সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

প্রাচীন ভারতে বিবাহ | Marriage in Ancient India

প্রাচীন ভারতে বিবাহ  

প্রাচীন ভারতীয় ঐতিহ্যে বিবাহকে একটি পবিত্র বন্ধন হিসেবে দেখা হয়েছে। বিভিন্ন সময়ে রচিত বিভিন্ন ধর্ম শাস্ত্রে বিবাহের নিয়ম কানুন ও বৈধতার নানা পরিবর্তন এসেছে। বিভিন্ন  স্মৃতিশাস্ত্র, মহাভরত, কামসূত্র এবং মনুস্মৃতি প্রাচীন ভারতে বিবাহ সংক্রান্ত নিরভরযোগ্য তথ্য প্রদান করে। এছাড়া পুরান, বৌদ্ধ রচনাবলী, মেগাস্থিনিসের রচনা ও হিউয়েন সাঙের বিবরণ এক্ষেত্রে বিশেষ সহায়ক। 

একজন আর্য সন্তানকে ১২ বছর গুরুগৃহে কাটিয়ে ঘরে ফিরে বিয়ে করতে হত। তবে কেউ চাইলে বিয়ে নাও করতে পারত। আর কন্যার ক্ষেত্রে পিতা অথবা পিতার অবর্তমানে অন্য অভিভাবক কন্যার বিবাহের আয়োজন করতেন। স্ববর্ণ কিন্তু গোত্রান্তরে বিবাহ হত। বিয়ের তিনটি উদ্দেশ্যঃ ধর্ম পালন, বংশ রক্ষা এবং রতি।  যাজ্ঞবল্ক স্মৃতিতে বলা হয়েছে যে যৌবনপ্রাপ্তা কন্যার বিবাহ না হলে তার পিতা অথবা অভিভাবক প্রত্যেকদিন একটি করে ভ্রুণ হত্যার পাপ করেন। কন্যা বিবাহযোগ্যা হওয়ার পর তিন বছর পর্যন্ত অপেক্ষা করতে পারতো। কারোর যদি অভিভাবক না থাকে তাহলে সেই কন্যা নিজেই যোগ্য পাত্র নির্বাচন করতে পারত। উত্তর ভারতে বিবাহের ক্ষেত্রে এই বিধান ছিল। মনু বলছেন পাত্র-পাত্রীর মায়ের দিক থেকে পূর্বপুরুষের মধ্যে সপিণ্ড সম্পর্ক থাকলে বিবাহ হতে পারবেনা। যাজ্ঞবল্ক আবার বলছেন পাত্র-পাত্রীর বাবা অথবা মায়ের দিকে যথাক্রমে সাত পুরুষ অথবা পাঁচ পুরুষের সপিণ্ড সম্পর্ক থাকলে বিবাহ নিষিদ্ধ হবে। বৈধায়ন অবশ্য উল্লেখ করছেন দক্ষিণ ভারতে এইসব নিয়মকানুন ছিল না। সেখানে মামাতো ভাই-বোন পিসতুতো ভাই- বোনের মধ্যে বিবাহ হত।

ধর্মশাস্ত্র গুলিতে স্ববর্ণ ও স্বজাতির মধ্যে বিবাহ কে আদর্শ রূপে তুলে ধরা হয়েছে। তবে বর্ণান্তরে বিবাহ নিষিদ্ধ ছিল না। উচ্চবর্ণের পুরুষ ও নিম্ন বর্ণের নারীর বিবাহ অনুলোম বিবাহ নামে পরিচিত। উচ্চবর্ণের নারী ও নিম্ন বর্ণের পুরুষের বিবাহ প্রতিলোম বিবাহ হিসাবে উল্লিখিত। শাস্ত্রকাররা অনুলোম বিবাহ কে উৎসাহ দিলেও প্রতিলোম বিবাহ বাঞ্ছনীয় নয় বলে মনে করেন। তবে বেআইনি ঘোষণাও করেননি। অসবর্ণ বিবাহ সমাজে যথেষ্ট প্রচলিত ছিল বলেই বর্ণসঙ্কর তত্ত্বের আবির্ভাব ঘটেছিল।

সমাজে বিভিন্ন প্রকার বিবাহ চালু ছিল। মনু ও যাজ্ঞবল্ক আট প্রকার বিবাহের কথা বলেছেন। প্রথমত, ব্রাহ্ম বিবাহ অর্থাৎ যেখানে পিতা কোন পাত্রকে আমন্ত্রিত করে সালঙ্কারা কন্যাকে তার হস্তে সমর্পণ করেন। সুসজ্জিত বর আত্মীয় পরিজন নিয়ে কন্যার গৃহে আসবেন। কন্যার পিতা তাঁকে মধুপর্ক দিয়ে অভ্যর্থনা জানাবেন। বিয়ের আসরে বর ও কনের আগমন হবে স্বতন্ত্র ভাবে, তারপর দুজনের শুভদৃষ্টি হবে। এর পর কন্যার পিতা বা অভিভাবক পাত্রের হাতে কন্যাকে সম্প্রদান করবে। বর এই মরমে শপথ নেবে যে সে জীবনের তিনটি মূল লক্ষ ধর্ম, অর্থ ও কামের প্রতি বিশ্বস্ত থাকবে। তারপর অগ্নিকে সাক্ষী করে সাত পাকে বাঁধা পড়ার মাধ্যমে কন্যা গৃহে অনুষ্ঠান সম্পন্ন হবে।

দ্বিতীয় বিবাহ পদ্ধতি হল দৈব বিবাহ। এই বিবাহে পিতা যজ্ঞ অনুষ্ঠান করে সালংকারা কন্যাকে পুরহিতের প্রাপ্যের অংশ হিসাবে পুরোহিতের হাতে সমর্পণ করেন। তৃতীয়ত, আর্য বিবাহ, যেখানে পিতা পাত্রের থেকে একজোড়া গাভী বা বৃষ্ গ্রহণ করে তাকে কন্যা দান করেন। চতুর্থত, প্রজাপত্য বিবাহ, যেখানে পিতা উপযুক্ত পাত্রের হাতে কেবল কন্যাকে সমর্পন করেন এবং তাদের ধর্ম পালনের উপদেশ দেন। এই বিবাহে যৌতুক বা কন্যা মূল্যের কোনো বালাই নেই। পঞ্চমত, আসুর বিবাহ যেখানে কন্যা পক্ষকে অর্থ প্রদান করে তাকে গ্রহণ করা হয়। যেমন মাদ্রীর সঙ্গে পান্ডুর বিবাহ। ষষ্ঠত, গান্ধর্ব বিবাহ, যেখানে পাত্র-পাত্রী স্বেচ্ছায় পরস্পরের সঙ্গে সম্মিলিত হয়। এই বিবাহে অভিভাবকীয় নিয়ন্ত্রণ নেই। স্পতমত, রাক্ষস বিবাহ যেখানে বলপূর্বক কন্যাকে বিবাহ করার জন্য হরণ করা হয়। অষ্টমত, পৈশাচ বিবাহ, যেখানে কন্যাকে ঘুমন্ত, মত্ত অথবা মানসিক বৈকল্য অবস্থায় সম্ভোগের জন্য হরণ করা হয়।

শাস্ত্রকাররা প্রথম চার প্রকার বিবাহকে অগ্রাধিকার দিয়েছিলেন এবং শেষ চার প্রকার বিবাহকে কষ্টকল্পিত উদ্ভাবন হিসাবে মনে করতেন। পৈশাচ বিবাহকে তারা কোন বিবাহের পর্যায়ে ফেলেননি। মনুর চোখে এটি অপরাধ এবং এই অপরাধের শাস্তি হিসেবে পুরুষাঙ্গ ছেদনের বিধান দিয়েছেন। তবে এই চার প্রকার বিবাহের নাম কোনো না কোন গোষ্ঠীর নামে, অর্থাৎ উক্ত গোষ্ঠীতে সম্ভবত এই ধরনের বিবাহ চালু ছিল।  

উপরিউক্ত আট প্রকার বিবাহ ছাড়াও ক্ষত্রিয় রাজকুল সমূহের মধ্যে সয়ম্বর বিবাহ চালু ছিল। এই বিবাহে পাত্রকে যোগ্যতার পরিচয় দিতে হত এবং পাত্রী নিজ পছন্দ মত পাত্রের কন্ঠে মাল্যদান করতেন। রামচন্দ্র হরধনু ভঙ্গ করে এই প্রক্রিয়ায় সীতাকে বিয়ে করেছিলেন।

মহাভারতে ও বৌদ্ধ সাহিত্যে মেয়েদের বাল্যবিবাহের কোন উল্লেখ নেই। দ্রৌপদী, উত্তরা, শর্মিষ্ঠা প্রত্যেকেই প্রাপ্ত বয়সেই বিবাহিত হয়েছিলেন। তৎসত্ত্বেও মনু বলেছেন, ৩০ বছর বয়স্ক পুরুষ ১২ বছর বয়স্কা বালিকাকে বিবাহ করবে অথবা ২৪ বছর বয়স্ক পুরুষ ৮ বছর বয়স্কা বালিকাকে বিবাহ করবে। কিন্তু আয়ুর্বেদীয় গ্রন্থসমূহে সুস্পষ্টভাবে বলা হয়েছে যে ১৬ বছরের নিচে কোন মেয়ের বিবাহ দেওয়া উচিত নয়। অল্প বয়সে বিবাহের বিধান দিলেও মনু বলেছেন, পাত্র যদি উপযুক্ত না হয় তাহলে কন্যা চিরজীবন কুমারী থেকে যেতে পারে। কাজেই বিয়ে যে বাধ্যতামূলক ছিল-- এমনটা নয়। মনু আরো বলেছেন পিতা যদি যথা সময়ে উপযুক্ত পাত্রের হাতে কন্যাদান না করেন তাহলে কিছুকাল অপেক্ষা করে কন্যা নিজের পাত্র নিজে খুঁজে নিতে পারে। সমসাময়িক নাটকে এরকম বহু প্রেমজ বিবাহের নজির আমরা পাই। 

শাস্ত্র মতে ধর্মীয় বিবাহের পর বিচ্ছেদ হয় না। সাত-ফেরের পর বিবাহ বিচ্ছেদ নিসিদ্ধ। এমনকি স্ত্রী বেপথগামী হলে নির্দিষ্ট শাস্তি ভগ করার পর তাঁকে স্বামীর ঘরে ফিরিয়ে নেওয়ার বিধান রয়েছে। তবে অর্থশাস্ত্রে বিবাহ-বিচ্ছেদ সম্পর্কে কৌটিল্য বলেছেন যদি স্বামীর চরিত্র মন্দ হয় বা দীর্ঘদিন প্রবাসী হয় বা সে যদি রাজদ্রোহী হয় অথবা সে রতি শক্তি হারিয়ে ফেলে তাহলে স্ত্রী স্বামীকে ত্যাগ করতে পারে। স্বামী-স্ত্রীর সম্পর্ক তিক্ত হয়ে উঠলে উভয়ের সম্মতিতে বিবাহ বিচ্ছেদ হতে পারে। যদিও এক্ষেত্রে স্বামীর কূলে কেউ নতুন পতি হয় তাহলে স্ত্রীধন ফেরত দিতে হবে না। অর্থশাস্ত্রে মেয়েদের পুনর্বিবাহের কথাও বলা হয়েছে। মনুও নির্দিষ্ট কয়েকটি ক্ষেত্রে পুনর্বিবাহে সম্মতি দিয়েছেন। উদাহরণ স্বরূপ, স্বামী সন্ন্যাস নিলে বা দীরঘকাল প্রবাসে থাকলে নির্দিষ্ট সময় অতিক্রান্ত হলে মেয়েদের পুনর্বিবাহ বৈধতা পেয়েছে।  

পুরুষের বহুবিবাহ সম্মত ছিল তবে শাস্ত্রাকাররা একে উৎসাহ দিতেন না। নির্দিষ্ট পরিস্থিতিতে যেমন, স্ত্রী পুত্রসন্তান জন্ম দিতে না পারলে বা বন্ধ্যা হলে পুরুষ অন্যের পাণিগ্রহণ করতে পারতেন। ক্ষত্রিয়দের মধ্যে বহু বিবাহের চল ছিল। সমসাময়িককালে নিয়োগ প্রথা তার জনপ্রিয়তা হারালেও মনু তা অনুমোদন করেছেন এবং পরবর্তীকালে যাজ্ঞবল্ক্য ও নারদ শর্তসাপেক্ষে তা সমর্থন করেছেন। 

আলোচ্য পর্বে সতী হওয়ার কিছু উল্লেখ রয়েছে। মহাভারতের মাদ্রি সহমৃতা হয়েছিলেন। তবে 'সতী' তখনও প্রথায় পরিণত হয় নি। মনু সতী হওয়ার বদলে বিধবাদের সংযত জীবনযাপনের বিধান দিয়েছেন। সুতরাং সে যুগে সতী প্রথা আবশ্যক ছিল না। দক্ষিণ ভারতে সতী প্রথা ছিল অজ্ঞাত।

Marriage in Ancient India

In ancient Indian tradition, marriage was viewed as a sacred bond. Over time, various religious texts have described changes in the rules and validity of marriage. Texts like the Smritis, the Mahabharata, the Kama Sutra, and the Manusmriti provide credible information regarding marriage in ancient India. Additionally, the PuranasBuddhist texts, the writings of Megasthenes, and accounts by Xuanzang are valuable sources.

An Aryan child was required to spend 12 years at the teacher's home and then return to marry. However, one could also choose not to marry. For girls, the father or another guardian would arrange their marriage in the absence of the father. Marriages were generally within the same caste but could occur across different clans. The three main purposes of marriage were religious duty, lineage preservation, and pleasure. The Yajnavalkya Smriti mentions that if a girl of marriageable age does not marry, her father or guardian commits a sin equivalent to killing a fetus each day. After a girl reached marriageable age, she could wait for up to three years. If a girl had no guardian, she could choose her own suitable husband. This rule applied in northern India. Manu mentioned that if the ancestors of the groom and bride, on the mother’s side, were related in a sapinda (blood) relationship, the marriage was not permissible. Yajnavalkya, on the other hand, stated that if the ancestors of the groom and bride were related by sapinda up to seven generations on the father's side or five generations on the mother's side, marriage would be prohibited. However, Vidhayaka mentioned that such rules were not observed in southern India, where marriages occurred between cousins from both the maternal and paternal sides.

Religious texts held marriage within the same caste and clan as the ideal form, although marriages across different castes were not prohibited. A marriage between a high-caste man and a lower-caste woman was known as Anuloma marriage, while a marriage between a high-caste woman and a lower-caste man was known as Pratiloma marriage. The religious scholars encouraged Anuloma marriage but considered Pratiloma marriage undesirable, though not strictly illegal. Inter-caste marriages were fairly common, leading to the emergence of the theory of varna-sankara (racial mixing).

Several types of marriages were practiced in society. Manu and Yajnavalkya listed eight forms of marriage.

  1. Brahma marriage: The father invites a suitable groom and offers his daughter in marriage after performing the required rituals. The groom arrives with his relatives, and the father of the bride welcomes him with a Madhuparka. After the ceremonial rituals, the father gives his daughter to the groom, and the groom vows to uphold the three goals of life: DharmaArtha, and Kama. The couple then completes the marriage by walking around the sacred fire seven times.

  2. Daiva marriage: In this form, the father performs a ritual sacrifice and offers his daughter to the priest as part of his share of the sacrificial offerings.

  3. Arya marriage: The father accepts a pair of cows or bulls from the groom in exchange for his daughter’s hand.

  4. Prajaapatya marriage: Here, the father simply hands over his daughter to a suitable groom with instructions on how to live righteously. No dowry or bride price is involved.

  5. Asura marriage: The groom pays the bride's family money or gifts to acquire her hand, as in the case of Pandu's marriage to Madri.

  6. Gandharva marriage: The bride and groom mutually choose to marry without parental consent, entering into the bond by their own free will.

  7. Rakshasa marriage: The bride is forcibly abducted by the groom.

  8. Paishacha marriage: The bride is abducted while asleep, intoxicated, or mentally unstable.

The first four types of marriage were given priority by religious scholars, while the last four were considered unnatural inventions. Paishacha marriage was not even recognized as a legitimate form of marriage by Manu, who prescribed castration as the punishment for this offense. However, the names of these four marriages suggest they were possibly common within certain tribes or communities.

In addition to the eight forms of marriage mentioned above, Kshatriya royal families practiced Swayamvara, where the bride chose her groom from a group of suitors based on his qualities. Ramachandra broke the bow in this process to marry Sita.

In the Mahabharata and Buddhist literature, there is no mention of child marriage. Figures like DraupadiUttara, and Sharmishtha were married at the appropriate age. Despite Manu’s suggestion that a 30-year-old man could marry a 12-year-old girl, or a 24-year-old man could marry an 8-year-old girl, Ayurvedic texts clearly state that girls should not be married before the age of 16. Although Manu suggested early marriage, he also stated that if a suitor was unsuitable, the girl could remain unmarried. Thus, marriage was not strictly mandatory. Manu further suggested that if the father did not find a suitable match in time, the girl could wait and find her own match.

Religious texts forbade divorce after a religious marriage. After the seven rounds, divorce was prohibited. Even if the wife strayed, after appropriate punishment, she could be returned to her husband. However, Kautilya in the Arthashastra stated that a wife could divorce her husband if he had bad character, was away for an extended period, was a traitor, or lost his sexual potency. A divorce could also occur with mutual consent if the relationship became bitter, though in such cases, the wife’s dowry was not to be returned. Arthashastra also allowed for remarriage in certain circumstances, and Manu gave consent for remarriage in specific situations, such as when a husband became a recluse or was away for a long time.

Polygamy was permitted, but religious scholars did not encourage it. In specific circumstances, such as when a wife failed to bear children or became infertile, a man could marry another woman. Kshatriyas commonly practiced polygamy. Although the practice lost popularity over time, Manu approved of it, and later, both Yajnavalkya and Nārada supported it conditionally.

The practice of Sati is mentioned in some texts. Madri in the Mahabharata committed sati along with her husband Pandu. However, the practice of Sati was not fully established during that period. Manu prescribed a life of restraint for widows instead of encouraging Sati. Therefore, the practice of Sati was not compulsory during that era, and its practice was unknown in southern India.

মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আরবদের সিন্ধু অভিযানঃ প্রত্যক্ষ কারণ ও তাৎপর্য | Arab Conquest of Sindh: Immediate Causes and Significance

আরবদের সিন্ধু অভিযানঃ প্রত্যক্ষ কারণ ও তাৎপর্য সপ্তম শতকের প্রথমার্ধে আরবদেশে ইসলামের আবির্ভাব ঘটে। ইসলাম আরবদের নতুন করে জীবনীশক্তির সঞ্চার করে । ইসলাম ক্রমশ: একটি ধর্ম থেকে রাজনৈতিক শক্তি রূপে আত্মপ্রকাশ করে। বিশ্বের বিভিন্ন জায়গায় তারা আরবীয় সাম্রাজ্য প্রতিষ্ঠা করতে সক্ষম হয়। ভারতবর্ষের সঙ্গে আরবদের যোগাযোগ দীর্ঘদিনের। বাণিজ্যিক সূত্রে তারা নিয়মিত ভারতের উপকূল গুলিতে, বিশেষ করে মালাবার উপকূলে আসত। ভারতীয় ও চীনা পণ্য 'ধাও' নামক বিশেষ জাহাজে করে নিয়ে তারা ইউরোপের বাজারে বিক্রি করত। 712 খ্রিস্টাব্দে ইরাকের গভর্নর হাজ্জাজ বিন ইউসুফ এর সেনাপতি ও জামাতা মোহাম্মদ বিন কাসেম সিন্ধু দেশে একটি সফল অভিযান করেন এবং সিন্ধুদেশ আরবীয় মুসলমানদের অধীনে চলে যায়। অভিযানের(প্রত্যক্ষ) কারণ ভারতবর্ষের প্রতি আরবদের দীর্ঘদিনের নজর ছিল। এর আগেও বহুবার ভারতের বিভিন্ন জায়গায় অভিযান পাঠানো হয়েছিল। তবে এই(712 খৃ:) অভিযানের একটি প্রত্যক্ষ কারণ ছিল। জানা যায় যে সিংহলের রাজা ইরাকের গভর্নর হাজ্জাজ বিন ইউসুফ কে কয়েকটি জাহাজে করে উপঢৌকন পাঠাচ্ছিলেন কিন্তু পথে সিন্ধু দেশের জলদস্যুরা দেবল বন্দরে এ...

মহাফেজখানার শ্রেণীবিভাগ | Category of Archives

মহাফেজখানার শ্রেণীবিভাগ মহাফেজখানা বা লেখ্যাগারগুলি সাধারণ জনতার জন্য নয় মূলত গবেষক, ঐতিহাসিক, আইনবিদ, চিত্র পরিচালক প্রভৃতি পেশার লোকজন তাদের গবেষণার কাজে লেখ্যাগারে নথি পত্র দেখতে পারেন।  লেখ্যাগার পরিচালনা ও সংরক্ষিত নথির ভিত্তিতে লেখ্যাগগুলিকে বিভিন্ন ভাগে ভাগ করা হয়েছে।   1. সরকারি লেখ্যাগার:- কেন্দ্র বা রাজ্য সরকার বা স্থানীয় প্রশাসনের উদ্যোগে যে লেখ্যাগারগুলি গড়ে ওঠে। সেগুলিকে সরকারি লেখ্যাগার বলা হয়। বিশ্বের বিভিন্ন দেশে এরকম সরকার পরিচালিত এক বা একাধিক লেখ্যাগার থাকে। যেমন, আমেরিকার Natonal Archive And records Administration (NARA)। ভারতবর্ষে র কেন্দ্রীয় লেখ্যাগার National Archive of India নামে পরিচিত। বিভিন্ন ঐতিহাসিক, প্রশাসনিক ও আইনগত নথি, মানচিত্র, নক্সা,  পাণ্ডুলিপি প্রভৃতি সংরক্ষিত থাকে। 2. বানিজ্যিক লেখ্যাগার:-  এটি একটি লাভজনক প্রতিষ্ঠানের লেখ্যাগার বিভিন্ন বানিজ্যিক প্রতিষ্ঠান   মূলত তাদের সংস্থার ঐতিহাসিক এবং বানিজ্যিক নথি সংরক্ষিত রাখে। যেমন, ভারতের প্রথম বানিজ্যিক লেখ্যাগার হলো পুনার Tata Centrel Archive। 3. অলাভজনক লেখ্যাগ...

ষোড়শ শতকীয় ইউরোপে মূল্যবিপ্লব | Price Revolution

 ষোড়শ শতকের ইউরোপে মূল্য বিপ্লব   16 শতাব্দীতে ইউরোপীয় অর্থনীতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা হলো মূল্য বিপ্লব। নিত্যব্যবহার্য পণ্যের মূল্য প্রায় 150 বছর সুস্থির থাকার পর ঊর্ধ্বমুখী হতে আরম্ভ করে, এবং 16 শতাব্দীর শেষে খাদ্যপণ্যের মূল্যের প্রায় সাড়ে পাঁচ গুণ বেড়ে যায়। পশ্চিম ইউরোপের অর্থনীতিতে এমন অভাবনীয় এবং সুদুরপ্রসারী ফলাফলসম্পন্ন ঘটনা মূল্য বিপ্লব নামে পরিচিত। মূল্য বিপ্লবের কতগুলি সাধারণ বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়। যথা--    (১) কৃষিজ পণ্যের তুলনায় শিল্পজাত পণ্যের মূল্য বৃদ্ধি ছিল কম, এবং খাদ্যশস্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি। (২) ভূমি রাজস্ব সহ ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে শুল্ক, তোলা ইত্যাদির হার বৃদ্ধি এবং ফটকাবাজির আবির্ভাব। (৩) মূল্যবৃদ্ধির তুলনায় মজুরির হার খুবই কম ছিল বলে প্রকৃত আয় হ্রাস পেয়েছিল। (৪) ভূমি বিক্রয়যোগ্য পণ্যে পরিণত হওয়া। (৫) গ্রামীণ বুর্জোয়াজি শ্রেণীর আবির্ভাব। ষোড়শ শতকের আগেও প্রাকৃতিক কারণে মূল্যবৃদ্ধি হয়েছিল, তবে তা ছিল 2, 3 শতাংশের মতো, যা অস্বাভাবিক মনে হতো না। কিন্তু ষোল শতকের মাঝামাঝি সময় থেকে যে নিরবিচ্ছিন্ন মূল্যবৃদ্ধি হ...