সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

ইংল্যান্ডের ধর্ম সংস্কার আন্দোলন | The English Reformation Movement

ইংল্যান্ডের ধর্ম সংস্কার আন্দোলন: জিওফ্রে এলটনের রাষ্ট্রীয় পদক্ষেপ তত্ত্বের যথার্থতা বিশ্লেষণ

পঞ্চদশ শতকে ইউরোপের নবজাগরণের অন্যতম ফল ছিল ষোড়শ শতকের ধর্ম সংস্কার আন্দোলন। জার্মানিতে শুরু হয়ে অল্পকালের মধ্যেই ধর্ম সংস্কারের আন্দোলন পশ্চিম ইউরোপের অন্যান্য দেশে ছড়িয়ে পড়েছিল। তবে ধর্ম সংস্কার আন্দোলনের গতি-প্রকৃতি সর্বত্রই একই রকম ছিল না, বিশেষত ইংল্যান্ডের ধর্ম সংস্কারের তাৎক্ষণিক কারণ ও পরিচালকদের সাথে অবশিষ্ট ইউরোপের আন্দোলনের কিছু প্রভেদ লক্ষণীয়। ইংল্যান্ডের ধর্ম সংস্কারের কর্মসূচি রূপায়ণের প্রধান ছিলেন রাজা অষ্টম হেনরি ও তাঁর চ্যান্সেলর টমাস ক্রমওয়েল। অন্যদিকে অবশিষ্ট ইউরোপের ধর্ম সংস্কার আন্দোলনের উদ্যোক্তা ছিলেন অরাজনৈতিক ব্যক্তিবর্গ, বিশেষত মানবতাবাদী সংস্কারকগণ। ইংল্যান্ডে রাজার নেতৃত্বে ১৬শ শতকে ক্যাথলিক চার্চ থেকে বিচ্ছিন্ন হয়ে একটি নতুন প্রোটেস্ট্যান্ট ধর্মচর্চার সূচনা হয়। এই কারণে ইতিহাসবিদ জিওফ্রে আর. এলটন (Geoffrey R. Elton) তাঁর বিখ্যাত গ্রন্থ “The Tudor Revolution in Government” (1953)-এ ইংল্যান্ডের ধর্ম সংস্কারকে "একটি রাষ্ট্রীয় উদ্যোগ" বলে অভিহিত করেন।

ইংল্যান্ডের ধর্ম সংস্কার কর্মসূচি রূপায়িত হয়েছিল ব্রিটিশ পার্লামেন্টে একাধিক ধর্ম-বিষয়ক আইনজারীর মাধ্যমে। এজন্য সংশ্লিষ্ট পার্লামেন্টকে "রিফরমেশন পার্লামেন্ট" বলা হয়। রাজার নির্দেশে চ্যান্সেলর টমাস ক্রমওয়েল ১৫৩২ থেকে ১৫৩৭ খ্রিস্টাব্দের মধ্যে এই কাজ সম্পন্ন করেন। অষ্টম হেনরির চার্চ-বিরোধী এই উদ্যোগের পশ্চাতে বিশেষভাবে সক্রিয় ছিল তাঁর বিবাহ বিচ্ছেদের প্রসঙ্গটি। রাজা অষ্টম হেনরির কোনও পুত্র সন্তান ছিল না। তাই তিনি স্ত্রী ক্যাথারিনের সঙ্গে বিবাহ বিচ্ছেদ করে অ্যানি বোলেন নামক মহিলাকে বিবাহ করার সিদ্ধান্ত নেন। এলটন বিবাহ বিচ্ছেদ প্রসঙ্গে তিনটি কারণ উল্লেখ করেছেন: ১. ইংল্যান্ডের সিংহাসনে উত্তরাধিকার হিসাবে পুত্রের প্রয়োজন, ২. অ্যানি বোলেনের প্রতি রাজার আসক্তি, ৩. অগ্রজ আর্থারের প্রাক্তন স্ত্রীকে বিবাহ করার কারণে নৈতিক অস্বস্তি। এমন বিবাহ বিচ্ছেদ ও পুনরবিবাহের জন্য পোপের অনুমোদন আবশ্যিক ছিল। কিন্তু পোপ নানা কারণে তার সিদ্ধান্ত গ্রহণে কালক্ষেপ করতে থাকেন। রাজা ধৈর্যচ্যুতি হয়ে চার্চের ক্ষমতা সংকোচনের জন্য বিভিন্ন পদক্ষেপ নিতে থাকেন।

রাজা তাঁর চ্যান্সেলর কার্ডিনাল ওলসিকে পদচ্যুত করে টমাস ক্রমওয়েলকে নতুন চ্যান্সেলর নিয়োগ করেন। ক্রমওয়েলের উদ্যোগে পার্লামেন্ট বিভিন্ন আইন জারি করে চার্চের ক্ষমতা সংকুচিত করে চার্চের উপর রাজার কর্তৃত্ব প্রতিষ্ঠিত করে। সংসদীয় অনুমোদনের মাধ্যমে "Supremacy Act, 1534" পাশ করান, যার মাধ্যমে রাজা নিজেকে "Supreme Head of the Church of England" ঘোষণা করেন। এই রাষ্ট্রীয় পদক্ষেপ চার্চের সকল সম্পদ, প্রতিষ্ঠান এবং আদেশ-নির্দেশকে রাজসত্তার অধীনে নিয়ে আসে। "Ten Articles" প্রবর্তন করে খ্রিস্টীয় ধর্মচরণের সংস্করণ হয়। "Common Prayer Book" সংশোধনের অধিকার পার্লামেন্টের হাতে অর্পিত হয়। এইভাবে ইংল্যান্ডের চার্চের জাতীয়করণ হয় এবং অষ্টম হেনরি একাধারে শাসন ও ধর্মীয় ক্ষেত্রে নিজেকে সর্বেসর্বা হিসাবে প্রতিষ্ঠিত করেন।

অষ্টম হেনরির মৃত্যুর পর রাজা ষষ্ঠ এডওয়ার্ড-এর আমলে English Prayer Book এবং Forty-Two Articles দ্বারা ধর্ম সংস্কারের কাজ আরো কিছুটা এগিয়ে নিয়ে যাওয়া হয়। এর পরবর্তী শাসিকা, ক্যাথারিনের কন্যা মেরি, ছিলেন গোড়া রোমান ক্যাথলিকদের সমর্থক। তাঁর আমলে ইংল্যান্ডের ধর্ম সংস্কার বিপরীতমুখী পথে হাঁটে। তাঁর মৃত্যুর পর অ্যানি বোলেনের কন্যা রানী এলিজাবেথ-এর আমলে সংস্কারের ধারা পুনরায় ফিরে আসে এবং ইংলিশ প্রোটেস্ট্যান্টিজম রাষ্ট্রীয় ধর্ম হিসেবে প্রতিষ্ঠিত হয়।

এলটনের মতে, ইংল্যান্ডে ধর্ম সংস্কারের প্রকৃত চালিকাশক্তি ছিল রাজনৈতিক ও প্রশাসনিক কেন্দ্রীয়করণ। হেনরি অষ্টম তাঁর রাজত্বে ক্যাথলিক চার্চের প্রভুত্ব চ্যালেঞ্জ করে রাষ্ট্রীয় কর্তৃত্বের একটি নতুন কাঠামো গড়ে তুলেছিলেন। এলটন বলেন, ১৫৩০-এর দশকে যে পরিবর্তন ঘটে তা শুধু ধর্মীয় ছিল না, বরং "a revolution in government", যার ফলে রাজা ও তাঁর প্রশাসন পূর্বেকার ধর্মীয় কর্তৃত্বকে খর্ব করে একটি সংহত ও কার্যকর রাষ্ট্রব্যবস্থা প্রতিষ্ঠা করে। এলটন তত্ত্বের সপক্ষে নিম্নলিখিত যুক্তি গুলি হাজির করা যায়--

১. ইংল্যান্ডের সংস্কার আন্দোলনের কেন্দ্রে লুথার বা কেলভিনের মত কোনো ধর্মতাত্ত্বিক নেতা ছিলেন না, রাজা হেনরিই ছিলেন প্রধান চালিকা শক্তি। পোপ ক্লিমেন্টের সঙ্গে বিবাহ বিচ্ছেদের বিষয়ে মতানৈক্যের জেরে রাজা রোমান ক্যাথলিক চার্চের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেন। এটি ছিল একটি রাজনৈতিক সিদ্ধান্ত, ধর্মীয় মতবাদের ভিত্তিতে নয়।

২. রাজার ধর্মীয় কর্তৃত্ব প্রতিষ্ঠা কেবল মৌখিক ছিল না, বরং তা সংসদের মাধ্যমে আইনি স্বীকৃতি পেয়েছিল। Act of Supremacy, Act of Succession, Treason Act ইত্যাদি আইন ছিল একটি সংগঠিত রাষ্ট্রীয় সংস্কারের অংশ, যা ধর্মের নামে প্রশাসনিক পূর্ণ নিয়ন্ত্রণ কায়েম করে।

৩. Dissolution of the Monasteries (1536–41) ছিল সংস্কারের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়, যেখানে হাজার হাজার ধর্মীয় প্রতিষ্ঠান বিলুপ্ত করা হয় এবং তাদের বিপুল সম্পত্তি রাজকোষে স্থানান্তরিত হয়। সুতরাং এটি ধর্ম নয়, রাজনৈতিক ও অর্থনৈতিক অভিপ্রায় দ্বারা চালিত ছিল।

যদিও এলটনের বিশ্লেষণ গভীর ও যুক্তিনির্ভর, তবু তাঁর তত্ত্ব একতরফা বলেই মনে হয়। 

প্রথমত, এলটন ধর্মীয় সংস্কারের আদর্শিক ও ধর্মতাত্ত্বিক দিকটিকে গুরুত্ব দেননি। যেমন, উইলিয়াম টিনডেলের বাইবেল অনুবাদ, হিউগেনটদের প্রভাব, এবং ক্যালভিনবাদীদের উপস্থিতি ইংল্যান্ডে প্রোটেস্ট্যান্ট আদর্শ ছড়িয়ে দিতে সহায়তা করেছিল। 

দ্বিতীয়ত, এলটনের ব্যাখ্যায় সাধারণ মানুষের ধর্মীয় অনুভূতি, উৎসাহ ও প্রতিরোধের বিষয়টি অনুপস্থিত। অথচ ১৬শ শতকের মধ্যভাগে ইংল্যান্ডে প্রোটেস্ট্যান্ট বইপত্র, উপদেশ, এবং বাইবেলের চর্চা ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। 

তৃতীয়ত, এলটনের তত্ত্ব হেনরির উদ্দেশ্যকে একমাত্র রাজনৈতিক স্বার্থ বলে ব্যাখ্যা করলেও, পরবর্তী শাসকদের নীতিতে প্রমাণ মেলে যে ধর্মীয় মতবাদের একটি সক্রিয় ভূমিকা ছিল। হেনরির কন্যা মেরি ক্যাথলিক পুনঃস্থাপন করেন এবং এলিজাবেথ প্রোটেস্ট্যান্ট ধারাকে প্রতিষ্ঠা করেন—এটি কেবল রাষ্ট্র নয়, আদর্শগত লড়াইও ছিল।

পরিশেষে, ইংল্যান্ডের ধর্ম সংস্কার আন্দোলনকে একান্ত ভাবে রাষ্ট্রীয় পদক্ষেপ হিসাবে ব্যাখ্যা করা সমচীন নয়, তাহলে সমসাময়িক সামাজিক ও বৌদ্ধিক পরিবর্তন তথা ইতিহাসের গতিপথে সাধারন মানুষ আলোচনার বাইরে চলে যাবে। ষোড়শ শতকের মধ্যভাগে ইংল্যান্ডে ক্যাথলিক চার্চের দুর্নীতি ও অনাচারের প্রতি যে আনাস্থা তৈরি হচ্ছিল তার গতি বহুগুন বাড়িয়ে দিয়েছিল রাজার পদক্ষেপ। প্রাথমিক পর্যায়ে রাজনৈতিক কর্তৃত্ব, অর্থনৈতিক স্বার্থ ও প্রশাসনিক পুনর্গঠন অধিক গুরুত্ব পেলেও পরবর্তী পর্যায়ে ধর্মীয় মতবাদ, জনমানস, ও আদর্শিক সংঘাত এই সংস্কারকে আরও গভীর ও জটিল করে তোলে।

The English Reformation Movement: An Analysis of Geoffrey Elton’s Theory of State Initiative

One of the major outcomes of the fifteenth-century Renaissance in Europe was the Reformation movement of the sixteenth century. Beginning in Germany, the Reformation quickly spread across other parts of Western Europe. However, the pace and nature of this reform movement were not uniform everywhere; especially, the immediate causes and leadership of the English Reformation were markedly different from those in the rest of Europe. In England, the chief architect of the Reformation was King Henry VIII and his chancellor, Thomas Cromwell. In contrast, the reform movements in the rest of Europe were spearheaded by non-political figures, particularly humanist reformers. Under the leadership of the king, England broke away from the Catholic Church in the 16th century and began a new form of Protestant religious practice. For this reason, historian Geoffrey R. Elton, in his famous book "The Tudor Revolution in Government" (1953), described the English Reformation as a "state initiative."

The program of reform in England was implemented through a series of religious legislations in the British Parliament. For this reason, the relevant Parliament is known as the "Reformation Parliament." Under the king’s direction, Chancellor Thomas Cromwell completed this process between 1532 and 1537. Behind Henry VIII’s anti-Church initiatives lay the issue of his marriage annulment. The king had no male heir and wished to divorce his wife, Catherine of Aragon, and marry Anne Boleyn. Elton identifies three major reasons behind this divorce: 1.The need for a male successor to the English throne, 2. The king’s infatuation with Anne Boleyn, 3. A moral discomfort with marrying the former wife of his elder brother Arthur. Such a divorce and remarriage required papal approval, but the Pope, for various reasons, continued to delay the decision. Losing patience, the king began taking steps to curtail the power of the Church.

The king removed his Chancellor, Cardinal Wolsey, and appointed Thomas Cromwell as his new Chancellor. Under Cromwell’s initiative, Parliament passed various laws reducing the Church’s power and establishing royal supremacy over it. Through parliamentary approval, the "Act of Supremacy" (1534) was passed, proclaiming the king as the "Supreme Head of the Church of England." This state initiative brought all Church property, institutions, and directives under royal control. The "Ten Articles" were introduced to reform Christian religious practices. The "Common Prayer Book" was revised under parliamentary authority. In this way, the nationalization of the English Church was carried out, and Henry VIII established himself as the ultimate authority in both state and religion.

After the death of Henry VIII, during the reign of King Edward VI, the English Prayer Book and the Forty-Two Articles advanced the work of religious reform even further. His successor, Mary, daughter of Catherine, was a staunch Roman Catholic. During her reign, the English Reformation took a reverse course. However, following her death, Queen Elizabeth, daughter of Anne Boleyn, reinstated the course of the Reformation, and English Protestantism became the official state religion.

According to Elton, the real driving force behind the English Reformation was political and administrative centralization. Henry VIII, during his reign, challenged the supremacy of the Catholic Church and built a new framework of state authority. Elton argued that the changes of the 1530s were not merely religious, but rather constituted "a revolution in government," through which the king and his administration curtailed former ecclesiastical powers and established a centralized and efficient state mechanism. The following arguments may be advanced in support of Elton’s theory:

  1. At the center of the English Reformation was not a theological figure like Luther or Calvin; the main force was the king himself. The break with the Roman Catholic Church stemmed from a political disagreement over the papal refusal to annul Henry’s marriage, not from any doctrinal conflict.

  2. The king’s claim to religious authority was not merely rhetorical but was granted legal recognition through acts passed by Parliament, including the Act of Supremacy, the Act of Succession, and the Treason Act. These laws formed part of an organized state reform that brought religious matters under administrative control.

  3. The Dissolution of the Monasteries (1536–41) was a critical phase of the Reformation, during which thousands of religious institutions were disbanded and their vast wealth transferred to the royal treasury. Thus, this reform was driven less by religion than by political and economic interests.

While Elton’s analysis is deep and logically sound, it does appear to be one-sided.

Firstly, Elton gives little weight to the ideological and theological aspects of religious reform. For example, William Tyndale’s Bible translation, the influence of the Huguenots, and the presence of Calvinists helped disseminate Protestant ideas in England.

Secondly, his explanation overlooks the role of popular religious sentiment, enthusiasm, and resistance. Yet, by the mid-sixteenth century, Protestant literature, sermons, and Bible study had become widespread in England.

Thirdly, while Elton views Henry’s motivations as purely political, the policies of later rulers show that religious doctrine played an active role. Mary attempted a Catholic restoration, while Elizabeth firmly established the Protestant line—this was not merely a matter of state policy but also of ideological confrontation.

In conclusion, interpreting the English Reformation purely as a state initiative is inadequate. Such an approach neglects the broader socio-intellectual changes of the time and marginalizes the role of the common people in shaping history. While political authority, economic interests, and administrative restructuring were dominant in the early phase, religious doctrines, public opinion, and ideological conflict made the Reformation deeper and more complex in its later stages.

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আরবদের সিন্ধু অভিযানঃ প্রত্যক্ষ কারণ ও তাৎপর্য | Arab Conquest of Sindh: Immediate Causes and Significance

আরবদের সিন্ধু অভিযানঃ প্রত্যক্ষ কারণ ও তাৎপর্য সপ্তম শতকের প্রথমার্ধে আরবদেশে ইসলামের আবির্ভাব ঘটে। ইসলাম আরবদের নতুন করে জীবনীশক্তির সঞ্চার করে । ইসলাম ক্রমশ: একটি ধর্ম থেকে রাজনৈতিক শক্তি রূপে আত্মপ্রকাশ করে। বিশ্বের বিভিন্ন জায়গায় তারা আরবীয় সাম্রাজ্য প্রতিষ্ঠা করতে সক্ষম হয়। ভারতবর্ষের সঙ্গে আরবদের যোগাযোগ দীর্ঘদিনের। বাণিজ্যিক সূত্রে তারা নিয়মিত ভারতের উপকূল গুলিতে, বিশেষ করে মালাবার উপকূলে আসত। ভারতীয় ও চীনা পণ্য 'ধাও' নামক বিশেষ জাহাজে করে নিয়ে তারা ইউরোপের বাজারে বিক্রি করত। 712 খ্রিস্টাব্দে ইরাকের গভর্নর হাজ্জাজ বিন ইউসুফ এর সেনাপতি ও জামাতা মোহাম্মদ বিন কাসেম সিন্ধু দেশে একটি সফল অভিযান করেন এবং সিন্ধুদেশ আরবীয় মুসলমানদের অধীনে চলে যায়। অভিযানের(প্রত্যক্ষ) কারণ ভারতবর্ষের প্রতি আরবদের দীর্ঘদিনের নজর ছিল। এর আগেও বহুবার ভারতের বিভিন্ন জায়গায় অভিযান পাঠানো হয়েছিল। তবে এই(712 খৃ:) অভিযানের একটি প্রত্যক্ষ কারণ ছিল। জানা যায় যে সিংহলের রাজা ইরাকের গভর্নর হাজ্জাজ বিন ইউসুফ কে কয়েকটি জাহাজে করে উপঢৌকন পাঠাচ্ছিলেন কিন্তু পথে সিন্ধু দেশের জলদস্যুরা দেবল বন্দরে এ...

মহাফেজখানার শ্রেণীবিভাগ | Category of Archives

মহাফেজখানার শ্রেণীবিভাগ মহাফেজখানা বা লেখ্যাগারগুলি সাধারণ জনতার জন্য নয় মূলত গবেষক, ঐতিহাসিক, আইনবিদ, চিত্র পরিচালক প্রভৃতি পেশার লোকজন তাদের গবেষণার কাজে লেখ্যাগারে নথি পত্র দেখতে পারেন।  লেখ্যাগার পরিচালনা ও সংরক্ষিত নথির ভিত্তিতে লেখ্যাগগুলিকে বিভিন্ন ভাগে ভাগ করা হয়েছে।   1. সরকারি লেখ্যাগার:- কেন্দ্র বা রাজ্য সরকার বা স্থানীয় প্রশাসনের উদ্যোগে যে লেখ্যাগারগুলি গড়ে ওঠে। সেগুলিকে সরকারি লেখ্যাগার বলা হয়। বিশ্বের বিভিন্ন দেশে এরকম সরকার পরিচালিত এক বা একাধিক লেখ্যাগার থাকে। যেমন, আমেরিকার Natonal Archive And records Administration (NARA)। ভারতবর্ষে র কেন্দ্রীয় লেখ্যাগার National Archive of India নামে পরিচিত। বিভিন্ন ঐতিহাসিক, প্রশাসনিক ও আইনগত নথি, মানচিত্র, নক্সা,  পাণ্ডুলিপি প্রভৃতি সংরক্ষিত থাকে। 2. বানিজ্যিক লেখ্যাগার:-  এটি একটি লাভজনক প্রতিষ্ঠানের লেখ্যাগার বিভিন্ন বানিজ্যিক প্রতিষ্ঠান   মূলত তাদের সংস্থার ঐতিহাসিক এবং বানিজ্যিক নথি সংরক্ষিত রাখে। যেমন, ভারতের প্রথম বানিজ্যিক লেখ্যাগার হলো পুনার Tata Centrel Archive। 3. অলাভজনক লেখ্যাগ...

ষোড়শ শতকীয় ইউরোপে মূল্যবিপ্লব | Price Revolution

 ষোড়শ শতকের ইউরোপে মূল্য বিপ্লব   16 শতাব্দীতে ইউরোপীয় অর্থনীতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা হলো মূল্য বিপ্লব। নিত্যব্যবহার্য পণ্যের মূল্য প্রায় 150 বছর সুস্থির থাকার পর ঊর্ধ্বমুখী হতে আরম্ভ করে, এবং 16 শতাব্দীর শেষে খাদ্যপণ্যের মূল্যের প্রায় সাড়ে পাঁচ গুণ বেড়ে যায়। পশ্চিম ইউরোপের অর্থনীতিতে এমন অভাবনীয় এবং সুদুরপ্রসারী ফলাফলসম্পন্ন ঘটনা মূল্য বিপ্লব নামে পরিচিত। মূল্য বিপ্লবের কতগুলি সাধারণ বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়। যথা--    (১) কৃষিজ পণ্যের তুলনায় শিল্পজাত পণ্যের মূল্য বৃদ্ধি ছিল কম, এবং খাদ্যশস্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি। (২) ভূমি রাজস্ব সহ ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে শুল্ক, তোলা ইত্যাদির হার বৃদ্ধি এবং ফটকাবাজির আবির্ভাব। (৩) মূল্যবৃদ্ধির তুলনায় মজুরির হার খুবই কম ছিল বলে প্রকৃত আয় হ্রাস পেয়েছিল। (৪) ভূমি বিক্রয়যোগ্য পণ্যে পরিণত হওয়া। (৫) গ্রামীণ বুর্জোয়াজি শ্রেণীর আবির্ভাব। ষোড়শ শতকের আগেও প্রাকৃতিক কারণে মূল্যবৃদ্ধি হয়েছিল, তবে তা ছিল 2, 3 শতাংশের মতো, যা অস্বাভাবিক মনে হতো না। কিন্তু ষোল শতকের মাঝামাঝি সময় থেকে যে নিরবিচ্ছিন্ন মূল্যবৃদ্ধি হ...