নারীর অবস্থানঃ ঋক বেদ থেকে পরবর্তী বেদ
যেকোনো সমাজের উৎকর্ষতা অনেকটাই নির্ভর করে সেই সমাজের নারীর অবস্থার ওপর। এক সময় মনে করা হত প্রাচীন ভারতে নারীর অবস্থান ছিল অতি উচ্চ। তুর্কিদের আগমনের পর থেকে নারীর অবস্থান নিম্নগামী হয় ক্রমশ। অবশ্য আধুনিক গবেষণায় এই মত বাতিল হয়েছে । ঋক বৈদিক যুগে নারীর মর্যাদা ছিল যতটা উপরে পরবর্তী বৈদিক যুগে কৃষিনির্ভর জটিল সমাজব্যবস্থা চালু হবার সাথে সাথে নারীর অবস্থান ক্রমশ নিম্নগামী হয়।
ঋকবেদে নারী
ঋক বৈদিক সমাজ ছিল পিতৃতান্ত্রিক। তাই পুত্র সন্তান ছিল অধিক কাম্য। তবে কন্যা সন্তান একেবারে অবহেলিত ছিল না। মেয়েরা শিক্ষা গ্রহণের সুযোগ পেত। অপালা, ঘোষা, সূর্য্যা, বিশ্ববারা প্রমুখ নারী বেদের সূত্র রচনা করেছিলেন। এরা পরিচিতা ছিলেন ব্রহ্মবাদীনী নামে। নারীরা বিদথ- এর অধিবেশনে যোগ দিতে পারতেন, যুদ্ধে অংশ নিতে পারতেন। সুকুমারী ভট্টাচার্য দেখিয়েছেন যে, যেসব নারী অবিবাহিতা থেকে যেতেন তারা জরৎকুমারী নামে পরিচিত হতেন। ঋকবেদে বলা হয়েছে নারীর বিবাহ হত তারা বিবাহ যোগ্যা হলে এবং অভিভাবকের নিয়ন্ত্রণ ছিল না তেমন। একটি মেলার কথা জানা যায় যেখানে বিবাহযোগ্য নরনারী মিলিত হতেন এবং একে অপরের সঙ্গী বা সঙ্গিনী নির্বাচন করতেন। শ্বশুরবাড়িতে নববধূ পেতেন সম্রাজ্ঞীর মর্যাদা। নারী সেখানে পতির সঙ্গে যজ্ঞে অংশ নিতে পারতেন। সতীদাহ ছিল না সে যুগে। স্বামীর মৃত্যুর পর স্ত্রী প্রতীকীভাবে স্বামীর চিতায় শুয়ে পড়তেন; তার দেবর তাকে তুলে নিয়ে আসতেন চিতা থেকে। পুত্রহীনা বিধবা নারী পুত্রসন্তান না হওয়া পর্যন্ত তার দেবরের সঙ্গে সহবাস করতে পারতেন। এটির ছিল নিয়োগ প্রথা। এটি বিধবার পুনর্বিবাহ নয়।
পরবর্তী বেদে নারী
পরবর্তী বৈদিক যুগে অবস্থা বদলাতে থাকে। কৃষিভিত্তিক অর্থনীতি, ব্যক্তিগত সম্পত্তি এবং বর্ণ ব্যবস্থার উদ্ভবের সঙ্গে সামঞ্জস্য রেখে নারীর ওপর নিয়ন্ত্রণ বৃদ্ধি পায়। এখন বলা হল কন্যাসন্তানের জন্ম পরিবারের দুঃখের কারণ। শিক্ষা লাভ করলে নারীর নারীত্বতে ঘাটতি পড়ে, তাই বয়স হওয়ার আগে নারীর বিবাহ দিতে হবে। এভাবে নারীর উপর অভিভাবকীয় নিয়ন্ত্রণ চাপানো হল। নারীর আদর্শ হল স্বামীর প্রতি অনুগত থাকা এবং তার অনুবর্তন করা। নারীর শরীরের উপর স্বামীর অধিকার ছিল। স্বশুর বাড়ি যে নারীকে ঋকবেদে তুলনা করা হতো সম্রাজ্ঞীর সঙ্গে পরবর্তী বৈদিক যুগে সেই নববধূ হলেন প্রেতিনী। পুরুষের বহুবিবাহ এবং সতীনের উপস্থিতি নারীর মর্যাদাকে আরো ক্ষুন্ন করল। সাহিত্যে যেটুকু মর্যাদা নারীর সেটুকু পুত্রসন্তানের মাতা হিসেবে। শাস্ত্রে বলা হল যে নারী শুধু কন্যা সন্তানের জন্ম দেয় তাকে ত্যাগ করা যায় দশ বছরের মধ্যে, যে কেবল মৃত সন্তানের জন্ম দেয় তাকে বারো বছরে ত্যাগ করা যায়, আর যে স্বামীর মুখের উপর কথা বলে তাকে তৎক্ষণাৎ ছেড়ে দেওয়া যায়। অর্থাৎ নারী-পুরুষের ভোগ্য বস্তু এবং সন্তান উৎপাদনের যন্ত্র মাত্র।
Women's Status in the Society: From Rigveda to Later Vedas
The advancement of any society often depends significantly on the status of women in that society. At one time, it was believed that in ancient India, the status of women was very high. However, with the arrival of the Turks, the status of women gradually declined. Nevertheless, modern research has debunked this notion. In the Rig Vedic period, the dignity of women was high but in the Later Vedic period when the complex social structure based on agriculture began the status of women started falling.
In the Rig Vedic society, which was patriarchal, male offspring were highly valued, but female children were not neglected. Girls had the opportunity to receive education. Notable women like Apala, Ghosha, Suryaa, and Vishvavara composed hymns in the Vedas. They were known as Brahmavadini (unmarried women schoolar). Women could participate in debates and take part in wars. Sukumari Bhattacharya has shown that unmarried women were known as Jartakumari. In the Rig Veda, it is mentioned that women could choose their life partners if they were eligible for marriage and were not under parental control. There is evidence of a gathering where eligible men and women would meet, and they could choose each other as spouses. The bride received respect in her in-law's house, and women could participate in rituals alongside their husbands. Sati was not practiced in that era. After the death of her husband, a widow would lie beside his funeral pyre; her brother-in-law would bring her from the pyre. A childless widow could cohabit with her brother-in-law until she gave birth to a male child, following a prevalent practice that did not involve remarriage.
In the later Vedic period, the situation for women changed. With the shift towards an agrarian economy, individual wealth, and the emergence of the caste system, control over women increased. The birth of a daughter became a cause of sorrow for the family. If a woman received education, her femininity was compromised, and she had to marry before reaching puberty. Thus, control over women increased by imposing parental authority. The ideal woman was expected to be devoted to her husband and unchanging in her loyalty. The husband had more rights over the wife's body. A woman in the in-law's house, compared to the Rig Vedic era, was referred to as Pretini (witch). Polygamy among men and the presence of Sati further diminished the dignity of women. Literature compared the dignity of a woman to that of a mother or a daughter. According to the scriptures, a woman could be abandoned within ten years if she gave birth only to daughters, within twelve years if her child died, and immediately if she spoke against her husband. Thus, the woman was reduced to a tool for the enjoyment of material wealth and for procreation.
Thanks for reading.
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন