহণ করত তাই ভূস্বামী ও যাজকদেরকে মানুষ একই চোখে দেখছিল। ধর্মীয় সংগঠনগুলির বিশাল ভূসম্পত্তি ছিল। প্লেগের পটভূমিতে জমিদারদের মতোই চার্চগুলি কৃষকদের ঋণের জালে বেঁধে ফেলার চেষ্টা করত। এর ফলে কৃষকরা বিদ্রোহী হয়ে উঠেছিল। ১৩৫৮ খ্রিস্টাব্দে ফ্রান্সে এবং ১৩৮১ খ্রিস্টাব্দে ইংল্যান্ডে এই ধরনের বড় কৃষক বিদ্রোহ হয়েছিল। 

ইউরোপে বুদ্ধিজীবীরাও যাজকতন্ত্রের সমালোচনা করেছিলেন। মূলত রাজনৈতিক কারণেই বুদ্ধিজীবিরা যাজকতন্ত্রকে সমালোচনা করেছিল। সেই কারণ হল যাজকদের রাজনৈতিক ক্ষমতার অপপ্রয়োগ। পবিত্র রোমান সম্রাট ও পোপের পারস্পরিক সম্পর্ক ছিল। বলা হত রোমান সম্রাট কনস্টান্টাইন স্বেচ্ছায় পোপের হাতে কিছু রাষ্ট্রীয় ক্ষমতা তুলে দিয়েছিলেন। শারলামেনের অভিষেক হয়েছিল পোপের হাতেই। তাই পোপের বক্তব্য ছিল, যদি সম্রাটকে অভিষিক্ত করার ক্ষমতা পোপের থাকে তাহলে তাকে সিংহাসন চ্যুত করার অধিকারও আছে। যখন আঞ্চলিক শক্তি উত্থান ঘটে, তখন পোপের এই দাবি ক্রমশ অপ্রাসঙ্গিক হয়ে পড়ে এবং বুদ্ধিজীবীরাই পোপের রাষ্ট্রক্ষমতা সম্পর্কে সমালোচনা শুরু করে। Papal and Royal Power গ্রন্থে জন নামে এক ফরাসি ডোমিনিকান  বলেছেন সাধারণ মানুষ রাজশক্তি সৃষ্টি করেছে; তাই ধর্মযাজক রাজাকে সিংহাসন যুক্ত করতে পারে না। পাদুয়া বিশ্ববিদ্যালয়ের আইন বিশেষজ্ঞ মার্সেলো Defender of the Peace গ্রন্থে বলেন পোপতন্ত্র ইউরোপের ধর্মীয় সংঘাত সৃষ্টি করছে। তাই শান্তি প্রতিষ্ঠার খাতিরে পোপতন্ত্রের ধ্বংস অনিবার্য। ইতালির দাঁতে তার On Monarchy প্রবন্ধে পোপের রাজস্ব আদায়ের অধিকার কেও অবৈধ প্রতিপন্ন করেছেন। 

ইউরোপের ব্যক্তিগত জীবনে বিলাস ব্যসন নিয়েও প্রশ্ন উঠেছিল; কারণ এরা মানুষের আধ্যাত্মিক প্রয়োজনের দিকে না তাকিয়ে বিলাসী জীবনের উপকরণ সংগ্রহের জন্য মানুষের উপর থেকে বিপুল সম্পদ সংগ্রহ করত। এর সমালোচনা করেছিলেন পেত্রার্ক।বুদ্ধিজীবীদের মনে হয়েছিল রোমান চার্চ খ্রিস্ট ধর্মের প্রাচীন আদর্শ থেকে বিচ্যুত হয়েছে। যেভাবে তারা নানা ছুতোয় সাধারন মানুষের থেকে অর্থ সংগ্রহ করেছিল তাতে তাঁদের রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহার করে তা যাজক বিরোধী চেতনাকে আরও দৃঢ় করে তোলে। ১৪ শতকের একটি ঘটনা পোপতন্ত্রের নৈতিকতাকে প্রশ্নের মুখে ফেলে দিয়েছিল। পোপ দ্বিতীয় গ্রেগরির মৃত্যুর পর পোপ নির্বাচন নিয়ে একটি সংঘর্ষ হয়। রোমের কার্ডিনালেরা ষষ্ঠ আরবানকে নির্বাচিত করেন এবং পরে নিজেরাই আরেকজনকে পোপ পদে অভিষিক্ত করেন। এই ঘটনা চার্চের বিশ্বাসযোগ্যতাকে একেবারেই নষ্ট করেছিল। 

ইংল্যান্ড ও বোহেমিয়াতে খ্রিস্টান চার্চকে আবার পুরানো মর্যাদায় ফিরিয়ে আনার জন্য আন্দোলন শুরু হয়। ইংল্যান্ডে নেতৃত্ব দেন জন ওয়াইক্লিফ। তিনি চার্চের রাষ্ট্রীয় ক্ষমতার অসাস্ত্রীয়তা এবং যাজকদের দুর্নীতির সমালোচনা করেন। ওয়াইক্লিফের মত সাধারণ গ্রাম্য যাজকদের অনুপ্রাণিত করেছিল। বহেমিয়ার জন হাস ওয়াইক্লিফের লেখালেখি চেক ভাষায় অনুবাদ করেন। তিনি যাজকদের অর্থনৈতিক জীবনের সমালোচনা করেন। এই ধরনের বহু বুদ্ধিজীবীর আলোচনা ক্রমশ একটি গণসচেতনতা গড়ে তুলেছিল। 

যাজক বিরোধী চেতনা আরো পুষ্ট হয় মানবতাবাদী ধর্মচর্চা ও মুদ্রণ বিপ্লবের দ্বারা। মানবতাবাদী চেতনা ইউরোপে এক উদার চিন্তার ক্ষেত্র তৈরি করেছিল তাতে কোনো সন্দেহ নেই। এর উপর মুদ্রণ বিপ্লবের ফলে সংস্কারপন্থী লেখালেখি দ্রুত কম খরচে কম সময়ে ইউরোপে ছড়িয়ে পড়ে। জার্মানিতে সংস্কারপন্থীরাই বই ব্যবসা নিয়ন্ত্রণ করতেন। এর ফলে জার্মানিতে সংস্কার আন্দোলনের প্রভাব ছিল সবথেকে বেশি। ধর্মগ্রন্থ গুলি স্থানীয় ভাষায় অনুবাদ হবার ফলে মানুষ নিজে বাইবেল পড়ার সুযোগ পায়। এর ফলে জনসচেতনতা বৃদ্ধি পায়, যা চার্চের ভন্ডামি অনাবৃত হয়ে যায়।

এসত্ত্বেও বলা যায় সংস্কার আন্দোলন শহরাঞ্চলেই সীমাবদ্ধ ছিল। সুইৎজারল্যান্ডের এবং উত্তর জার্মানির শহরগুলি সংস্কার আন্দোলনের ঘাঁটি ছিল। শহরের বণিক এবং উচ্চবর্গের লোকেরাই ছিলেন এর সমর্থক ও পৃষ্ঠপোষক। ইউরোপের যে সমস্ত অঞ্চলে নগর জীবনের বিকাশ সেভাবে ঘটে নি সেখানে সংস্কার আন্দোলনের সেরকম প্রভাব ছিল না। অবশ্য কয়েকটি কৃষক বিদ্রোহ সংঘটিত হয়েছে, কিন্তু সেগুলিকে ধর্মীয় সংস্কার আন্দোলনে পরিণত করা যায় নি। সংস্কারবাদীরা গ্রামের ধর্মবিশ্বাসের জগতকে সেভাবে প্রভাবিত করতে পারে নি।   

Background of the Reformation Movement  

From the beginning of the 16th century to the early 17th century in Europe, the reformist spirit in religious life created a massive upheaval that not only challenged established religious beliefs and organizations but also became intertwined with multifaceted social and political changes. Historians have termed this event the Reformation in Europe. The Reformation was a movement born out of the Renaissance of that era. The core idea of the Reformation was to eliminate the corruption that had taken root within the prevailing Catholic Church of the Christian world through a movement against such malpractices. This crusade against the papacy had a dual objective: first, the moral upliftment of the Christian world, and second, the abolition of papal supremacy. Therefore, the origins of this movement must be sought not only in the religious sphere but also in the political arena.  

The Reformation began in the 1520s in Germany under the leadership of the clergyman Martin Luther. In 1517, Luther started criticizing the financial corruption of the Roman Catholic Church. The primary target of his attack was the sale of indulgences—a form of monetary payment that the clergy sold to ordinary believers as a means of atoning for sins and securing a place in heaven. Across Europe, a dissenting ideology was emerging within the Church itself against such financial exploitation by the clergy.  

Anti-clerical sentiments had already begun in the 14th century. During this century, famines and epidemics created instability in social life. Many people abandoned their villages and families, choosing a vagabond life in cities. Amid this uncertainty, devout believers blamed their own actions for their misfortunes. As a result, on one hand, religious rituals became more extravagant, while on the other, the clergy were criticized for their lavish lifestyles. If righteous conduct was the path to salvation, the Church had failed to show the right way to those suffering from famine and disease. This led to a crisis in religious values.  

Peasant uprisings in rural areas further fueled anti-clerical public anger. Both landlords and clergy were targeted. The revolts were not solely for religious reasons; since the Church collected a portion of increased taxes, people viewed landlords and clergy with equal disdain. Religious institutions owned vast landed estates. Against the backdrop of the plague, like landlords, churches tried to trap peasants in debt, leading to peasant rebellions. Major uprisings occurred in France in 1358 and in England in 1381.  

European intellectuals also criticized the clergy, primarily for political reasons—the misuse of political power by the clergy. The Holy Roman Emperor and the Pope shared a complex relationship. It was said that Emperor Constantine had voluntarily handed over some state powers to the Pope. Charlemagne was crowned by the Pope, which led the papacy to claim that if the Pope had the authority to crown an emperor, he also had the right to depose one. As regional powers rose, this papal claim became increasingly irrelevant, and intellectuals began criticizing the Pope's political authority. In his work Papal and Royal Power, a French Dominican named John argued that since the people created royal authority, the clergy could not legitimize a king. Marsilius of Padua, a legal expert at the University of Padua, wrote in Defender of the Peace that the papacy was creating religious conflicts in Europe, making its destruction inevitable for peace. In his essay **"On Monarchy,"** Dante of Italy declared the Pope's tax-collecting rights illegitimate.  

Luxury and indulgence in personal lives were also questioned, as the clergy amassed wealth from the people without addressing their spiritual needs. Petrarch criticized this. Intellectuals felt the Roman Church had deviated from the ancient ideals of Christianity. The way they extracted money from ordinary people under various pretexts, abusing state power, further strengthened anti-clerical sentiments. A 14th-century event severely damaged the moral credibility of the papacy. After the death of Pope Gregory XI, a conflict arose over papal elections. The cardinals of Rome elected Urban VI, but later crowned another pope. This incident completely eroded the Church's credibility.  

Movements began in England and Bohemia to restore the Christian Church to its former dignity. In England, John Wycliffe led the charge, criticizing the Church's political power and clerical corruption. Wycliffe’s ideas inspired ordinary village priests. In Bohemia, Jan Hus translated Wycliffe’s writings into Czech and criticized the economic lives of the clergy. The discussions of such intellectuals gradually built public awareness.  

Anti-clerical sentiments were further nurtured by humanist religious practices and the printing revolution. Humanist thought undoubtedly fostered a liberal intellectual environment in Europe. Additionally, the printing revolution allowed reformist writings to spread quickly, cheaply, and widely across Europe. In Germany, reformers controlled the book trade, making the impact of the Reformation strongest there. The translation of religious texts into local languages allowed people to read the Bible themselves, increasing public awareness and exposing the hypocrisy of the Church.  

However, it can be said that the Reformation remained largely confined to urban areas. Cities in Switzerland and northern Germany were strongholds of the movement, supported by merchants and the upper classes. Regions where urban life was less developed saw little impact from the Reformation. Although some peasant revolts occurred, they could not be transformed into religious reform movements. Reformers could not deeply influence the religious beliefs of rural communities.

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আরবদের সিন্ধু অভিযানঃ প্রত্যক্ষ কারণ ও তাৎপর্য | Arab Conquest of Sindh: Immediate Causes and Significance

আরবদের সিন্ধু অভিযানঃ প্রত্যক্ষ কারণ ও তাৎপর্য সপ্তম শতকের প্রথমার্ধে আরবদেশে ইসলামের আবির্ভাব ঘটে। ইসলাম আরবদের নতুন করে জীবনীশক্তির সঞ্চার করে । ইসলাম ক্রমশ: একটি ধর্ম থেকে রাজনৈতিক শক্তি রূপে আত্মপ্রকাশ করে। বিশ্বের বিভিন্ন জায়গায় তারা আরবীয় সাম্রাজ্য প্রতিষ্ঠা করতে সক্ষম হয়। ভারতবর্ষের সঙ্গে আরবদের যোগাযোগ দীর্ঘদিনের। বাণিজ্যিক সূত্রে তারা নিয়মিত ভারতের উপকূল গুলিতে, বিশেষ করে মালাবার উপকূলে আসত। ভারতীয় ও চীনা পণ্য 'ধাও' নামক বিশেষ জাহাজে করে নিয়ে তারা ইউরোপের বাজারে বিক্রি করত। 712 খ্রিস্টাব্দে ইরাকের গভর্নর হাজ্জাজ বিন ইউসুফ এর সেনাপতি ও জামাতা মোহাম্মদ বিন কাসেম সিন্ধু দেশে একটি সফল অভিযান করেন এবং সিন্ধুদেশ আরবীয় মুসলমানদের অধীনে চলে যায়। অভিযানের(প্রত্যক্ষ) কারণ ভারতবর্ষের প্রতি আরবদের দীর্ঘদিনের নজর ছিল। এর আগেও বহুবার ভারতের বিভিন্ন জায়গায় অভিযান পাঠানো হয়েছিল। তবে এই(712 খৃ:) অভিযানের একটি প্রত্যক্ষ কারণ ছিল। জানা যায় যে সিংহলের রাজা ইরাকের গভর্নর হাজ্জাজ বিন ইউসুফ কে কয়েকটি জাহাজে করে উপঢৌকন পাঠাচ্ছিলেন কিন্তু পথে সিন্ধু দেশের জলদস্যুরা দেবল বন্দরে এ...

মহাফেজখানার শ্রেণীবিভাগ | Category of Archives

মহাফেজখানার শ্রেণীবিভাগ মহাফেজখানা বা লেখ্যাগারগুলি সাধারণ জনতার জন্য নয় মূলত গবেষক, ঐতিহাসিক, আইনবিদ, চিত্র পরিচালক প্রভৃতি পেশার লোকজন তাদের গবেষণার কাজে লেখ্যাগারে নথি পত্র দেখতে পারেন।  লেখ্যাগার পরিচালনা ও সংরক্ষিত নথির ভিত্তিতে লেখ্যাগগুলিকে বিভিন্ন ভাগে ভাগ করা হয়েছে।   1. সরকারি লেখ্যাগার:- কেন্দ্র বা রাজ্য সরকার বা স্থানীয় প্রশাসনের উদ্যোগে যে লেখ্যাগারগুলি গড়ে ওঠে। সেগুলিকে সরকারি লেখ্যাগার বলা হয়। বিশ্বের বিভিন্ন দেশে এরকম সরকার পরিচালিত এক বা একাধিক লেখ্যাগার থাকে। যেমন, আমেরিকার Natonal Archive And records Administration (NARA)। ভারতবর্ষে র কেন্দ্রীয় লেখ্যাগার National Archive of India নামে পরিচিত। বিভিন্ন ঐতিহাসিক, প্রশাসনিক ও আইনগত নথি, মানচিত্র, নক্সা,  পাণ্ডুলিপি প্রভৃতি সংরক্ষিত থাকে। 2. বানিজ্যিক লেখ্যাগার:-  এটি একটি লাভজনক প্রতিষ্ঠানের লেখ্যাগার বিভিন্ন বানিজ্যিক প্রতিষ্ঠান   মূলত তাদের সংস্থার ঐতিহাসিক এবং বানিজ্যিক নথি সংরক্ষিত রাখে। যেমন, ভারতের প্রথম বানিজ্যিক লেখ্যাগার হলো পুনার Tata Centrel Archive। 3. অলাভজনক লেখ্যাগ...

ষোড়শ শতকীয় ইউরোপে মূল্যবিপ্লব | Price Revolution

 ষোড়শ শতকের ইউরোপে মূল্য বিপ্লব   16 শতাব্দীতে ইউরোপীয় অর্থনীতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা হলো মূল্য বিপ্লব। নিত্যব্যবহার্য পণ্যের মূল্য প্রায় 150 বছর সুস্থির থাকার পর ঊর্ধ্বমুখী হতে আরম্ভ করে, এবং 16 শতাব্দীর শেষে খাদ্যপণ্যের মূল্যের প্রায় সাড়ে পাঁচ গুণ বেড়ে যায়। পশ্চিম ইউরোপের অর্থনীতিতে এমন অভাবনীয় এবং সুদুরপ্রসারী ফলাফলসম্পন্ন ঘটনা মূল্য বিপ্লব নামে পরিচিত। মূল্য বিপ্লবের কতগুলি সাধারণ বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়। যথা--    (১) কৃষিজ পণ্যের তুলনায় শিল্পজাত পণ্যের মূল্য বৃদ্ধি ছিল কম, এবং খাদ্যশস্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি। (২) ভূমি রাজস্ব সহ ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে শুল্ক, তোলা ইত্যাদির হার বৃদ্ধি এবং ফটকাবাজির আবির্ভাব। (৩) মূল্যবৃদ্ধির তুলনায় মজুরির হার খুবই কম ছিল বলে প্রকৃত আয় হ্রাস পেয়েছিল। (৪) ভূমি বিক্রয়যোগ্য পণ্যে পরিণত হওয়া। (৫) গ্রামীণ বুর্জোয়াজি শ্রেণীর আবির্ভাব। ষোড়শ শতকের আগেও প্রাকৃতিক কারণে মূল্যবৃদ্ধি হয়েছিল, তবে তা ছিল 2, 3 শতাংশের মতো, যা অস্বাভাবিক মনে হতো না। কিন্তু ষোল শতকের মাঝামাঝি সময় থেকে যে নিরবিচ্ছিন্ন মূল্যবৃদ্ধি হ...