সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

প্রাচীন ভারতে নারীর অবস্থান | The Position of Women in Ancient India

প্রাচীন ভারতে নারীর অবস্থান

যেকোনো সমাজের উৎকর্ষতা অনেকটাই নির্ভর করে সেই সমাজের নারীর অবস্থার ওপর। এক সময় মনে করা হত প্রাচীন ভারতে নারীর অবস্থান ছিল অতি উচ্চ। তুর্কিদের আগমনের পর থেকে নারীর অবস্থান নিম্নগামী হয় ক্রমশ। অবশ্য আধুনিক গবেষণায় এই মত বাতিল হয়েছে । ঋক বৈদিক যুগে নারীর মর্যাদা ছিল যতটা উপরে পরবর্তী বৈদিক যুগে কৃষিনির্ভর জটিল সমাজব্যবস্থা চালু হবার সাথে সাথে নারীর অবস্থান ক্রমশ নিম্নগামী হয় এবং পরবর্তীকালে ইতিহাসের গতিধারায় নারীর বৈচিত্র্যপূর্ণ অবস্থান লক্ষ্য করা যায়।

ঋকবেদে নারী

ঋক বৈদিক সমাজ ছিল পিতৃতান্ত্রিক। তাই পুত্র সন্তান ছিল অধিক কাম্য। তবে কন্যা সন্তান একেবারে অবহেলিত ছিল না। মেয়েরা শিক্ষা গ্রহণের সুযোগ পেত। অপালা, ঘোষা, সূর্য্যা, বিশ্ববারা প্রমুখ নারী বেদের সূত্র রচনা করেছিলেন। এরা পরিচিতা ছিলেন ব্রহ্মবাদীনী নামে। নারীরা বিদথ- এর অধিবেশনে যোগ দিতে পারতেন, যুদ্ধে অংশ নিতে পারতেন। সুকুমারী ভট্টাচার্য দেখিয়েছেন যে, যেসব নারী অবিবাহিতা থেকে যেতেন তারা জরৎকুমারী নামে পরিচিত হতেন। ঋকবেদে বলা হয়েছে নারীর বিবাহ হত তারা বিবাহ যোগ্যা হলে এবং অভিভাবকের নিয়ন্ত্রণ ছিল না তেমন। একটি মেলার কথা জানা যায় যেখানে বিবাহযোগ্য নরনারী মিলিত হতেন এবং একে অপরের সঙ্গী বা সঙ্গিনী নির্বাচন করতেন। শ্বশুরবাড়িতে নববধূ পেতেন সম্রাজ্ঞীর মর্যাদা। নারী সেখানে পতির সঙ্গে যজ্ঞে অংশ নিতে পারতেন। সতীদাহ ছিল না সে যুগে। স্বামীর মৃত্যুর পর স্ত্রী প্রতীকীভাবে স্বামীর চিতায় শুয়ে পড়তেন; তার দেবর তাকে তুলে নিয়ে আসতেন চিতা থেকে। পুত্রহীনা বিধবা নারী পুত্রসন্তান না হওয়া পর্যন্ত তার দেবরের সঙ্গে সহবাস করতে পারতেন। এটির ছিল নিয়োগ প্রথা। এটি বিধবার পুনর্বিবাহ নয়।

পরবর্তী বেদে নারী 

পরবর্তী বৈদিক যুগে অবস্থা বদলাতে থাকে। কৃষিভিত্তিক অর্থনীতি, ব্যক্তিগত সম্পত্তি এবং বর্ণ ব্যবস্থার উদ্ভবের সঙ্গে সামঞ্জস্য রেখে নারীর ওপর নিয়ন্ত্রণ বৃদ্ধি পায়। এখন বলা হল কন্যাসন্তানের  জন্ম পরিবারের দুঃখের কারণ। শিক্ষা লাভ করলে নারীর নারীত্বতে ঘাটতি পড়ে, তাই বয়স হওয়ার আগে নারীর বিবাহ দিতে হবে। এভাবে নারীর উপর অভিভাবকীয় নিয়ন্ত্রণ চাপানো হল। নারীর আদর্শ হল স্বামীর প্রতি অনুগত থাকা এবং তার অনুবর্তন করা। নারীর শরীরের উপর স্বামীর অধিকার ছিল। স্বশুর বাড়ি যে নারীকে ঋকবেদে তুলনা করা হতো সম্রাজ্ঞীর সঙ্গে পরবর্তী বৈদিক যুগে সেই নববধূ হলেন প্রেতিনী। পুরুষের বহুবিবাহ এবং সতীনের উপস্থিতি নারীর মর্যাদাকে আরো ক্ষুন্ন করল। সাহিত্যে যেটুকু মর্যাদা নারীর সেটুকু পুত্রসন্তানের মাতা হিসেবে। শাস্ত্রে বলা হল যে নারী শুধু কন্যা সন্তানের জন্ম দেয় তাকে ত্যাগ করা যায় দশ বছরের মধ্যে, যে কেবল মৃত সন্তানের জন্ম দেয় তাকে বারো বছরে ত্যাগ করা যায়, আর যে স্বামীর মুখের উপর কথা বলে তাকে তৎক্ষণাৎ ছেড়ে দেওয়া যায়। অর্থাৎ নারী-পুরুষের ভোগ্য বস্তু এবং সন্তান উৎপাদনের যন্ত্র মাত্র।

মহাজনপদের সময়ে নারীর অবস্থান 

কৃষিভিত্তিক জটিল সমাজের উদ্ভবের ফলে নারীর সামাজিক অবস্থার আরো অধঃপতন হয়। ষোড়ষ মহাজনপদের যুগে ব্রাহ্মণ্য সমাজাদর্শে বলা হল যে নারীর আসল গতি হল বিবাহ। বিধবার উপর আরো কঠোর বিধি নিষেধ আরোপ করা হল। শাস্ত্রে বলা হল যে নারী স্বাধীনতার যোগ্য নয়; তাই সে কুমারী জীবনে পিতার অধীনে, যৌবনের স্বামীর অধীনে এবং বৃদ্ধকালে পুত্রের রক্ষণাবেক্ষণে থাকবে। অন্যদিকে বৌদ্ধদের মধ্যে নারীর অবস্থান একটু ভালো ছিল। নারীরা বৌদ্ধ সংঘে যোগ দিতে পারত। বারাঙ্গনা আম্রপালীর দান গ্রহণে বুদ্ধের কোনো আপত্তি ছিল না। কিন্তু বিবাহ সংক্রান্ত নিয়ম-কানুন বা স্বামী-স্ত্রীর সম্পর্কের ব্যাপারে বুদ্ধের বিধান ছিল ব্রাহ্মণ্যবাদের মতোই।

মৌর্য যুগে নারীর অবস্থান

অশোকের অনুশাসনে স্ত্রী অধ্যক্ষ মহামাত্র নামক উচ্চপদস্থ কর্মচারী নিয়োগের কথা আছে। কিন্তু সামাজিক ক্ষেত্রে নারীর মর্যাদা যে খুব উঁচু হয়েছিল তা বলা যাবে না। নারীর পরিচয় হত তার পিতা, স্বামী অথবা পুত্রের নামে। চারুবাকির পরিচিতি অশোকের দ্বিতীয় স্ত্রী হিসাবে। তবে এই যুগে দুটি ব্যতিক্রমী বক্তব্য পেশ করেছেন কৌটিল্য। প্রথমত, নারী বিবাহ বিচ্ছেদের অধিকারী এবং দ্বিতীয়ত, গুপ্তচরের কাজে নারী কর্মচারী সবচেয়ে উপযোগী। তিনি বিভিন্ন কাজে নারী শ্রমিক নিয়োগেরও বিধান দিয়েছেন। মেগাস্থিনিস জানিয়েছেন, চন্দ্রগুপ্তের ব্যক্তিগত রক্ষীদের মধ্যে অনেক নারীরক্ষী ছিলেন। সমাজে গণিকারাও ছিল। কৌটিল্য তাদেরকে প্রমোদ বিনোদনের উপকরণ হিসেবে দেখেছেন। গণিকাদেরকে নিয়ন্ত্রণ করার জন্য তিনি গণিকাধ্যক্ষ নিয়োগের কথা বলেছেন।

মৌর্যত্তর পর্বে নারী অবস্থান

মৌর্যত্তর পর্বে নারী অবস্থান জানার প্রধান সহায়ক উপাদান হল রামায়ণ ও মহাভারত। মহাকাব্য গুলিতে তেজস্বী নারীর অভাব নেই; যেমন দ্রৌপদী। সে পঞ্চপান্ডবের প্রিয়ভার্যা। সে বড়দিদির মত পরিপালনীয়া, মায়ের মত শ্রদ্ধেয়া। কিন্তু যুধিষ্ঠির দ্রুতক্রিড়ায় নিজের স্ত্রীকে যখন পণ রাখেন তখন ক্ষত্রিয় কুলে নারীর মানসিকতার অনুমান করা যায়। মহাভারতের দ্রৌপদী আদর্শ নারী; কারণ সে পঞ্চস্বামীর বেশি আহার করে না, বেশি বিশ্রাম করে না, বেশি সাজগোজ করে না এবং শাশুড়ির সাথে কলহ করে না। সব সময় যন্ত্রচালবত এবং বশবর্তিনী থাকে। সুতরাং আত্মনিগ্রহ, আত্মত্যাগ এবং বশ হয়ে থাকাই নারীর আদর্শ। অন্যদিকে দেখা যায় গান্ধারীর প্রতিবাদী চরিত্র, যিনি স্নেহান্ধ ধৃতরাষ্ট্রকে তিরস্কার করেন, কৃষ্ণকে অভিসম্পাত করেন। আবার আদর্শ পতি হিসাবে পরিচিত রামায়ণের রাম তার স্ত্রীর সীতার পবিত্রতা যাচাই করার জন্য অগ্নিপরীক্ষা দিতে বলেন। এর থেকে নিকৃষ্ট একটি আচরন হল, রামের একটি উক্তি যার অর্থ এই দাঁড়ায় যে, রাবণের বন্দীদশা থেকে ফিরে আসা সীতাকে ভোগ করার কোন ইচ্ছা তার নেই। তার কাছে সীতা কুকুরে চাটা হবির পাত্রের মত। অর্থাৎ সীতা কেবল ভোগের উপকরণ। রাজপরিবারে যদি নারীর এই অবস্থা হয় তাহলে সাধারন নারীর কত করুন অবস্থা ছিল তাসহজেই অনুমেয়।

আলোচ্য পর্বে অবশ্য কয়েকটি ক্ষেত্রে নারীর ক্ষমতার কথা রয়েছে; যেমন কয়েকটি দান লেখতে দাতা হিসাবে নারীর নাম রয়েছে। পিতৃতান্ত্রিক সমাজে নারী ধনোৎপাদক নন, তাহলে এই সম্পদের উৎস কি? সম্ভবত স্ত্রীধন ছিল এই সম্পদের উৎস।
 
মনুসংহিতায় নারীর পুনর্বিবাহের উল্লেখ রয়েছে। পুনর্বিবাহিত নারী পুনর্ভু নামে পরিচিত। ব্রাহ্মণ্য সমাজে এই প্রথা জনপ্রিয় হয়নি। নিয়োগপ্রথা চালু ছিল। নিয়োগের সন্তানকে ক্ষেত্রজ বলা হত। তখনও সহমরণ বিশেষ কিছু ছিল না। মহাভারতের মাদ্রি সহমৃতা হয়েছিলেন। কিন্তু দশরথের স্ত্রীরা কেউই সতী হননি। পরিবারে নারীদের থেকে গণিকাদের অবস্থান আলাদা ছিল। সে উপার্জন করে। সে কেবল দেহোপজীবী নয়, সে শিক্ষিতা এবং বিবিধ কলায় পারদর্শী। তবে জরাগ্রস্ত ও বিগতা যৌবনা গণিকার জীবন যথেষ্ট প্রতিকূল ছিল।

গুপ্ত যুগে নারীদের অবস্থা

গুপ্ত যুগে সাধারণ ভাবে নারীর বেদ চর্চা নিষিদ্ধ ছিল। তবে সম্ভ্রান্ত ঘরের মেয়েদের শিক্ষা-দীক্ষায় বাধা ছিল না। বাৎসায়ন সাধারণ মেয়েদের জন্য শিক্ষামূলক বিষয়ের একটি তালিকা প্রদান করেছেন যার মধ্যে কবিতা আবৃত্তি, শ্লোকের  পদপূরণ, সমার্থক শব্দের অভিধান এবং অলংকার ও ছন্দ সম্পর্কে জ্ঞান লাভের কথা বলা হয়েছে। এগুলিকে 'অঙ্গবিদ্যা' বলা হয়েছে। 'নাগরক'দের স্ত্রীদের গণিত শাস্ত্রের জ্ঞান থাকা জরুরি ছিল। এছাড়া সংগীত, নৃত্য, অঙ্কন প্রভৃতি বিষয়ে তাদের দক্ষতা থাকতে হত। কিছু শিক্ষিতার কথা আমরা জানতে পারি; যেমন: রাজ্যশ্রী, অনুসূয়া, মালবিকা, সাগরিকা, আরণ্যকা, মালতি প্রমূখ। রাজ্যশ্রী নৃত্যগীত ও চিত্রাঙ্কনে সুদক্ষা ছিলেন । অমরকোষ এ মহিলা শিক্ষিকাদের উপাধ্যায়া এবং আচার্যা বলে উল্লেখ করা হয়েছে।

নারীর বিবাহে বয়সের ব্যবধান সম্পর্কে মনুর বিধান এই সময়ে বাস্তবে মানা হত কিনা তা নিয়ে সন্দেহ আছে। কারণ, কামসুত্রে বলা হয়েছে স্ত্রী স্বামীর চেয়ে বয়সে মাত্র তিন বছর ছোট হওয়া উচিত। বাৎসায়ন মনুর অনুগামী হওয়ার সত্ত্বেও বাস্তব অবস্থার প্রেক্ষিতে তিনি মনুর বিধানের বাইরে গেছেন। তিনি অনুলোম ও প্রতিলোম বিবাহের বিপক্ষে ছিলেন। কিন্তু নিছক সম্ভোগের ক্ষেত্রে অনুলোমকে বৈধতা দিয়েছেন। প্রেমজ বিবাহ কে তিনি অস্বীকার করেননি তবে স্বামী পছন্দের ক্ষেত্রে মেয়েদের কতগুলি সাবধান বাণী শুনিয়েছিলেন। এবং সবচেয়ে বড় কথা তিনিই প্রথম যৌনতাকে নারীর দৃষ্টিভঙ্গি থেকে দেখেছিলেন। পরকীয়ায় নারীদের সম্মতিকে বা 'স্বৈরিনীগমন'কে তিনি ধর্মবিরোধী বলে মনে করেন নি।

বাৎসায়নের কামসূত্রের যে আদর্শ স্ত্রীর বর্ণনা আছে তা পিতৃতান্ত্রিক স্মৃতিশাস্ত্রেরই পদধ্বনি। তার মতে, আদর্শ স্ত্রী হবে স্বামীর গৃহিনী, সচিব, ও প্রিয়া; তাঁর ধর্ম পথের সঙ্গিনী এবং স্বামী আপত্তি না করলেও সে এমন মেয়ের সঙ্গে মিশবে না যাদের খুব সুনাম নেই। সে স্বামীর আত্মীয় স্বজন, বন্ধু-বান্ধব, পরিবার-পরিজন, দাসী-ভৃত্য, সপত্নী-- সকলের সাথে সদয় ও মর্যাদাপূর্ণ ব্যবহার করবে। স্বামী বিদেশ গেলে তাকে অলংকার এবং মূল্যবান পোশাক বর্জন করে ব্রত উৎসব পালন করতে হবে। এবং সেই সময় একজন গৃহকর্তী হিসাবে তাঁর পারিবারিক কাজকর্মের পাশাপাশি ঘরোয়া চাষাবাদ, পশুপালন, এমনকি ভান্ডার গোছানোর কাজও করতে হবে।

 সমাজে অল্প হলেও ব্যভিচারিণীর উপস্থিতি ছিল। বাৎস্যায়ন এদের কথা লিখতে গিয়ে কিছুটা সস্নেহ প্রশ্রয় দেখিয়েছিলেন। কিভাবে বিবাহিতা নারীদের সঙ্গে ব্যভিচারে লিপ্ত হতে হবে তার কৌশল সম্পর্কে তিনি একটা পৃথক অধ্যায় যুক্ত করেছেন। স্মৃতিশাস্ত্রে অবশ্য ব্যভিচারিনীর শুদ্ধিকরণ পদ্ধতি হিসাবে পৃথকীকরণ এবং অল্প আহারের নির্দেশ দিয়েছেন। তাতেও যদি না শোধরায় এবং স্বামীকে হত্যা করার ষড়যন্ত্র করে তাহলে তাকে ত্যাগ করার বিধান দেওয়া হয়েছে।

বিক্ষিপ্তভাবে দু-একটা সতীদাহের ঘটনা ঘটলেও বিধবারা সাধারণ জীবন যাপন করতেন। প্রত্যেকেই যে নিষ্ঠাবতী ব্রহ্মচারিণী ছিলেন তাও নয়। শাস্ত্রকারগন বিধবার সম্পত্তির ভাগ নিয়ে যথেষ্ট সরব ছিলেন। বিধবার বিবাহ সুপ্রচলিত ছিল না, আবার অপ্রচলিতও ছিল না। অমরকোষ-এ পুনর্বিবাহিতা বিধবার (পুনর্ভু ) প্রধান স্ত্রী হওয়ারও উল্লেখ আছে। বাৎসায়ন অবশ্য পুনর্ভুদের স্ত্রী অপেক্ষা "আকর্ষণীয়া রক্ষিতা'' হিসাবে দেখতে পছন্দ করেছেন।

গুপ্ত যুগে সমাজে গণিকাদের ব্যাপক চাহিদা ও জনপ্রিয়তা ছিল। বাৎসায়ন গণিকাদের দুই ভাগে ভাগ করেছেন এক, শিক্ষিকা গণিকা বর্গ। এরা চৌষট্টি কলায় পারদর্শিনী এবং এদের খদ্দের মূলত উপরতলার সম্ভ্রান্ত মানুষেরা। দুই, সাধারন দেহোপজীবিনী অর্থাৎ বেশ্যা। বাৎসায়ন গণিকাদের কিছু পেশাগত উপদেশ দিয়েছেন। যেমনঃ অর্থ উপার্জনের উদ্দেশ্য থেকে বিচ্যুত না হওয়া, প্রেমে না পড়া এবং রাষ্ট্রীয় আইন কানুন সম্পর্কে ওয়াকিবহাল থাকা। আলোচ্য পর্বের সাহিত্যগত সূত্রানুযায়ী কয়েকজন প্রথিতযশা গণিকা হলেন বসন্তসেনা, রাগমঞ্জুরী, চন্দরসেনা প্রমূখ। গুপ্ত যুগেই মন্দিরে দেবদাসী প্রথার আবির্ভাব ঘটেছিল।

পৈতৃক সম্পত্তির উপরে মেয়েদের অধিকার স্বীকৃত ছিল। বিয়ের সময় ভাইয়েরা তার ভাগের এক চতুর্থাংশ ভগিনীদের শাস্ত্র অনুযায়ী দিতেন। স্ত্রীধন এর উপর নারীর পূর্বেকার অধিকার বলবৎ ছিল। তার মৃত্যর পর তার মেয়েরা পেত। বিধবার সম্পত্তির অধিকার নিয়েও শাস্ত্রকাররা সরব ছিলেন।

The Position of Women in Ancient India

The prosperity of any society largely depends on the status of women in that society. It was once believed that the status of women in ancient India was very high. However, after the arrival of the Turks, the position of women gradually declined. Modern research, however, has rejected this view. During the Rig Vedic period, women's dignity was high, but as the agrarian-based complex societal structure began in the later Vedic period, the position of women gradually deteriorated. Subsequently, diverse positions of women can be seen in the course of history.

Women in the Rigveda

The Rigvedic society was patriarchal, so male children were more desired. However, female children were not entirely neglected. Girls were given the opportunity to receive education. Women like Apala, Ghosha, Surya, and Vishwabara were instrumental in composing the hymns of the Vedas. They were known as Brahmavadinis. Women could join Vedic assemblies and participate in wars. Sukumari Bhattacharya has shown that women who remained unmarried were known as Jaratkumari. According to the Rigveda, women could marry when they were of marriageable age, and there was no strict control from guardians. It is mentioned that there was a gathering where marriageable men and women met and selected partners. Newlywed women enjoyed the status of queens in their in-laws' homes. Women could participate in rituals with their husbands. Sati was not practiced during that time. After the husband's death, the wife would symbolically lie on the husband's pyre; her brother-in-law would lift her from the pyre. A childless widow could live with her brother-in-law until she bore a son. This was a system of appointment, not remarriage.

Women in Later Vedic Texts

In the later Vedic period, the situation began to change. With the rise of an agrarian economy, private property, and the caste system, control over women increased. Now, it was said that the birth of a daughter brought sorrow to the family. Women were considered less feminine if they received education, so they had to marry before reaching a certain age. Thus, the control over women became more pronounced. The ideal of women was to be obedient to their husbands and follow their commands. The husband's control over a woman's body was established. Women who were once compared to queens in the Rigveda were now reduced to the status of "pretinis." The presence of polygamy and co-wives further diminished the respect for women. In literature, the little respect that women enjoyed was mainly as mothers of sons. It was stated in the scriptures that a woman who only bore daughters could be abandoned within ten years, and a woman who bore only dead children could be abandoned after twelve years. A woman who spoke disrespectfully to her husband could be abandoned immediately. Thus, women were reduced to mere objects of pleasure and machines for procreation.

Women During the Mahajanapadas Period

The emergence of an agrarian-based complex society led to a further decline in the social position of women. In the Brahmanical society of the sixteen Mahajanapadas, it was stated that a woman's primary goal was marriage. Strict rules were imposed on widows. The scriptures stated that women were not fit for independence, and thus, they remained under the control of their fathers as unmarried girls, under their husbands in their youth, and under their sons' protection in old age. On the other hand, the position of women among the Buddhists was somewhat better. Women could join the Buddhist Sangha. Buddha had no objection to the donations of courtesans like Amrapali. However, regarding marriage laws and husband-wife relations, Buddha's teachings were similar to Brahmanical customs.

Women's Position in the Maurya Period

During Ashoka's reign, there is mention of high-ranking female officials called Mahamatras. However, it cannot be said that women's social status had reached a very high point. A woman's identity was still defined by her father, husband, or son. Charubaki is known as Ashoka's second wife. However, there were a few exceptions in the Mauryan period, as proposed by Kautilya. First, a woman had the right to divorce, and second, women were considered ideal candidates for espionage work. Kautilya also laid down rules for employing women workers in various jobs. Megasthenes mentioned that among Chandragupta's personal bodyguards, many were women. In society, there were also courtesans. Kautilya viewed them as tools for entertainment and proposed appointing a supervisor to control them.

Women's Position After the Mauryan Period

The primary sources to understand women's position in the post-Mauryan period are the Ramayana and Mahabharata. These epics have no shortage of powerful women, such as Draupadi, the favorite wife of the Pandavas. She is described as a dignified figure, both as a caregiver like a grandmother and a revered figure like a mother. However, when Yudhishthira stakes Draupadi in a game of dice, it gives an insight into the mentality of Kshatriya families regarding women. Draupadi in the Mahabharata represents the ideal woman; she does not eat excessively, does not rest too much, does not dress up excessively, and does not quarrel with her mother-in-law. She remains obedient and submissive. Thus, self-restraint, self-sacrifice, and submission were considered the ideal qualities for women. On the other hand, Gandhari's rebellious character is also visible as she scolds her blind husband Dhritarashtra and curses Krishna. In the Ramayana, the ideal husband, Ram, asks his wife Sita to undergo a trial by fire to prove her purity. One of Ram's actions is even worse, as he states that after Sita returns from being kidnapped by Ravana, he has no desire to enjoy her company. To him, Sita is like a vessel licked by a dog. In other words, Sita is seen only as an object of pleasure. If women in royal families were treated like this, the plight of common women can be easily imagined.

In the discussed period, there are mentions of some cases of women's empowerment, such as women being named as donors in certain donations. In a patriarchal society, women were not seen as producers of wealth, so where did this wealth come from? It is likely that the wealth came from the wife’s dowry.

The Position of Women During the Gupta Period

In the Gupta period, women's study of the Vedas was generally prohibited. However, girls from noble families were not restricted from receiving education. Vatsayana provides a list of subjects for the education of ordinary women, which included poetry recitation, learning synonyms, understanding ornamentation and meter, and knowledge of rhythm. These were called "angavidya" (arts). The wives of the nagaraka (city dwellers) were expected to have knowledge of mathematics. They also had to be skilled in music, dance, and painting. Some educated women from this period include Rajyashri, Anusaya, Malvika, Sagarika, Aranyaka, and Malati. Rajyashri was skilled in dance, music, and painting. The Amarakosha refers to women teachers as upadhyaya and acharya.

Doubts exist about whether the laws regarding age differences in marriage as stated by Manu were strictly followed during this period. According to the Kamasutra, the wife should be three years younger than her husband. Despite being a follower of Manu, Vatsayana deviates from Manu’s rules in practical terms. He opposed the practice of hypergamous and hypergamous marriages but legitimized hypergamous unions in terms of mere enjoyment. Vatsayana did not deny love marriages but gave certain warnings to women regarding the choice of a husband. Most importantly, he was the first to view sexuality from a woman’s perspective. He did not consider women’s consent or "deviant behavior" in adultery as against religious duties.

The ideal wife described in Vatsayana's Kamasutra is a reflection of the patriarchal norms in Hindu scriptures. According to him, the ideal wife would be a housewife, secretary, and lover; she would be the companion of her husband on the path of virtue and would avoid associating with women of questionable character, even if her husband did not object. She would maintain kind and respectful relations with her husband’s relatives, friends, family, servants, and co-wives. If her husband went abroad, she would abandon ornaments and expensive clothing and focus on religious observances. During this time, a housewife was also expected to manage the household chores, agriculture, animal husbandry, and even the storeroom.

Though rare, there were instances of courtesans in society. Vatsayana, while writing about them, showed a certain level of tolerance. He added a chapter on how married women should engage with courtesans. In the scriptures, however, the purification method for adulterous women involved separation and a restricted diet. If the woman did not reform and conspired to kill her husband, she could be abandoned.

Though there were a few instances of Sati, widows generally led ordinary lives. Not all of them were devoted to Brahmacharinis. Scholars of the scriptures were vocal about the widow's share in her husband's property. Widow remarriage was neither common nor uncommon. The Amarakosha mentions a remarried widow (Punarbhū) who became the chief wife. However, Vatsayana preferred viewing remarried women as "attractive courtesans."

In the Gupta period, there was a large demand and popularity for courtesans. Vatsayana divided courtesans into two categories: one, the shikshika (teaching) courtesans who were skilled in 64 arts and whose clientele were mainly from the upper classes, and two, the ordinary courtesans or veshya. Vatsayana gave professional advice to courtesans, such as not deviating from the purpose of earning money, not falling in love, and being aware of state laws. According to literary sources, some well-known courtesans were Vasantsena, Ragmanjari, and Chandrasena. It was during the Gupta period that the practice of Devadasi (temple dancers) began to emerge.

Women had the right to paternal property. At the time of marriage, brothers were required to give one-fourth of their share to their sisters according to the scriptures. Women’s right to their dowries remained in effect, and after their death, their daughters would inherit it. The scholars of the scriptures also made noise about widows’ right to property.


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আরবদের সিন্ধু অভিযান | কারণ ও তাৎপর্য

আরবদের সিন্ধু অভিযান | কারণ ও তাৎপর্য Please visit our Homepage and subscribe us. Suggested Topics || Ghajnavid Invasion || গজনী আক্রমণ || || মামুদের সোমনাথ মন্দির লুণ্ঠন || Somnath Temple Plunder || || তরাইনের যুদ্ধ ও তার গুরুত্ত্ব || মহম্মদ ঘুরির ভারত আক্রমন ও তার চরিত্র || সপ্তম শতকের প্রথমার্ধে আরবদেশে ইসলামের আবির্ভাব ঘটে। ইসলাম আরবদের নতুন করে জীবনীশক্তির সঞ্চার করে । ইসলাম ক্রমশ: একটি ধর্ম থেকে রাজনৈতিক শক্তি রূপে আত্মপ্রকাশ করে। বিশ্বের বিভিন্ন জায়গায় তারা আরবীয় সাম্রাজ্য প্রতিষ্ঠা করতে সক্ষম হয়। ভারতবর্ষের সঙ্গে আরবদের যোগাযোগ দীর্ঘদিনের। বাণিজ্যিক সূত্রে তারা নিয়মিত ভারতের উপকূল গুলিতে, বিশেষ করে মালাবার উপকূলে আসত। ভারতীয় ও চীনা পণ্য 'ধাও' নামক বিশেষ জাহাজে করে নিয়ে তারা ইউরোপের বাজারে বিক্রি করত। 712 খ্রিস্টাব্দে ইরাকের গভর্নর হাজ্জাজ বিন ইউসুফ এর সেনাপতি ও জামাতা মোহাম্মদ বিন কাসেম সিন্ধু দেশে একটি সফল অভিযান করেন এবং সিন্ধুদেশ আরবীয় মুসলমানদের অধীনে চলে যায়। অভিযানের(প্রত্যক্ষ) কারণ ভারতবর্ষের প্রতি আরবদের দীর্ঘদিনের নজর ছিল। এর আ...

মহাফেজখানার শ্রেণীবিভাগ | Category of Archives

মহাফেজখানার শ্রেণীবিভাগ মহাফেজখানা বা লেখ্যাগারগুলি সাধারণ জনতার জন্য নয় মূলত গবেষক, ঐতিহাসিক, আইনবিদ, চিত্র পরিচালক প্রভৃতি পেশার লোকজন তাদের গবেষণার কাজে লেখ্যাগারে নথি পত্র দেখতে পারেন।  লেখ্যাগার পরিচালনা ও সংরক্ষিত নথির ভিত্তিতে লেখ্যাগগুলিকে বিভিন্ন ভাগে ভাগ করা হয়েছে।   1. সরকারি লেখ্যাগার:- কেন্দ্র বা রাজ্য সরকার বা স্থানীয় প্রশাসনের উদ্যোগে যে লেখ্যাগারগুলি গড়ে ওঠে। সেগুলিকে সরকারি লেখ্যাগার বলা হয়। বিশ্বের বিভিন্ন দেশে এরকম সরকার পরিচালিত এক বা একাধিক লেখ্যাগার থাকে। যেমন, আমেরিকার Natonal Archive And records Administration (NARA)। ভারতবর্ষে র কেন্দ্রীয় লেখ্যাগার National Archive of India নামে পরিচিত। বিভিন্ন ঐতিহাসিক, প্রশাসনিক ও আইনগত নথি, মানচিত্র, নক্সা,  পাণ্ডুলিপি প্রভৃতি সংরক্ষিত থাকে। 2. বানিজ্যিক লেখ্যাগার:-  এটি একটি লাভজনক প্রতিষ্ঠানের লেখ্যাগার বিভিন্ন বানিজ্যিক প্রতিষ্ঠান   মূলত তাদের সংস্থার ঐতিহাসিক এবং বানিজ্যিক নথি সংরক্ষিত রাখে। যেমন, ভারতের প্রথম বানিজ্যিক লেখ্যাগার হলো পুনার Tata Centrel Archive। 3. অলাভজনক লেখ্যাগ...

ষোড়শ শতকীয় ইউরোপে মূল্যবিপ্লব | Price Revolution

 ষোড়শ শতকের ইউরোপে মূল্য বিপ্লব   16 শতাব্দীতে ইউরোপীয় অর্থনীতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা হলো মূল্য বিপ্লব। নিত্যব্যবহার্য পণ্যের মূল্য প্রায় 150 বছর সুস্থির থাকার পর ঊর্ধ্বমুখী হতে আরম্ভ করে, এবং 16 শতাব্দীর শেষে খাদ্যপণ্যের মূল্যের প্রায় সাড়ে পাঁচ গুণ বেড়ে যায়। পশ্চিম ইউরোপের অর্থনীতিতে এমন অভাবনীয় এবং সুদুরপ্রসারী ফলাফলসম্পন্ন ঘটনা মূল্য বিপ্লব নামে পরিচিত। মূল্য বিপ্লবের কতগুলি সাধারণ বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়। যথা--    (১) কৃষিজ পণ্যের তুলনায় শিল্পজাত পণ্যের মূল্য বৃদ্ধি ছিল কম, এবং খাদ্যশস্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি। (২) ভূমি রাজস্ব সহ ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে শুল্ক, তোলা ইত্যাদির হার বৃদ্ধি এবং ফটকাবাজির আবির্ভাব। (৩) মূল্যবৃদ্ধির তুলনায় মজুরির হার খুবই কম ছিল বলে প্রকৃত আয় হ্রাস পেয়েছিল। (৪) ভূমি বিক্রয়যোগ্য পণ্যে পরিণত হওয়া। (৫) গ্রামীণ বুর্জোয়াজি শ্রেণীর আবির্ভাব। ষোড়শ শতকের আগেও প্রাকৃতিক কারণে মূল্যবৃদ্ধি হয়েছিল, তবে তা ছিল 2, 3 শতাংশের মতো, যা অস্বাভাবিক মনে হতো না। কিন্তু ষোল শতকের মাঝামাঝি সময় থেকে যে নিরবিচ্ছিন্ন মূল্যবৃদ্ধি হ...