মগধের উত্থান
খ্রিস্টপূর্ব ষষ্ট শতকে ভারতবর্ষে বিশেষ করে উত্তর ভারতে ১৬ টি বৃহৎ জনপদের উত্থান ঘটে এগুলিকে মহাজনপদ বলা হয়। এগুলির মধ্যে উল্লেখযোগ্য ছিল কাশী , কোশল, বৎস ও অবন্তী। পূর্ব ভারতে বিহারের দক্ষিণ দিকে অবস্থিত মগধ তখনও একটি গৌন জনপদ হিসাবে পরিচিত ছিল। মহাজনপদ গুলি পারস্পরিক দ্বন্দ্বে লিপ্ত ছিল এবং মগধ এই দ্বন্দ্বে অন্যান্যদের পরাজিত করে এক বিরাট সাম্রাজ্য স্থাপন করতে সক্ষম হয়। সাম্রাজ্যবাদী শক্তি হিসাবে মগধের উত্থানের পিছনে ভোগলিক অনুকুল পরিবেশের পাশাপাশি হরযঙ্ক, শৈশুনাগ এবং নন্দ বংশের রাজাদের যোগ্য নেতৃত্ব উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছিল।
নদী ও পাহাড় দিয়ে ঘেরা মগধ ছিল প্রাকৃতিক ভাবে নিরাপদ একটি জায়গা। এর রাজধানী রাজগৃহ ছিল পাঁচটি পাহাড় এবং একটি প্রস্তর প্রাচীর দিয়ে ঘেরা। গঙ্গা, শোন ও গণ্ডক নদী বিধৌত উর্বর পলিমাটি এই এলাকায় কৃষিজ উদবৃত্ত সৃষ্টি করেছিল। আবার এই নদীগুলির অবস্থান যোগাযোগ ব্যবস্থাকে সহজ করে তুলেছিল। এই এলাকায় খনিজ সম্পদের প্রাচুর্য ছিল। লোহা ও তামা এখানে প্রচুর পাওয়া যেত। রামশরন শর্মা ও রোমিলা থাপার মনে করেন, খৃঃ পূঃ সপ্তম শতক নাগাদ এই এলাকার লোহার খনি গুলি থেকে লোহা উত্তোলন শুরু হয়েছিল। গভীর বনাঞ্চল পরিষ্কার করতে, কিংবা কৃষির বিকাশের ক্ষেত্রে কিংবা যুদ্ধাস্ত্র নির্মাণের ক্ষেত্রে লোহার উপযোগীতা ছিল অপরিসীম। তিনটি নদীপথ মগধের হাতে থাকায় বাণিজ্য পরিবহনের কোনো অসুবিধা হত না। তাছাড়া মগধের হাতে ছিল যথেষ্ট রণহস্তী, যুদ্ধে যার গুরুত্ব ছিল অপরিসীম। সমসাময়িক ব্রাহ্মন্যবাদী কড়াকড়ি মগধে ছিল না। তাই মগধের সিংহাসন কেবল ক্ষত্রিয়দের জন্য পড়ে থাকত না। যোগ্য ব্যক্তি সে যে বংশেরই হোক না কেন সিংহাসন দখল করতেন। এদের যোগ্য তত্ত্বাবধান ছাড়া কখনই মগধের উত্থান সম্ভব হত না।
ঋক বেদে মগধের উল্লেখ নেই। পরবর্তী বৈদিক সাহিত্যে মগধের উল্লেখ আছে কিন্তু সেখানে মগধকে হেয় করা হয়েছে। বৈদিক সংস্কৃতিক পরিমন্ডলের বাইরে অবস্থিত হওয়ার জন্যই সম্ভবত এই ধরনের মনোভাব প্রকাশিত হয়েছে। জাতকের গল্প থেকে জানা যায় মগধ একসময় অঙ্গের অন্তর্ভুক্ত ছিল। কিন্তু মগধের সিংহাসনে বিম্বিসারের আরোহণের পর থেকে অবস্থার দ্রুত পরিবর্তন ঘটতে থাকে। বিম্বিসার গৌতম বুদ্ধের সমসাময়িক ছিলেন। তিনি গৌতম বুদ্ধের ভক্তও ছিলেন। রাজনীতি ও কূটনীতির যৌথ প্রয়াস ঘটিয়ে তিনি মগদের শক্তি বৃদ্ধি করতে সক্ষম হয়েছিলেন। তিনি কোশল, মদ্র ও বৃজির এর সাথে বৈবাহিক সম্পর্ক স্থাপন করেছিলেন। বৃজির সঙ্গে বৈবাহিক সম্পর্কের দরুন মগধের উত্তর সীমান্ত সুরক্ষিত হয়েছিল। এর উপর তিনি যৌতুক হিসেবে কাশি গ্রাম লাভ করেছিলেন। এভাবে প্রথম মগধের সীমান্ত বিস্তৃত হল। এরপর তিনি পূর্ব দিকের প্রতিবেশী রাজ্য অঙ্গের বিরুদ্ধে সফল অভিযান করেন এবং অঙ্গ মগধের এলাকাভুক্ত হয়। অঙ্গ জয়ের মধ্য দিয়ে মগধ সাম্রাজ্যবাদের সূচনা হয়।
বিম্বিসারের পরবর্তী শাসক ছিলেন অজাত শত্রু। বৌদ্ধশাস্ত্র মতে অজাত শত্রু তার পিতা বিম্বিসারকে হত্যা করে সিংহাসন দখল করেছিলেন। বিম্বিসারের মৃত্যুশোকে তার স্ত্রী কোশলাদেবী মারা যান। কোশল-রাজ প্রসেনজিৎ এর প্রতিক্রিয়ায় কাশি গ্রাম ফিরিয়ে নেন, যেটি যৌতুক হিসাবে বিম্বিসারকে দেওয়া হয়েছিল। ফলে অজাতশত্রু ও প্রসেনজিতের মধ্যে এক দীর্ঘ লড়াই এর সূত্রপাত হয়। শেষ পর্যন্ত আরেকটি বৈবাহিক মৈত্রীর মাধ্যমে শান্তি স্থাপিত হয়। কাশি গ্রাম মগধের হাতেই থেকে যায়। কিছুদিন পর প্রসেনজিতের পুত্র বিদ্রোহী হয়ে ওঠে এবং প্রসেনজিৎ মগধের উদ্দেশ্যে রওনা দেন। যদিও যাত্রাপথে তাঁর মৃত্যু হয়। জানা যায় যে, যোগ্য উত্তরাধিকারের অভাবে কোশল ক্রমশ দুর্বল হয়ে পড়ে এবং অজাত শত্রু কোশল রাজ্য দখল করে নেন।
অজাতশত্রুর আগ্রাসী নীতির অন্যতম দিক ছিল বৃজির সঙ্গে সংঘাত। মহাযান মতে বলা হয়েছে বৃজিকে সম্পূর্ণ উৎখাত করতে অজাত শত্রু প্রতিজ্ঞা করেছিলেন। কেন পিতার এই মিত্র রাজ্যের প্রতি এত শত্রুতা তার কারণ নির্ণয় করা কঠিন। জৈন সাক্ষ্যে বলা হয়েছে, বিম্বিসার তার লিচ্ছবি পত্নী চেল্লনার দুই সন্তানকে একটি বিখ্যাত হাতি ও কন্ঠহার উপহার দিয়ে যান। অজাতশত্রু এগুলির ওপর অধিকার দাবি করলে বৃজির সঙ্গে সংঘাত বাঁধে। অনেক পরবর্তীকালে রচিত বুদ্ধঘোষের সুমঙ্গলবিলাসিনী গ্রন্থে অনেকটা বিশ্বাসযোগ্য তথ্য দেওয়া হয়েছে। বলা হয়েছে যে, গঙ্গার উপর কোনো একটি বন্দরের কাছে দুর্মূল্য রত্ন ও সুগন্ধি দ্রব্যের একটি খনি ছিল, যার ওপর মগধ ও ব্রিজির যুগ্ম অধিকার ছিল। এর উপর কর্তৃত্বের প্রশ্নে বৃজিদের সাথে অজাতশত্রুর সঙ্গে বৃজির বিরোধ ঘটে।
যে কারণে যুদ্ধ বাঁধুক না কেন বৃজিকে বসে আনতে দীর্ঘ ১৬ বছর লেগে গিয়েছিল। স্বয়ং বুদ্ধও এই যুদ্ধের ব্যাপারে মন্তব্য করেছিলেন। এর থেকেই বোঝা যায় যুদ্ধটি কতটা তাৎপর্যপূর্ণ। মহাপরিনির্বাণ সূত্রে বলা হয়েছে, বুদ্ধ বলেছিলেন লিচ্ছবি সহ বৃজিরা যদি তাদের ঐক্য অটুট রাখে এবং চিরাচরিত রীতিগুলি পালন করে তাহলে মগধ তাদের পর্যদুস্ত করতে পারবেনা। এর থেকে বোঝা যায় বুদ্ধের সহানুভূতি ও নৈতিক সমর্থন অরাজতান্ত্রিক বৃজির দিকেই ছিল।
জৈন গ্রন্থে বলা হয়েছে অজাত শত্রুর হাতে নয়টি লিচ্ছবি, নয়টি মল্ল এবং কাশি কৌশলের আঠারোটি অর্থাৎ মোট ৩৬ টি গণ রাজ্য পর্যদুস্থ হয়েছিল। সাম্রাজ্যবাদী শক্তির বিরুদ্ধে গণরাজ্যগুলির সম্মিলিত প্রতিরোধ গড়ে তোলার এ এক বিশিষ্ট নজির। যাই হোক, গণরাজ্যগুলি মগধের আগ্রাসী নীতির কাছে পরাজয় শিকার করতে বাধ্য হয় এবং এর পেছনে বুদ্ধির বাণী সঠিক প্রমাণিত হয়। অজাত শত্রু কূটনীতি ও ভেদনীতির যৌথ প্রয়োগের মাধ্যমে বৃজি ও লিচ্ছবিদের ঐক্যে ভাঙ্গন ধরান। এই কাজে তাঁর প্রধান সহায়ক ছিলেন দুই নিপুণ প্রশাসক সুনিধ ও বসসাকর। জৈন মতে, মহাশিলাকণ্ঠগ ও রথমুসল নামে দুই অভিনব অস্ত্রের প্রয়োগ করে অজাত শত্রু শেষ পর্যন্ত সামরিক বিজয় ছিনিয়ে এনেছিলেন।
বৃজির পরাজয় প্রসঙ্গে কোশাম্বির মতামত প্রনিধানযোগ্য। তাঁর মতে, সুশৃংখল বহুসংখ্যক সৈনিকের অস্তিত্বই ছিল দীর্ঘদিন লড়াই টিকিয়ে রাখার প্রাথমিক শর্ত। একটি বিশাল সেনাবাহিনী পোষন করতে ও সক্রিয় রাখতে গেলে যে বিপুল পরিমাণ কৃষিজ উদ্বৃত্তের দরকার, তা রাজস্ব ব্যবস্থার মাধ্যমে আহরণ করতে গেলে জটিল প্রশাসনিক ব্যবস্থা চাই। এই ব্যবস্থা গণরাজ্যগুলির চেয়ে রাজতান্ত্রিক কাঠামোতে পাওয়া সুলভ ছিল।
এদিকে বৎস ও অবন্তীর মধ্যে যে শক্তি পরীক্ষা চলছিল তার পাল্লা শেষ পর্যন্ত ঝুঁকে পড়ল অবন্তীর দিকে। গাঙ্গেয় উপত্যকার পূর্বাংশে মগধের ক্ষমতা অপ্রতিহত হয়ে উঠল। মধ্যপ্রদেশের পশ্চিম অংশে অবন্তিই তখন মগধের একমাত্র প্রতিদ্বন্দ্বী। অজাত শত্রু অবন্তির বিরুদ্ধে রাজধানীকে সুরক্ষিত করেছিলেন কিন্তু অবন্তি-মগধ সংঘাত রাজা অজাত শত্রুর আমলে ঘটেনি।
অজাত শত্রুর উত্তরসূরিদের আমলে সম্ভবত মগধের শক্তি বৃদ্ধি অব্যাহত ছিল। অজাত শত্রুর পুত্র উদাইন তাঁর রাজধানী রাজগীর থেকে পাটলিপুত্র স্থানান্তরিত করেন। ফলে পাটলিপুত্রের গুরুত্ব বৃদ্ধি পায় এবং যা পরবর্তী হাজার বছর ধরে অব্যাহত ছিল।
উদাইনের উত্তরাধিকারীদের নাম পুরাণে ও সিংহলি বিবরণে আছে। কিন্তু এদের শাসনকাল সম্পর্কে নির্ভরযোগ্য তথ্য খুবই কম। হর্যঙ্কদের পর মগধের সিংহাসনে বসেন শিশুনাগ। তাঁর নামে শৈশুনাগ বংশ। শিশুনাগের আমলে শেষ পর্যন্ত অবন্তীর পরাজয় ঘটলো। ১৬ টি মহাজনপদের মধ্যে মগধই প্রধান শক্তি হিসেবে আত্মপ্রকাশ করল। পরবর্তী শৈশুনাগ রাজাদের মধ্যে ছিলেন কালাশোক, কাকবর্ণ প্রমূখ। কিন্তু এদের শাসন সম্পর্কে বিশদ কিছু জানা যায় না।
শিশুনাগদের ক্ষমতাচ্যুত করে নন্দরা রাজা হন। প্রথম নন্দ রাজা মহাপদ্মনন্দ। সম্ভবত তার নিম্নবংশে জন্ম। পুরান মতে তিনি সকল ক্ষত্রিয় শাসকদের উচ্ছেদ করে একরাট হয়েছিলেন। তাঁর হাতে পরাজয় ঘটে পঞ্চাল, কাশি, হৈহয়, কলিঙ্গ, অস্মক, কুরু, মৈথিল, শূরসেন প্রভৃতি শক্তির। এই তালিকার সত্যতা যাচাই করার উপায় নেই। এগুলির অনেকগুলি মহাপদ্মের অনেক আগেই মগধের আয়ত্তাধীন ছিল। সম্ভবত এরা বিদ্রোহ করেছিল। মহাপদ্ম সেগুলি দমন করেছিলেন। অবশ্য নন্দ শাসন যে কলিঙ্গ পর্যন্ত অগ্রসর হয়েছিল তার উল্লেখ খারবেলের হস্তিগুম্ফা লিপিতে আছে। নন্দদের নবম তথা শেষ শাসক ধননন্দ (গ্রীক মতে আগ্রাম্মেস)। গ্রিক বিবরণে তার সাম্রাজ্যের শক্তি ও বিশাল সেনাবাহিনীর কথা আছে।
এইভাবে অনুকুল প্রাকৃতিক পরিবেশ এবং যোগ্য নেতৃত্বের তত্ত্বাবধানে প্রথম সর্বভারতীয় শক্তি হিসাবে মগধের উত্থান সম্ভব হয়।
Rise of Magadha
During the first millennium BCE in the Indian subcontinent, particularly in North India, several Janapadas (territories) emerged. These Janapadas engaged in political competition, often absorbing one another to evolve into Mahajanapadas (major territories). In the 6th century BCE, there was a rise of 16 Mahajanapadas in North India. Among these, Magadha, located in present-day South Bihar, was initially a minor Mahajanapada. However, Magadha eventually became the center, establishing an empire across the Indian subcontinent.
Magadha was naturally protected by rivers and mountains, making it a secure area. Its capital, Rajagriha, was enclosed by five hills. The fertile land created by the Ganges, Shon, and Gandak rivers facilitated agricultural prosperity in the region. Moreover, the strategic location of these rivers eased transportation. The region was also rich in mineral resources, particularly iron and copper, which were utilized for various purposes such as clearing forests, agricultural development, or crafting weapons. The presence of three river routes ensured smooth trade transportation for Magadha, while its military prowess was significant for warfare. Contemporary Brahmanical ideologies did not prevail in Magadha. Therefore, the throne of Magadha was not limited to the Kshatriyas alone. Competent individuals, regardless of their lineage, would ascend to the throne. Without their capable governance, the rise of Magadha would never have been possible
Rig Vedic texts did not mention Magadha. Later Vedic literature does mention Magadha but often in a derogatory manner, possibly due to its location outside the cultural sphere of the Vedic civilization. Historical accounts suggest that Magadha was initially part of Anga. However, Magadha's rise to prominence began after the ascension of Bimbisara, a contemporary of Gautama Buddha. Bimbisara was a follower of Buddha and effectively expanded Magadha's power through political and diplomatic means. He established marital alliances with Kosala, Malla, and Vajji, securing the northern borders of Magadha. Additionally, he gained control over the Anga region through successful campaigns, marking the beginning of the Magadhan Empire.
Bimbisara was succeeded by his
son Ajatashatru, who is said to have usurped the throne by assassinating his
father, Bimbisara. Ajatashatru's wife, Kosala Devi, also died in the aftermath
of Bimbisara's death. In retaliation, Kosala king Prasenajit reclaimed the
Kashi village, which had been given to Bimbisara as a marital alliance. This
led to a prolonged conflict between Prasenajit and Ajatashatru. Eventually,
peace was restored through another marital alliance, and Kashi remained under
Magadha's control. However, Prasenajit's son, a rebel, rose against him,
leading Prasenajit to flee from Magadha's intentions. Although he died during
his escape. It is known that due to the lack of a worthy heir, Kosala gradually
weakened, allowing Ajatashatru to eventually annex the Kosala kingdom.
One of Ajatashatru's aggressive policies was to antagonize Vajji. According to Mahayana tradition, Ajatashatru vowed to completely uproot Vajji. It is difficult to determine the exact reason for his animosity towards this friendly kingdom. Jain sources suggest that Bimbisara, Ajatashatru's father, had given an elephant and a jeweled necklace to two sons of Chellana, a Licchavi princess, as a gift. When Ajatashatru claimed ownership of these gifts, it led to a conflict. The Mahaparinirvana Sutra mentions that Buddha himself commented on this war, indicating its significance. It is understood that the war lasted for a long 16 years due to various reasons. Buddha's compassion and moral support leaned towards the non-monarchical Vajji.
According to Jain texts, Ajatashatru's aggression extended to nine Licchavi, nine Mallas, and eighteen Kasis and Kosalas, totaling 36 republican states. The collective resistance of these republics against imperial powers presents a distinct perspective. Despite this, the republics were forced to succumb to Ajatashatru's aggressive policy, and Buddha's advice proved to be correct. Ajatashatru's strategy of breaking the unity between Vajji and Licchavi through a combination of political intrigue and military might was successful. Two skilled administrators, Sunidha and Vassakara, aided him in this endeavor. According to Jain tradition, they used innovative weapons named Mahashilakantaka and Rathamusala, leading to Ajatashatru's military victory until the end.
Commenting on Briji's defeat, Kosambi said that maintaining the presence of a large number of well-trained soldiers was the primary condition for sustaining a prolonged struggle. Establishing and keeping up a vast military force required a significant amount of agricultural surplus, which in turn necessitated complex administrative arrangements to be acquired through revenue management. This administrative setup was easier to achieve in monarchies compared to republics.
Meanwhile, the power struggle between Avanti and Magadha had tilted heavily in favor of Avanti. Magadha's influence remained unchallenged in the eastern part of the Gangetic plains. In the western part of Madhya Pradesh, Avanti emerged as the sole adversary of Magadha. Although Magadha had secured the capital against Avanti, the conflict between Avanti and Magadha didn't materialize under the reign of King Ajatashatru.
Magadha's power remained unchallenged under the rule of the successors of Ajatashatru. The son of the Ajatashatru, Udayin, relocated the capital from Rajgir to Pataliputra. Consequently, Pataliputra gained significance, which remained uninterrupted for the next thousand years.
The successors of Udayin are mentioned in the Puranas and Lankan chronicles. However, reliable information about their reigns is scarce. After the Haranyaka dynasty, Shishunaga ascended the throne in Magadha. He belonged to the Shishunaga dynasty. Under his rule, Avanti faced defeat until the eventual downfall of Avanti. Among the 16 Mahajanapadas, Magadha emerged as the dominant power. Later rulers among the Shishunagas included Kalashoka and Kakavarna, but detailed information about their reigns is unavailable.
The Nanda dynasty succeeded the Shishunagas with Mahapadma Nanda as the first Nanda king. According to tradition, he was from a lower caste family and was able to destroy all the Kshatriya rulers and unify them under one rule. He defeated states like Panchala, Kashi, Haihaya, Kalinga, Asmaka, Kuru, Mithila, and Shurasena. The authenticity of this list cannot be verified. Many of these territories were under the control of Magadha before Mahapadma. It is possible that they rebelled and Mahapadma subdued them. Mahapadma suppressed these revolts. However, the Nanda rule's extent, including Kalinga, is mentioned in the Hathigumpha inscription.
In this way, under favorable
natural conditions and competent leadership, Magadha's rise as the first
pan-Indian power became possible
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন