সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

মিউজিয়াম ও আর্কাইভস এর সংজ্ঞা | Defination: Museum & Archives

মিউজিয়ামের সংজ্ঞা 

                    মিউজিয়ামের বাংলা অর্থ সংগ‍্রহশালা বা সংগ্রাহালয়। তবে অনেক সময় একে জাদুঘরও বলা হয়। ইংরেজিতে Museum কথাটি প্রথম ব‍্যাবহার হয়ে ছিল সপ্তদশ শতকে। ইংরেজিতে মিউজিয়াম কথাটি ল‍্যাটিন কথা থেকে এলেও এর মূল উৎস‍ গ্রিক শব্দ মউজিয়ন(Mouseion)। এর অর্থ মিউজ দেবতার মন্দির। বিভিন্ন অভিধানে মিউজিয়ামের অর্থ বিভিন্ন। অক্সফোর্ড লিভিং ডিকশনারী (Oxford Living Dictionary) অনুসারে মিউজিয়াম হল এমন একটি গৃহ যেখানে ঐতিহাসিক, বৈজ্ঞানিক, শৈল্পিক অথবা সাংস্কৃতিক গুরুত্বপূর্ণ বস্তু সংরক্ষণ বা প্রদর্শন করা হয়।

আর্তজাতিক মিউজিয়াম সংস্থা  [International Council of Museums ( ICOM)] মিউজিয়ামের সংজ্ঞা নির্ধারণে বারংবার মত পরিবর্তন করেছে। 1946 সালে আইকমের মিউজিয়াম এর প্রথম সংখ্যাটি হল--

"মিউজিয়াম অর্থে বোঝায় বোটানিক্যাল গার্ডেন, চিড়িয়াখানা সমেত শৈল্পিক, প্রযুক্তিগত, বৈজ্ঞানিক, ঐতিহাসিক প্রত্নতাত্ত্বিক বস্তু যা সাধারণের জন্য উন্মুক্ত। কিন্তু যেসব গ্রন্থাগারের স্থায়ী প্রদর্শনেই সেগুলি মিউজিয়াম সংজ্ঞা বহির্ভূত।"

 2007 সালে ভিয়েনার সাধারণ সভায় যে সংজ্ঞা নির্ধারিত হয়েছিল সেটি হলঃ

একটি মিউজিয়াম হল সাধারণের জন্য উন্মুক্ত, সমাজ ও তার উন্নয়নের সেবায় নিয়জিত অ-লাভজনক, চিরস্থায়ী সংস্থা যেটি শিক্ষা, চর্চা ও বিনোদনের উদ্দেশ্যে মানবতা ও তার পরিবেশের পার্থিব বা অ-পার্থিব ঐতিহ্যের সংগ্রহ, সংরক্ষণ, গবেষণা, যোগাযোগ ও প্রদর্শন করে।

 আর্কাইভের সংজ্ঞা

আর্কাইভ কথাটির উৎপত্তি গ্রিক শব্দ 'আর্কিওন'(Archion) থেকে। আর্কিওন শব্দটির দ্বারা তৎকালীন সময়ে আর্কনের গৃহ অফিস বোঝাত, যেখানে সরকারি নথি আর্কনের তত্ত্বাবধানে সুরক্ষিত থাকত। গ্রিক আর্কন হল মুখ্য বিচারক বা নগর বিচারক। বাংলায় আর্কাইভসের অর্থ হল মহাফেজখানা বা লেখ্যাগার। 

আর্কাইভ বা মহাফেজখানা লেখ্যাগার হল ঐতিহাসিক, প্রশাসনিক এবং সাংস্কৃতিক নথিসমগ্র অথবা ওই নথিসমগ্র সংরক্ষণ রাখার স্থান। লেখ্যাগারে যেসব প্রাথমিক নথি থাকে তার দ্বারা কোনো ব্যক্তি বা সংস্থার সারা জীবনের ইতিহাস সম্বন্ধে জানা যায়। শুধুমাত্র ইতিহাস জানা নয়, লেখ্যাগারে সংরক্ষিত নথি পরবর্তীকালে আইনগত বিবাদ মেটানো, বাণিজ্যিক ব্যবহার, প্রশাসনিক ও সামাজিক দলিল হিসেবে কাজে লাগে। লেখ্যাগার এর নথিগুলি কখনো-সখনো গবেষণামূলক বই বা পত্রিকায় প্রকাশিত হলেও বেশিরভাগ ক্ষেত্রে অপ্রকাশিত থাকে। এটাই গ্রন্থাগারের সাথে এর পার্থক্য।

The word "Museum" was first used in the seventeenth century, although its origin comes from the Latin word "museum," ultimately derived from the Greek word "Μουσεῖον" (Mouseion), meaning a temple dedicated to the Muses.

The definition of a museum varies in different dictionaries. According to the Oxford Living Dictionary, a museum is a place where objects of historical, scientific, artistic, or cultural importance are preserved and displayed. The International Council of Museums (ICOM) has changed its definition of a museum several times. In 1946, their first definition was broad, including botanical and zoological gardens and objects of cultural, scientific, and historical significance.

In 2007, at the General Assembly in Vienna, ICOM defined a museum as an institution that is open to the public and serves the community and its development. It is a non-profit, permanent establishment that acquires, conserves, researches, communicates, and exhibits the tangible and intangible heritage of humanity and its environment for the purposes of education, study, and enjoyment.

The term Archive comes from the Greek word "Archion", which referred to the office of the chief magistrate or archon in ancient Greece, where the official documents were kept under his supervision.

An archive is a place where historical, administrative, and cultural documents or collections are stored. In the archive, primary documents provide information about the entire life history of individuals or organizations. It serves not only to understand history but also to utilize preserved documents for legal disputes, commercial purposes, and administrative, and social evidence. The documents stored in the archive are not limited to historical knowledge; they play a role in resolving legal disputes, and commercial applications, and serving as administrative and social evidence. While some documents in the archive may occasionally be published in research-oriented books or journals, a significant portion remains unpublished, setting it apart from a library. This is the distinction between an archive and a library.

Thanks for reading.

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আরবদের সিন্ধু অভিযান | কারণ ও তাৎপর্য

আরবদের সিন্ধু অভিযান | কারণ ও তাৎপর্য Please visit our Homepage and subscribe us. Suggested Topics || Ghajnavid Invasion || গজনী আক্রমণ || || মামুদের সোমনাথ মন্দির লুণ্ঠন || Somnath Temple Plunder || || তরাইনের যুদ্ধ ও তার গুরুত্ত্ব || মহম্মদ ঘুরির ভারত আক্রমন ও তার চরিত্র || সপ্তম শতকের প্রথমার্ধে আরবদেশে ইসলামের আবির্ভাব ঘটে। ইসলাম আরবদের নতুন করে জীবনীশক্তির সঞ্চার করে । ইসলাম ক্রমশ: একটি ধর্ম থেকে রাজনৈতিক শক্তি রূপে আত্মপ্রকাশ করে। বিশ্বের বিভিন্ন জায়গায় তারা আরবীয় সাম্রাজ্য প্রতিষ্ঠা করতে সক্ষম হয়। ভারতবর্ষের সঙ্গে আরবদের যোগাযোগ দীর্ঘদিনের। বাণিজ্যিক সূত্রে তারা নিয়মিত ভারতের উপকূল গুলিতে, বিশেষ করে মালাবার উপকূলে আসত। ভারতীয় ও চীনা পণ্য 'ধাও' নামক বিশেষ জাহাজে করে নিয়ে তারা ইউরোপের বাজারে বিক্রি করত। 712 খ্রিস্টাব্দে ইরাকের গভর্নর হাজ্জাজ বিন ইউসুফ এর সেনাপতি ও জামাতা মোহাম্মদ বিন কাসেম সিন্ধু দেশে একটি সফল অভিযান করেন এবং সিন্ধুদেশ আরবীয় মুসলমানদের অধীনে চলে যায়। অভিযানের(প্রত্যক্ষ) কারণ ভারতবর্ষের প্রতি আরবদের দীর্ঘদিনের নজর ছিল। এর আ

মহাফেজখানার শ্রেণীবিভাগ | Category of Archives

মহাফেজখানার শ্রেণীবিভাগ মহাফেজখানা বা লেখ্যাগারগুলি সাধারণ জনতার জন্য নয় মূলত গবেষক, ঐতিহাসিক, আইনবিদ, চিত্র পরিচালক প্রভৃতি পেশার লোকজন তাদের গবেষণার কাজে লেখ্যাগারে নথি পত্র দেখতে পারেন।  লেখ্যাগার পরিচালনা ও সংরক্ষিত নথির ভিত্তিতে লেখ্যাগগুলিকে বিভিন্ন ভাগে ভাগ করা হয়েছে।   1. সরকারি লেখ্যাগার:- কেন্দ্র বা রাজ্য সরকার বা স্থানীয় প্রশাসনের উদ্যোগে যে লেখ্যাগারগুলি গড়ে ওঠে। সেগুলিকে সরকারি লেখ্যাগার বলা হয়। বিশ্বের বিভিন্ন দেশে এরকম সরকার পরিচালিত এক বা একাধিক লেখ্যাগার থাকে। যেমন, আমেরিকার Natonal Archive And records Administration (NARA)। ভারতবর্ষে র কেন্দ্রীয় লেখ্যাগার National Archive of India নামে পরিচিত। বিভিন্ন ঐতিহাসিক, প্রশাসনিক ও আইনগত নথি, মানচিত্র, নক্সা,  পাণ্ডুলিপি প্রভৃতি সংরক্ষিত থাকে। 2. বানিজ্যিক লেখ্যাগার:-  এটি একটি লাভজনক প্রতিষ্ঠানের লেখ্যাগার বিভিন্ন বানিজ্যিক প্রতিষ্ঠান   মূলত তাদের সংস্থার ঐতিহাসিক এবং বানিজ্যিক নথি সংরক্ষিত রাখে। যেমন, ভারতের প্রথম বানিজ্যিক লেখ্যাগার হলো পুনার Tata Centrel Archive। 3. অলাভজনক লেখ্যাগার:-   কোনো ব্যাক্তিগত বা অলাভজনক

ষোড়শ শতকীয় ইউরোপে মূল্যবিপ্লব | Price Revolution

 ষোড়শ শতকের ইউরোপে মূল্য বিপ্লব   16 শতাব্দীতে ইউরোপীয় অর্থনীতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা হলো মূল্য বিপ্লব। নিত্যব্যবহার্য পণ্যের মূল্য প্রায় 150 বছর সুস্থির থাকার পর ঊর্ধ্বমুখী হতে আরম্ভ করে, এবং 16 শতাব্দীর শেষে খাদ্যপণ্যের মূল্যের প্রায় সাড়ে পাঁচ গুণ বেড়ে যায়। পশ্চিম ইউরোপের অর্থনীতিতে এমন অভাবনীয় এবং সুদুরপ্রসারী ফলাফলসম্পন্ন ঘটনা মূল্য বিপ্লব নামে পরিচিত। মূল্য বিপ্লবের কতগুলি সাধারণ বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়। যথা--    (১) কৃষিজ পণ্যের তুলনায় শিল্পজাত পণ্যের মূল্য বৃদ্ধি ছিল কম, এবং খাদ্যশস্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি। (২) ভূমি রাজস্ব সহ ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে শুল্ক, তোলা ইত্যাদির হার বৃদ্ধি এবং ফটকাবাজির আবির্ভাব। (৩) মূল্যবৃদ্ধির তুলনায় মজুরির হার খুবই কম ছিল বলে প্রকৃত আয় হ্রাস পেয়েছিল। (৪) ভূমি বিক্রয়যোগ্য পণ্যে পরিণত হওয়া। (৫) গ্রামীণ বুর্জোয়াজি শ্রেণীর আবির্ভাব। ষোড়শ শতকের আগেও প্রাকৃতিক কারণে মূল্যবৃদ্ধি হয়েছিল, তবে তা ছিল 2, 3 শতাংশের মতো, যা অস্বাভাবিক মনে হতো না। কিন্তু ষোল শতকের মাঝামাঝি সময় থেকে যে নিরবিচ্ছিন্ন মূল্যবৃদ্ধি হয়েছিল তা জনজীবনে তীব্রভ