বাংলায় ফরাজি আন্দোলন
'ফরাজ' শব্দটি থেকে ফরাজি শব্দের উৎপত্তি। এটি একটি আরবি শব্দ। এর অর্থ আল্লাহ -এর নির্দেশ। যারা আল্লাহের নির্দেশ পালন করেন তারা আক্ষরিক অর্থে ফরাজি। 19 শতকে ব্রিটিশ সরকার এবং তার জমিদারি ব্যাবস্থার বিরুদ্ধে একাধিক কৃষক বিদ্রোহ বাংলার মাটিতে সংগঠিত হয়েছিল। সেগুলির মধ্যে অন্যতম ছিল ফরাজি বিদ্রোহ। ইসলাম ধর্মকে কুসংস্কার মুক্ত করে মুসলমান সম্প্রদায়কে আল্লাহ নির্দেশিত পথে পরিচালত করার জন্য প্রথম ফরাজি আন্দোলনের সূচনা হয়েছিল। কিন্তু কিছু দিনের মধ্যেই ধর্মীয় সীমানা অতিক্রম করে রাজনৈতিক আন্দোলনে পরিণত হয়।
ফরাজি আন্দোলনের অন্যতম নেতা ছিলেন হাজি শরিয়ত উল্লাহ, যিনি দুদুমিঞা নামে বেশি পরিচিত। হজ করে স্বদেশে প্রত্যাবর্তনের করে (1820) তিনি ফরাজি আন্দোলনের সূচনা করেন। ফরাজিরা জমিদারি শোষণের হাত থেকে মুক্তির পথ ইসলামের মধ্যেই খুঁজেছিল। ইসলাম মতে সমগ্র বিশ্বব্রহ্মাণ্ডের মালিক আল্লাহ। ইসলামের প্রাথমিক কলেমার অর্থ হলো আল্লাহ ছাড়া কোন মালিক নেই। সম্ভবত এই যুক্তিতেই ফরাজীরা জমির ওপর জমিদার বা অন্য কোনো প্রভুর মালিকানাকে অস্বীকার করলো। তারা ব্রিটিশ শাসিত ভারতকে দার উল হরব বা শত্রুর দেশ হিসাবে গন্য করল এবং তারা ব্রিটিশ শাসনের অবসান ঘটিয়ে ভারতকে দার উল ইসলামের দেশে পরিণত করার সংকল্প নিলেন।
ফরাজিদের এই বক্তব্য একই সাথে জমিদার এবং গোঁড়া মৌলবাদীদের ক্ষুব্ধ করে তোলে। ফরাজিদের আন্দোলন ক্রমশ জঙ্গিরূপ ধারণ করে। তাদের আক্রমণের লক্ষ্য ছিল জমিদার, মহাজন ও নীলকর। যদিও শেষ পর্যন্ত ফরাজি বিদ্রোহ স্থিমিত আসে। দুদুমিঞার মৃত্যুর পর তারা বিশেষ করে দুর্বল হয়ে পড়েন। জমিদার, নীলকর ও পুলিশের অবিরাম অত্যাচারের ফলে বিদ্রোহ স্তব্ধ হয়ে যায়।
ফরাজি বিদ্রোহকে অনেকেই ধর্মীয় বিদ্রোহের বাইরে কিছু ভাবেনি। তবে এ বিদ্রোহের শ্রেণী চরিত্রকে অস্বীকার করার উপায় নেই। কারণ বিদ্রোহীদের প্রায় সকলেই ছিলেন কৃষক এবং বিদ্রোহীদের লক্ষ্য ছিল আর পাঁচটা সমসাময়িক কৃষক বিদ্রোহের মত জমিদার-মহাজন-নীলকর চক্র। বিদ্রোহে যে কেবল মুসলমান কৃষক অংশগ্রহণ করেছিল এমনটাও নয়। তাই এই বিদ্রোহের সাম্প্রদায়িক চরিত্র প্রদান করলে বিদ্রোহের অবমূল্যায়ণ হয়।
The origin of the word Faraji is from the word 'Faraz'. It is an Arabic word. This means the command of Allah. Those who obey God's commands are literally Farazi. In the 19th century, several peasant revolts against the British government and its zamindari system were organized in Bengal. One of them was the Faraji Rebellion. It was started to lead the Muslim community in the path directed by Allah by freeing Islam from superstition. But within a few days, it crossed the religious boundaries and turned into a political movement.
One of the leaders of the Faraji movement was Haji Shariat Ullah, better known as Dudumina. After returning from Hajj, he started the Faraji movement (1820). The Fazajis sought a way out of the exploitation of zamindari in Islam. According to Islam, Allah is the owner of the entire universe. The basic premise of Islam is that there is no owner except Allah. Perhaps this is the reason why the Farajis denied ownership of the land to the zamindar or any other lord. They regarded British ruled India as Dar ul Harb or enemy country and they determined to end British rule and turn India into Dar ul Islam.
This statement of Faraji angered the zamindars and Muslim orthodox fundamentalists at the same time. The Faraji movement gradually became militant. The target of their attack was zamindars, moneylenders, and neelkars . Although in the end, the Faraji rebellion came to a halt. They became weak after Dudumina's death. The revolt came to a standstill as a result of the relentless oppression of zamindars, indigo planters, and the police.
Many historians consider the Faraji Rebellion to be a religious rebellion. However, there is no way to deny the class character of this rebellion. Because almost all of the rebels were peasants and the target of the rebels was the zamindar-mahajan-neelkar nexus like other contemporary peasant revolts. It is not only Muslim peasants who took part in the revolt. Therefore, if the communal character of this revolt is given, then the revolt is devalued.
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন