পলিশের স্বরূপ
পলিশ একটি গ্রিক শব্দ। ইংরেজিতে এর অনুবাদ হয় City State এবং বাংলায় নগররাষ্ট্র। পলিশ শব্দের অর্থ স্বশাসিত রাষ্ট্র। পলিশ লোকসংখ্যা এবং আয়তনে ক্ষুদ্র হওয়ায় একে নগর রাষ্ট্র বলা হয়। তবে এই অনুবাদ যথার্থ নয়। কারণ এথেন্স ছিল যথার্থ নগর রাষ্ট্র, কিন্তু অনেক পলিশ ছিল যেগুলি আদৌ নগর নয়, যেমন- স্পার্টা। আবার নগর যে গ্রামকে শাসন করতো এরকম ঠিক নয়। তবে ভালো বিকল্পের অভাবের জন্য City State বা নগর রাষ্ট্র কথাটি প্রচলিত হয়ে গেছে।
মাইসিনীয় সভ্যতার পতন ঘটেছিল আনুমানিক ১২০০ খ্রিস্টপূর্ব অব্দে। এরপর গ্রিসে শুরু হয়েছিল দীর্ঘস্থায়ী অন্ধকার যুগ (১২০০-৮০০ খ্রিস্টপূর্ব)। এর পরবর্তী যুগটি আর্কাইক বা সুপ্রাচীন যুগ নামে পরিচিত (৮০০-৫০০ খ্রিস্টপূর্ব)। এই যুগেই গ্রিক সভ্যতার নাগরিক ধাঁচটি বিকশিত হতে শুরু করে। সুপ্রাচীনকালেই যে বাহুসংখ্যক পলিশ প্রতিষ্টিত হয়েছিল, ধ্রুপদী যুগে তা পূর্ণ পরিনিতি লাভ করেছিল।
পলিশ একটি ক্ষুদ্র গোষ্ঠীর রাজনৈতিক কেন্দ্র। এই গোষ্ঠীর রাজনৈতিক, সাংস্কৃতিক ও ধর্মীয় ক্রিয়াকলাপ একটি পলিশকে কেন্দ্র করে আবর্তিত হত। নগরকে কেন্দ্র করে পলিশ গড়ে উঠত। আবার প্রতিটি পলিশেই একটি সংলগ্ন গ্রামাঞ্চল থাকত, যাকে 'চোরা' বলা হত। প্রাচীন গ্রিসে প্রায় ১৫০০ পলিশের অস্তিত্ব ছিল। এগুলির মধ্যে ৬০০ টি ছিল গ্রিসের মূল ভূখন্ডে অবস্থিত। অন্যান্য গুলি গড়ে উঠেছিল গ্রিক উপনিবেশ গুলিতে অথবা ভূমধ্য সাগর বা কৃষ্ণ সাগর উপকূলবর্তী অঞ্চলের হেলেনীয় সংস্কৃতি প্রভাবিত এলাকায়। তবে পলিশের যে সংখ্যার কথা বলা হল তা একই সময়ে অবস্থানরত পলিশের সংখ্যা নয়। পলিশের অস্তিত্ব ছিল চলমান। কিছু পলিশ বিলুপ্ত হত আবার কিছু পলিশ গড়ে উঠত।
পলিশ সম্পর্কে প্রধানতম আলোচ্য বিষয় হল এর আয়তন ও লোকসংখ্যা। প্লেটো তার রিপাবিলক-এ বলেছেন একটি আদর্শ পলিশের নাগরিক সংখ্যা হবে ৫০০০। অ্যারিস্টটল তাঁর পলিটিকস গ্রন্থে বলেছেন প্রতিটি নাগরিকের মধ্যে সাক্ষাৎ পরিচয় থাকতে হবে। অ্যারিস্টটল আরো বলেছেন দশজন নাগরিক নিয়ে যেমন একটি পলিশ গড়ে তোলা যায় না, তেমনি এক লক্ষ নাগরিক নিয়েও পলিশ গঠিত হতে পারে না। পলিশ ভূখন্ড অধিকার করে থাকলেও পলিশ বলতে একটি স্থান বোঝায় না। পলিশ বলতে মিলিতভাবে কর্মরত একটি জনসমষ্টিকে বোঝাত। সবচেয়ে বড় পলিশ ছিল স্পার্টা। এর আয়তন ছিল ৩০২০০ বর্গমাইল। অপেক্ষাকৃত ছোট এথেন্সের আয়তন ছিল ১০৬০ বর্গমাইল। বেশিরভাগ পলিশ ছিল ৩০ বর্গমাইল থেকে শুরু করে ৫০০ বর্গমাইলের মধ্যে। পলিশের এই ক্ষুদ্র আয়তন ও জনসংখ্যা কোনও ঐতিহাসিক বা ভৌগলিক দুর্বিপাকের ফসল নয়। গ্রীকরা এই ক্ষুদ্রত্বকে তাদের নগররাষ্ট্রের অন্যতম গুণ বলে মনে করত।
পলিশে বসবাসকারী সকল মানুষ কিন্তু পলিশের নাগরিক হতে পারতেন না। নাগরিকভিন্ন বিদেশি ও ক্রীতদাসরা পলিসে বাস করত। নাগরিক অধিকার বিশেষ গুরুত্বপূর্ণ হওয়ায় তা লাভ করা সহজ ছিল না। জন্মসূত্রে নাগরিক হতে না পারলে অন্যভাবে এই অধিকার লাভ করা সম্ভব হত না। এথেন্সে বিদেশিদের সামাজিক স্বীকৃতি দেওয়া হলেও নাগরিকত্ব দেওয়া হয়নি। অনাগরিকদের তালিকায় ছিল বিদেশি, ক্রীতদাস এবং মহিলারা। নাগরিকদের তুলনায় এরা কিছু অসুবিধা ভোগ করত। তবে রাষ্ট্রের কর্তাদের কাছে নাগরিক বা অনাগরিক সকলেই ছিল সমান।
পলিশে ধর্মের গুরুত্ব ছিল এবং সমাজে অনাগরিক হিসাবে পরিচিত মহিলারা ধর্মীয় কার্যকলাপ ও অনুষ্ঠানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করত। একেকটি পলিসে একজন করে প্রধান উপাস্য দেবতা বা দেবী ছিলেন। যেমন এথেন্সের প্রধান দেবী ছিলেন Athena। দেবীদের পূজা ও উপাসনা সাধারনত মহিলা পুরোহিতরাই করতেন।
ডোরিয়ান বিজয়ের পরে যে পলিশগুলি দেখা যায় সেগুলি মোটামুটি একই ধরনের ব্যবস্থা বলবৎ ছিল। অভিজাত পরিবারগুলি এই ব্যবস্থা পরিচালনার দায়িত্বে ছিল। নীতি নির্ধারণ, যুদ্ধ এবং বিচারের একচেটিয়া অধিকার তাদের হাতেই ছিল। খ্রিঃ পূঃ ৫০০ অব্দ থেকে অভিজাততান্ত্রিক এবং গণতান্ত্রিক পলিশ গুলির মধ্যে পার্থক্য লক্ষ্য করা যায়। তবে পলিশের মর্যাদার ক্ষেত্রে সরকারের চরিত্র বা কাঠামো নিয়ে কোন সমস্যা ছিল না। অভিজাততান্ত্রিক স্পার্টা যেমন একটি পলিশ ছিল, তেমনি ছিল স্বৈরতান্ত্রিক সিরাকিউসও ছিল পলিশ। যাইহোক সব ধরনের পলিশ কর্তৃপক্ষ অর্থনৈতিক কার্যকলাপ নিয়ন্ত্রণ করতেন। কৃষি, বাণিজ্য ইত্যাদি তদারকি করার জন্য অয়াধিকারিক নিয়োগ করতেন। প্রতিটি পলিশের কেন্দ্রস্থলে বড় বাজার বা Agora থাকত। তেমনিই থাকত বাণিজ্য বন্দর বা Limen. বড় পলিশগুলিতে বৈদেশিক বাণিজ্য পরিচালনা করার জন্য বিরাট বাজারের অস্তিত্ব থাকত। একে বলা হত Emporion.
পলিশের নিরাপত্তাকে সুনিশ্চিত করার জন্য প্রতিরক্ষা ব্যবস্থার উপর বিশেষ জোর দেওয়া হত। পলিশের সশস্ত্র নিরাপত্তা বাহিনীর মধ্যে উল্লেখযোগ্য ছিল পদাতিক বাহিনী যাকে 'হপলাইট' বলা হত। হপলাইটে যোগ দেওয়া একজন পলিশবাসির কাছে যথেষ্ট সম্মানের ছিল। কোনো কোনো পলিশে নিয়ম ছিল, অনাগরিকরা হপলাইটে যোগ দিলে সে নাগরিকত্ব পাবে।
পলিশের ভিতরে সকলের সুখ-স্বাচ্ছন্দ সমান ছিল না। কেবল নাগরিকদের জন্য রাজনৈতিক পদ ও অধিকার লাভের ক্ষেত্রে সুযোগের সাম্যা সৃষ্টি করা হয়েছিল। ধনসম্পদ ও জীবনযাত্রার মানের ক্ষেত্রে বৈষম্য মেনে নেওয়া হয়েছিল। এমনকি গনতান্ত্রিক পলিশেও এমন বৈষম্য ছিল। অর্থাৎ বলাই যায় পলিশের সংখ্যাগরিষ্ঠ মানুষই ছিল সুবিধাবঞ্চিত শ্রমজীবী আর ছিল মুষ্টিমেয় সংখ্যক পরজীবী সুবিধাভোগী সম্প্রদায়।
Basic Characteristics of Polis
The word "Polis" is Greek and translates to "City State" in English. The word "Polis" means an autonomous state. Due to its small population and area, it is called a city-state. However, this translation is not entirely accurate. Athens was a true city-state, but many polis were not cities, such as Sparta. Moreover, it is incorrect to say that a city ruled over a village. Nevertheless, the term "City State" has become popular due to the lack of a better alternative.
The Mycenaean civilization declined around 1200 BC, leading to a prolonged Dark Age in Greece (1200-800 BC). The subsequent period is known as the Archaic or Early Age (800-500 BC). During this era, the civic structure of Greek civilization began to develop. Many poleis were established in the Archaic period, reaching full maturity in the Classical Age.
A polis was the political center of a small community. The political, cultural, and religious activities of this community revolved around a polis. A polis developed around a city, and each polis had an adjacent rural area called 'Chora'. There were about 1500 poleis in ancient Greece, 600 of which were located on the mainland. Others were established in Greek colonies or areas influenced by Hellenic culture along the Mediterranean or Black Sea coasts. However, the number of poleis mentioned does not represent those existing simultaneously. The existence of poleis was dynamic; some disappeared while others emerged.
The primary topics of discussion regarding a polis are its size and population. Plato, in his "Republic," said an ideal polis would have 5000 citizens. Aristotle, in his "Politics," stated that every citizen should be acquainted with each other. He also said that a polis cannot be formed with just ten citizens, nor can it be formed with one hundred thousand citizens. Although a polis-occupied territory, it was not merely a place; it referred to a community working together. The largest polis was Sparta, with an area of 30,200 square miles. In contrast, smaller Athens had an area of 1,060 square miles. Most polis ranged between 30 and 500 square miles. This small size and population were not results of historical or geographical mishaps. The Greeks considered this smallness a virtue of their city-states.
Not everyone living in a polis could be its citizen. Foreigners and slaves lived in the polis but were not citizens. Since citizenship was significant, it was not easily granted. If one was not a citizen by birth, it was impossible to acquire this right otherwise. In Athens, foreigners were socially accepted but not granted citizenship. The non-citizen group included foreigners, slaves, and women. Compared to citizens, they faced some disadvantages, but the authorities demanded that they treat all equally.
Religion was essential in a polis, and women, identified as non-citizens, played a vital role in religious activities and ceremonies. Each polis had a chief deity. For instance, Athena was the chief deity of Athens. Female priests typically conducted the worship and rituals for these deities.
After the Dorian conquest, the poleis followed a generally similar system. Elite families managed this system, holding exclusive rights to policy-making, war, and justice. From 500 BC, differences emerged between aristocratic and democratic poleis. However, the status of a polis was not affected by the nature or structure of its government. Both the aristocratic Sparta and the tyrannical Syracuse were considered poleis. All types of polis authorities controlled economic activities, appointing officials to oversee agriculture and trade. Each polis had a central market or Agora and a commercial port or Limen. Larger poleis had extensive markets for foreign trade, called Emporion.
To ensure security, significant emphasis was placed on defense systems. The most notable armed force in a polis was the infantry, known as "hoplites." Joining the hoplites was considered honorable for a polis resident. In some poleis, non-citizens could gain citizenship by joining the hoplites.
Within a polis, not everyone's
comfort and well-being were equal. Opportunities for political positions and
rights were created for citizens only. Disparities in wealth and living
standards were accepted, even in democratic poleis. Hence, the majority in a
polis were disadvantaged laborers, while a small group enjoyed privileges.
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন