ধ্রুপদী গ্রীসের ইতিহাসচর্চাঃ হেরোডোটাস ও থুকিডিডিস
মানব বিদ্যায় সাহিত্যের পরেই ইতিহাসের স্থান। ইতিহাসচর্চার সূচনা হয়েছিল ক্লাসিক্যাল গ্রীসে। হেরোডোটাস ও থুকিডিডিস ছিলেন এর সূচনাকারী। ইতিপূর্বে গ্রীসে গীতিকাব্য, মহাকাব্য, রাজবংশাবলী এবং ধর্মীয় গাঁথা রচনার চল ছিল, যেগুলিকে ঐতিহাসিক ট্রেভেলিয়ান "Quasi-historical রচনা" বলে উল্লেখ করেছেন। হেরোডোটাস ও থুকিডিডিসের রচনার সুত্র ধরেই রোম্যান্টিক ও ধর্মীয় গাঁথা থেকে ইতিহাসের মুক্তি ঘটল এবং জ্ঞানের একটি নতুন ধারা হিসাবে ইতিহাসের জয়যাত্রা সূচিত হল।
হেরোডোটাস
কেবল প্রাচীন গ্রিসেই নয় সার্বিকভাবে ইতিহাস চর্চার ক্ষেত্রে এবং ঐতিহাসিক অনুসন্ধানের ক্ষেত্রে পুরোধা ব্যাক্তি ছিলেন হেরোডোটাস। পেরিক্লিসের শাসনকালে সাহিত্য ও দর্শন চর্চার মত ইতিহাসচর্চাও এথেন্সের বৌদ্ধিক জীবনকে গভীর ভাবে প্রভাবিত করেছিল। এথেন্সের ইতিহাসচর্চার প্রথম এবং প্রধান ঐতিহাসিক ছিলেন হেরোডোটাস।
হেরোডোটাস রচিত গ্রন্থের নাম 'Histories'. এই গ্রন্থের আলোচ্য বিষয় হল গ্রিক ও পার্সিয়ানদের মধ্যে যুদ্ধের ইতিহাস। তার ইতিহাসের সময়কাল মোটামুটি ৭০ বছর। হেরোডোটাসের ইতিহাস ৩ টি ভাগে বিভক্ত এবং প্রতিটি ভাগ ৩ টি অংশে বিভক্ত। অনেকেই মনে করেন এই বিভাজন হেরোডোটাস নিজে করেননি, পরবর্তীকালে পাঠকরা পাঠের সুবিধার্থে এই বিভাজন করেছিলেন। প্রথমভাগে আলোচিত হয়েছে সাইরাস ও ক্যামব্রাইসেস -এর রাজত্বকাল, দ্বিতীয় ভাগে আছে দরায়ুসের সম্পর্কে আলোচনা এবং তৃতীয়ভাগে আছে জারেক্সাসের কর্মকাণ্ড। তার বর্ণনায় পারসিক যুদ্ধ অধিক গুরুত্ব পেয়েছে। তিনি গ্রিক ও পারসিক যুদ্ধকে দুটি বিপরীতমুখী সভ্যতা ও আদর্শের সংঘাত হিসেবে দেখেছেন। তার কাছে এই লড়াই হল প্রাচ্য দেশীয় স্বৈরতন্ত্র বনাম হেলেনীয় গণতন্ত্রের বিরোধ। এই গ্রন্থে গ্রিক সভ্যতার সংস্পর্শে এসেছিল যে সভ্যতাগুলি তারও কিছু বিবরণ আছে। যেহেতু বিশ্বের সমস্ত দেশকে তিনি তার বিবরণে ছুঁয়ে গেছেন তাই সিসেরো তাকে ইতিহাসের জনক বলেছেন।
হেরোডোটাসের ইতিহাস চর্চা নানাভাবে সমালোচিত হয়েছে। সমালোচকরা মনে করেন-
1. হেরোডোটাস এথেনিয় দৃষ্টিভঙ্গি দিয়ে সমগ্রকে দেখিয়েছেন বলে স্পার্টা ও করিন্থের প্রতি তিনি সুবিচার করেননি।
2. হেরোডোটাস তথ্য সংগ্রহ করেছেন কিন্তু তা যাচাই এর ব্যাপারে ততটা আন্তরিক ছিলেননা। মৌখিক তথ্যের ওপর অনেকখানি নির্ভর করছেন। তাই ইতিহাসের বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গির পরিচয় তিনি দিতে পারেননি। যেমন, তিনি লিখেছেন নেবুকাডনেজার নারী ছিলেন, আল্পস একটি নদী, ভারতীয়রা অসুস্থ আত্মীয়দের খেয়ে ফেলে। এই ধরনের অবিশ্বাস্য এবং বিভ্রান্তিকর বিষয় তিনি তার গ্রন্থে উল্লেখ করেছেন।
3. তিনি ইতিহাস চর্চায় কুসংস্কার, অলৌকিক ঘটনা দৈববাণী ইত্যাদিকে গুরুত্ব দিয়েছেন। যেমন তিনি লিখেছেন, গ্রিক ও পার্সিয়ান যুদ্ধে পারস্যের পরাজয় হলো ঈশ্বরের ইচ্ছার প্রতিফলন। এখানে ইতিহাসের কার্যকারণ সম্পর্কের সূত্রকে অবহেলা করেছেন।
4. অনেক ক্ষেত্রেই তিনি মূল বিষয় থেকে সরে এসে অবান্তর কাহিনী লিখেছেন।
এসব সত্ত্বেও বলা যায় জ্ঞানের শাখা হিসাবে ইতিহাস রচনার সূচনা করে তিনি বিশ্বে জ্ঞানের নতুন দরজা খুলে দিয়েছেন। তাঁর গ্রন্থ বিজ্ঞানসম্মত ইতিহাস হয়ে ওঠে নি, তবে সাহিত্যের মর্যাদা তিনি রক্ষা করেছেন। তাঁর গদ্য সহজ, বহমান এবং বৈচিত্র্যপূর্ণ। তাই তিনি কেবল ইতিহাসের জনক নন, গ্রিক গদ্যেরও জনক বলা যায় তাঁকে।
থুকিডিডিস
হেরোডোটাসের উত্তরসূরি ছিলেন থুকিডিডিস। হেরোডোটাসকে যদি বলা হয় ইতিহাসের জনক তবে থুকিডিটিসকে বলা হয় বৈজ্ঞানিক ইতিহাস চর্চার স্রষ্টা। থুকিডিটিসের গ্রন্থের নাম 'History of Peloponnesion war' । গ্রন্থটি মোট আটটি পর্বে বিভক্ত। একদা এথেন্সের সেনাপতি হিসাবে পেলোপনেসিয় যুদ্ধে কাজ করার অভিজ্ঞতা এবং ব্যার্থতার জন্য নির্বাসনের শাস্তিপ্রাপ্ত জীবনের অভিজ্ঞতা তার ইতিহাস চর্চায় বিশেষ সহযোগী হোয়েছিল। তার গ্রন্থে স্থান পেয়েছে এথেন্সের শক্তি সঞ্চয় এবং এথেনিয় সাম্রাজ্যের বিস্তার, স্পার্টার পেলোপনেসিয় লীগ গঠন, যুদ্ধের প্রত্যক্ষ ও পরোক্ষ কারণ, পেরিক্লিসের শেষ ভাষণ প্রভৃতি। যুদ্ধের যাবতীয় বিষয় থেকে ৪০৪ খ্রিঃ পূঃ এথেনিয় সাম্রাজ্যের পতন পর্যন্ত তিনি তার গ্রন্থের সীমাকে দীর্ঘায়িত করেছেন।
থুকিডিটিসের ইতিহাস চর্চায় অন্যতম বৈশষ্ট্য হলো সোফিস্ট দর্শনের প্রভাব। সোফিস্ট দর্শনের বক্তব্য হলো, 'ঐতিহ্য বা কর্তৃত্বের ওপর গুরুত্ব আরোপ না করে, সূক্ষ দৃষ্টিকোণ থেকে কোনো ঘটনার বিশ্লেষণ করা এবং প্রয়োজনে তার সমালোচনা করা'। এই শিক্ষাকে তিনি তার ইতিহাস লিখনে প্রয়োগ করেছেন। দ্বিতীয়ত, থুকিডিটিসের সবচেয়ে বড় গুন তিনি তথ্যের অজ্ঞানতা এবং যথার্থতার ক্ষেত্রে যথেষ্ট মনোযোগী ছিলেন। গ্রন্থের সূচনায় তিনি নাম না করে পূর্বসূরীর সমালোচনা করে বলেছেন যে, তথ্য সংগ্রহের প্রতি প্রত্যেককে যত্নবান হওয়া উচিত। তথ্যের প্রতি একনিষ্ঠ ছিলেন বলে তিনি সহজেই দৈব বিশ্বাস ও জনশ্রুতিকে পরিহার করতে পেরেছেন। তৃতীয়ত, থুকিডিডিসের ইতিহাস চর্চা ছিল নিরপেক্ষ, একথা ঠিক যে তিনি প্রেরিক্লিসের প্রতি যথেষ্ট দূর্বল ছিলেন। এবং তার উত্তরসূরি ক্লিয়নের তিনি যথেষ্ট সমালোচনা করেছেন। কিন্তু তার এই দৃষ্টিকোণ ছিল যুদ্ধের একটা প্রকৃত ইতিহাস তুলে ধরার স্বর্থে।
সুতরাং, হেরোডোটাসের সময় ইতিহাসের ঢং ছিল মহাকাব্যিক, থুকিডিটিস সেখানে কাহিনীর গণ্ডি থেকে অতিক্রম করে তথ্য সমৃদ্ধ কার্যকারণ সম্পর্কে বিন্যস্ত প্রকৃত ইতিহাস তুলে ধরার চেষ্টা করেছেন। তার মাথা থেকেই বিজ্ঞানসম্মত, যুক্তিবাদী সমালোচনামূলক ইতিহাস চর্চার সূচনা হল। তাই পরবর্তী প্রজন্মের কাছে তিনি অনুসরনীয় হয়ে উঠেছেন। উভয়ের ইতিহাস চর্চার পদ্ধতি ও প্রকৃতে বিস্তর পার্থক্য স্বত্তেও অধ্যাপক অমলেশ ত্রিপাঠীর ভাষায় দুজনে ‘অসম অথচ অবিচ্ছিন্ন, পরিপন্থী তথাপি পরিপূরক’।
History Writings in Classical Greece: Herodotus and Thucydides
In the humanities, history follows literature in importance. The study of history began in Classical Greece with Herodotus and Thucydides as its pioneers. Before their time, Greece had a tradition of writing lyric poetry, epic poetry, royal genealogies, and religious hymns, which the historian Trevelyan referred to as "quasi-historical writings." The works of Herodotus and Thucydides marked the liberation of history from romantic and religious narratives and the rise of history as a new branch of knowledge.
Herodotus
Herodotus was a leading figure not only in ancient Greece but also in the overall field of historical study and historical research. During the reign of Pericles, the study of history, like literature and philosophy, deeply influenced the intellectual life of Athens. Herodotus was the first and foremost historian in Athens.
Herodotus's work is titled 'Histories.' This book deals with the history of the wars between the Greeks and the Persians, covering roughly 70 years. The 'Histories' is divided into three parts, each subdivided into three sections. Many believe this division was not made by Herodotus himself but was done later by readers for convenience. The first part discusses the reigns of Cyrus and Cambyses, the second part covers Darius, and the third part focuses on Xerxes's actions. His account places significant emphasis on the Persian Wars. He viewed the Greek-Persian conflicts as a clash between two opposing civilizations and ideologies—Eastern despotism versus Hellenic democracy. His work also includes descriptions of other civilizations that came into contact with Greek culture. Because he touched upon almost every part of the known world in his descriptions, Cicero called him the "Father of History."
Herodotus's historical work has been criticized in several ways:
1. Critics argue that Herodotus viewed everything from an Athenian perspective, leading to a lack of fairness towards Sparta and Corinth.
2. Herodotus collected information but was not always diligent in verifying it, relying heavily on oral accounts. Thus, he could not always provide a scientific perspective on history. For example, he wrote that Nebuchadnezzar was a woman, the Alps were a river, and Indians consumed their sick relatives. His work is characterized by some misleading contents.
3. He gave importance to superstitions, miraculous events, and oracles in his historical writings. For instance, he wrote that the Persian defeat in the Greek-Persian Wars was a reflection of divine will, neglecting the cause-and-effect relationships in history.
4. In many instances, he deviated from the main topic to include irrelevant stories.
Despite these criticisms, by initiating the writing of history as a branch of knowledge, he opened new doors to understanding the world. While his work did not become scientific history, he preserved the literary value of his writing. His prose is simple, flowing, and varied, making him not only the Father of History but also a key figure in Greek prose literature.
Thucydides
Thucydides was the successor of Herodotus. While Herodotus is considered the Father of History, Thucydides is known as the founder of scientific history. Thucydides’s work is titled 'History of the Peloponnesian War,' and it is divided into eight parts. His experience as a general in the Peloponnesian War and his subsequent exile greatly influenced his historical writing. His work covers the rise of Athenian power, the expansion of the Athenian empire, the formation of the Peloponnesian League by Sparta, the direct and indirect causes of the war, and Pericles's final speech. He extended his narrative to cover the fall of the Athenian empire in 404 BCE.
A significant feature of Thucydides's historical study is the influence of Sophist philosophy. The Sophist philosophy emphasizes analyzing events from a critical perspective without relying on tradition or authority. Thucydides applied this philosophy to his historical writing. Secondly, Thucydides was extremely careful about the accuracy and authenticity of his information. In the introduction to his work, he criticized his predecessors without naming them, emphasizing the importance of careful data collection. Because of his commitment to facts, he was able to avoid superstitions and popular myths. Thirdly, Thucydides's historical writing was objective, though he had a strong affinity for Pericles and criticized his successor Cleon. However, this perspective was aimed at presenting an accurate history of the war.
Thus,
while Herodotus's historical style was more epic, Thucydides
moved beyond storytelling to present factual, cause-and-effect-based history.
From him began the scientific, rational, and critical study of history, making
him an exemplary figure for future generations. Despite the significant
differences in their methods and approaches, Professor Amalesh Tripathi
describes the two as "unequal yet uninterrupted, adversarial yet
complementary."
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন