মুঘল আমলে মনসবদারি ব্যবস্থা
'মনসব' কথার আক্ষরিক অর্থ কোনো একটা জায়গা যেখানে কিছু লাগানো বা সাটানো আছে। মুঘল শাসন ব্যবস্থায় মনসব বলতে পদমর্যাদা বোঝাত। মনসবদারি ব্যবস্থা মুঘল সামরিক প্রশাসনের সঙ্গে সম্পৃক্ত ছিল, যেখানে একজন মনসবদার কে বেতন বা জাগিরের বিনিময় সম্রাটের জন্য সেনাবাহিনী পোষণ করতে হত। যেহেতু মুঘলদের নিরবচ্ছিন্নভাবে সামরিক অভিযানে লিপ্ত থাকতে হত, তাই মনসবদারি ব্যবস্থা হয়ে উঠেছিল মুঘল সাম্রাজ্যের স্থায়িত্বের প্রধান ভিত্তি।
ভারতে মনসবদারি ব্যবস্থার প্রবর্তক হলেন মুঘল সম্রাট আকবর। যদিও এই ব্যবস্থার শিকড় ছিল পারস্যে। বাবর তার সামরিক অফিসারদের মধ্যে জমি বন্টন করে দিতেন। কিন্তু তা মনসবদারি ব্যবস্থা ছিল না, তা ছিল অনেকটাই ওয়াঝ ব্যবস্থার সঙ্গে তুলনীয়। শিরিন মুসাভীর গবেষণায় দেখা গেছে আকবরের রাজত্বকালে চারটি পর্বে বিবর্তনের মধ্য দিয়ে মনসবদারি ব্যবস্থা তার পরিপূর্ণতা পেয়েছিল। প্রথমত, আকবরের রাজত্বকালের প্রথম দশ বছর পর্যন্ত সামরিক অফিসারদের মাইনে ইচ্ছামত ঠিক করা হতো এবং তাদের হাতে কত সংখ্যক ঘোরসওয়ার থাকবে তার কোনো নির্দিষ্ট নিয়ম ছিল না। দ্বিতীয়ত, ১৫৬৬-৬৭ খ্রিস্টাব্দ নাগাদ প্রতিটি মনসবদারের অধীনস্থ জাগিরের আয় অনুযায়ী তাদের ঘোড়সওয়ার সংখ্যা এবং মাইনে স্থির করা হলো। তৃতীয়ত, ১৫৭৩-৭৪ নাগাদ পদাধিকারীদের একটি করে সংখ্যা দেওয়া হলো, যা থেকে বোঝা যাবে তাদের মাইনে কত এবং কত মালবাহী পশু তারা রাখবে। তাদের আগাম কিছু টাকা দিয়ে দেওয়া হল। তারপর ওদের ঘোড়া পরীক্ষা করে ‘দাগ’ দেওয়া শেষ হলে বাকি টাকা দেওয়া হত। চতুর্থত, ১৫৯৫-৯৬ নাগাদ মনসবদারদের তিনটি ভাগে ভাগ করা হল- ১) যাদের ঘোড়সওয়ার সংখ্যা তাদের মনসবের সমান, ২) যাদের ঘোড়সওয়ার সংখ্যা তাদের মনসবের অর্ধেক বা তার বেশি এবং ৩) যাদের ঘোড়সওয়ার সংখ্যা তাদের মনসবের অর্ধেকেরও কম। এরপর ঘোড়সওয়ারদের মাইনের সূচক আলাদা একটা সংখ্যা দেওয়া হল। এইভাবে মনসবদাররা পদমর্যাদার সূচক হিসাবে দ্বৈত সংখ্যার অধিকারী হলো যা জাট ও সওয়ার নামে পরিচিত। সুতরাং আতাহার আলির ভাষায়, জাট হল মনসবদারের ব্যক্তিগত পদমর্যাদা ও মাইনে এবং সওয়ার হল তার অধীনস্থ ঘোড়সওয়ার সংখ্যা। প্রসঙ্গত উল্লেখযোগ্য সাধারণভাবে জাট সংখ্যার তুলনায় সওয়ার সংখ্যা কম হত। যার সওয়ার সংখ্যা যত বেশি হত তাকে তত ভালো মনসবদার হিসেবে মনে করা হতো।
আবুল ফজলের রচনা থেকে জানা যায় প্রায় ৬৬ টি গ্রেডে মনসবদার নিয়োগ করা হতো। সাধারণত ১০ থেকে ৫০০০-ই মনসব দেওয়া হত। কোনো কোনো ক্ষেত্রে ৭০০০-ই এবং ১০০০০-ই মনসব দেওয়া হয়েছিল। তবে তাঁরা ছিলেন বাদশাহের খাস ব্যক্তি। জাট সংখ্যার ভিত্তিতে মনসবদাররা দু'ভাগে বিভক্ত ছিলেন। ১০০০ বা তার বেশি পদমর্যাদা হলে তিনি উচ্চ মনসবদার বা উমরা এবং এক হাজারের নিচে হলে তিনি নিম্ন মনসবদার। যদিও নিম্ন মনসবদারের সংখ্যাই বেশি ছিল।
মনসবদারদের নিয়োগ থেকে শুরু করে পদোন্নতি, বদলি এবং বরখাস্ত পর্যন্ত সমস্ত কিছুই সম্রাটের ইচ্ছাধীন ছিল। মনসবদার পদ বংশানুক্রমিক ছিলনা। সম্রাট চাইলে অবশ্য উত্তরাধিকারীদের ওই মনসব পদে নির্বাচিত করতে পারতেন। একজন মনসবদারের মৃত্যুর পর তার সকল সম্পত্তি বাজেয়াপ্ত করা হত। যদিও তার পরিবারের ভরণপোষণের দায়িত্ব সম্রাট নিতেন। তাই মনসবদারদের কোনরকম সঞ্চয় প্রবণতা ছিল না।
মনসবদারি ব্যবস্থায় যাতে দুর্নীতি না হয় তাই আকবর দাগ ও চেহারা প্রথা চালু করেছিলেন। দাগ হল ঘোড়াকে চিহ্নিত করার প্রথা এবং চেহারা হলো ঘোড়সওয়ারের চেহারার বিবরণ লিখে রাখা। এই পরীক্ষা অতিক্রম করতে না পারলে মনসবদার দের বেতন আটকে দেওয়া হতো। ওই একই কারণে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে জাগীরদারদের নিয়মিত বদলি করা হতো।
মনসবদারদের বেতন দেওয়া হতো দু ভাবে। যে সমস্ত মনসবদার নগদে বেতন পেতেন তারা নগদি মনসবদার হিসেবে পরিচিত হতেন। আবার অনেককে নগদে বেতনের পরিবর্তে জাগীর দেওয়া হতো। এরা জাগীরদার নামে পরিচিত হতো। জাগীরদার ছিল দুই প্রকার। পাইবাকি বা বন্টনযোগ্য জমি থেকে জাগীর দেওয়া হলে তাকে তানখা জাগীর বলা হত। এটি ছিল সাধারণ জাগীর প্রথা। তবে আকবরের শাসনকালে বেশকিছু প্রান্তীয় এলাকা বোঝাপড়ার মাধ্যমে মুঘল সাম্রাজ্যের অন্তর্ভুক্ত হয়েছিল। সেই সমস্ত এলাকায় পূর্বতন শাসকরা কার্যত স্বাধীনভাবে শাসন করত এবং তারা সম্রাটের দরবারে উচ্চ রাজপদ লাভ করেছিল। এই সব দেশীয় রাজারা জাগীর হিসাবে নিজের রাজ্যকেই ভোগ করতো। এই ধরনের জাগীর ওয়াতন জাগীর নামে পরিচিত।
আকবর প্রবর্তিত মনসবদারি ব্যবস্থায় একাধিক ত্রুটি ছিল। যেমন জাগির হিসেবে যে জমি দেওয়া হত তাতে জমার (assesed revenue) তুলনায় হাসিল (actual collection) সবসময়ই কম হতো। এর ফলে জাগীরদারদের রাজস্ব আদায়ে কঠোরতা অবলম্বন করতে হত। দ্বিতীয়তঃ জাগীরদারদের সম্রাট ইচ্ছামত বদলি করার ফলে তারা সেই এলাকায় উন্নয়নের তুলনায় লুটপাটে বেশি গুরুত্ব দিত। ফলে কৃষির উন্নতির বাধাপ্রাপ্ত হত। তৃতীয়তঃ মনসবদারি ব্যবস্থার সাফল্য নির্ভর করত অভিজাতদের সততা এবং সম্রাটের ব্যাক্তিত্বের উপর। মুঘল অভিজাত সম্প্রদায় যে সবসময় সম্রাট ও সাম্রাজ্যের প্রতি প্রাশ্নাতীত আনুগত্য দেখিয়েছিল তা নয়। আকবরের সময় উজবেক বিদ্রোহ তার প্রমান। তবে সম্রাট তাঁর ব্যক্তিত্বের জোরে একটা ভারসাম্য তৈরী করতে পারতেন। আকবর ইরানিদের উচ্চপদ প্রদান করে এবং ভারতীয়দের অভিজাততন্ত্রে সামিল করে সেই ভারসাম্য আনতে পেরেছিলেন। আকবর থেকে ঔরঙ্গজেব পর্যন্ত দু-একটি ব্যতিক্রম ছাড়া এই ভারসাম্য বজায় ছিল। তবে তাঁর মৃত্যুর পর দুর্বল উত্তরাধিকারীদের শাসনে দরবারে দলীয় কোন্দাল ব্যপক বৃদ্ধি পায়, ওয়াতন জাগিরগুলিও অশান্ত হয়ে ওঠে। ফলে মনসব ব্যবস্থার বিপর্যয় শুরু হয়, সাম্রাজ্যের সামরিক শক্তির হানি ঘটায়।
উপরিউক্ত একাধিক সীমাবদ্ধতা সত্ত্বেও বলা যায় মনসবদারি ব্যবস্থা ও অভিজাত শ্রেণী ছিল মুঘল সাম্রাজ্যের ভিত্তি। মনসবদারি ব্যবস্থার উপর ভিত্তি করেই মুঘলরা আসমুদ্রহিমাচল সাম্রাজ্য প্রতিষ্ঠায় সক্ষম হয়েছিল। যতদিন এই ব্যবস্থাকে সচ্ছল ভাবে টিকিয়ে রাখা গেছিল ততদিন মোগল সাম্রাজ্যে কোনো ক্ষতি হয়নি।
The Mansabdari System in the Mughal Period
The word mansab literally means a rank, position, or place where something is fixed. In the Mughal administrative framework, mansab denoted a rank or status. The mansabdari system was closely connected with the military administration, under which a mansabdar was required to maintain a prescribed number of troops for the emperor in return for a salary or a jagir. Since the Mughals were almost continuously engaged in military campaigns, the mansabdari system became one of the principal foundations of the empire’s stability.
The mansabdari system was formally introduced in India by Emperor Akbar, although its roots lay in Persia. Babur distributed land among his military officers, but this arrangement was closer to the waqf system and cannot be identified as mansabdari. According to the research of Shireen Moosvi, the system reached maturity under Akbar through four stages of evolution. In the first stage, during the initial decade of Akbar’s reign, military officers were paid arbitrarily and no fixed rule determined the number of cavalry under them. By 1566–67, in the second stage, their cavalry strength and salaries were standardized on the basis of the revenue of their jagirs. By 1573–74, in the third stage, officers were assigned numerical designations, which indicated their salaries and the number of baggage animals to be maintained. They were given part of their salaries in advance, and the balance was disbursed only after their horses were inspected and branded (dagh). Finally, by 1595–96, mansabdars were divided into three categories: (1) those whose cavalry equaled their mansab rank, (2) those whose cavalry equaled half or more of their rank, and (3) those whose cavalry was less than half of their rank. Thereafter, a dual numerical system was introduced: one indicating the officer’s personal status and pay (zat), and the other indicating the cavalry strength he was obliged to maintain (sawar). As Athar Ali observed, the zat represented an officer’s personal rank and salary, while the sawar denoted his contingent of cavalry. Generally, the sawar rank was lower than the zat, but the higher the sawar number, the more esteemed a mansabdar was considered.
Abul Fazl records that mansabdars were appointed in nearly 66 grades, ranging generally from 10 to 5,000. In exceptional cases, ranks of 7,000 and even 10,000 were awarded to highly trusted nobles of the emperor. Based on zat rank, mansabdars were broadly classified into two groups: those with a rank of 1,000 or above were known as high nobles (umara), and those below 1,000 as lower mansabdars. The latter were more numerous.
Appointments, promotions, transfers, and dismissals of mansabdars rested entirely on the emperor’s discretion. The post was not hereditary, though emperors could, if they wished, appoint heirs to the same rank. Upon a mansabdar’s death, his entire property was confiscated, though the emperor assumed responsibility for the maintenance of his family. This discouraged any tendency toward personal accumulation of wealth.
To curb corruption, Akbar introduced the dagh (branding of horses) and chehra (recording of troopers’ descriptions) systems. If a mansabdar failed these inspections, his salary was withheld. To prevent misuse of resources, jagirdars were also frequently transferred from one region to another.
Mansabdars were remunerated in two ways. Those paid in cash were called naqd (cash) mansabdars, while others were assigned jagirs instead of cash salaries and were known as jagirdars. Jagirs were of two types: tanqah jagirs, drawn from assessable and distributable land revenue, and watan jagirs, in which certain semi-autonomous rulers continued to govern their territories while holding high mansabs at the imperial court. In the latter case, their own territories functioned as their jagirs.
Despite its efficiency, the system had certain flaws. First, the actual revenue collected from jagirs was often lower than the assessed revenue, compelling jagirdars to adopt harsh measures of collection. Second, due to frequent transfers, jagirdars tended to exploit their territories for short-term gain rather than invest in development, thereby hindering agricultural growth. Third, the success of the system depended heavily on the integrity of nobles and the emperor’s personality. Loyalty of the nobility was not always assured, as evidenced by the Uzbek rebellion during Akbar’s reign. Yet, Akbar managed to maintain balance through his statesmanship by granting high offices to Iranians and incorporating Indian nobles into the aristocracy. With a few exceptions, this equilibrium was preserved from Akbar to Aurangzeb. After Aurangzeb’s death, however, weak successors and growing factional rivalries destabilized the court, while watan jagirs turned increasingly restive. This marked the decline of the mansabdari system and weakened the empire’s military power.
In spite of these limitations, it may be concluded that the mansabdari system, along with the imperial nobility, constituted the backbone of the Mughal Empire. As long as the system functioned smoothly, the Mughal state remained strong and unshaken.
Thankew sir .kalke net er problem er janna class ta korte perlum na.daklum sir notesta.
উত্তরমুছুনThank you sir 🙏
উত্তরমুছুন